• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা মুক্তিযোদ্ধার বাড়িতে তান্ডব কেটেছে শতাধিক গাছ পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন

ছেলেকে যুদ্ধে পাঠান হাতের বালা দিয়ে

মায়ের ত্যাগের বর্ণনা দিচ্ছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান। পাশে বসে আছেন তার মা ও ব্যাংকের এরিয়া প্রধান রকিবুল হাসান -পূর্বকণ্ঠ

ছেলেকে যুদ্ধে পাঠান
হাতের বালা দিয়ে

# নিজস্ব প্রতিবেদক :-
দেশের স্বাধীনতা আর মুক্তির জন্য ৩০ লাখ বাঙালী শহী হয়েছেন। ২ লাখ মা-বোন চরম নির্যাতন সহ্য করেছেন। তাদেরকে জাতি যৌক্তিক কারণেই সম্মান ও শ্রদ্ধা জানায়। দেশের জন্য কিন্তু সন্তানদের মুক্তিযুদ্ধে পাঠানোর পেছনে মায়েদের ত্যাগ আর দেশপ্রেমের গল্প খুব একটা সামনে আসে না। মায়ের কাছে সন্তানের চেয়ে আবেগের ধন আর হয় না। আর এই আবেগকে ছাপিয়ে দেশপ্রেম যে কত উচ্চতায় একজন মাকে নিয়ে যেতে পারে, তার প্রমাণ নিজের হাতের বালা খুলে নাড়ি ছেঁড়া ধন ছেলের হাতে তুলে দিয়ে তাঁকে মুক্তিযুদ্ধে পাঠানোর বিরল ঘটনা।
ছেলে আর নাও ফিরতে পারেন। দেশের তরে বলি হয়ে যেতে পারেন। একথা জেনেও দেশমাতৃকার জন্য সন্তানকে উৎসর্গ করলেন। এমনই একজন মাকে গতকাল বৃহস্পতিবার একটি ব্যাংকের উদ্যোগে বিরল সম্মাননা জানানো হয়েছে। মুক্তিযোদ্ধা ছেলেকে পাশে রেখে ব্যাংকের পক্ষ থেকে মায়ের গায়ে জড়িয়ে দেয়া হয়েছে জাতীয় সঙ্গীত লেখা একটি স্মারক শাড়ি। পরিয়ে দেয়া হয়েছে উত্তরীয়। হাতে তুলে দেয়া হয়েছে ফুলের তোড়া। এরপর মুক্তিযোদ্ধা ছেলে বর্ণনা দিলেন মায়ের সেদিনের বিরল ত্যাগের কাহিনী। ৯৫ বছরের বৃদ্ধা মা ফেল ফেল করে তাকিয়ে শুনছিলেন ছেলের আবেগঝড়া বর্ণনা। এই মা বাজিতপুরের পিরিজপুর ইউনিয়নের জোয়ারিয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. আব্দুল মান্নানের মা মোবাশ্বেরা বেগম।
কিশোরগঞ্জ শহরের এনআরবিসি ব্যাংকের এরিয়া শাখায় বৃহস্পতিবার (২৩ মার্চ) মুক্তিযুদ্ধে ত্যাগ শিকার করা এই মাকে বিরল সম্মাননা জানানো হয়েছে। তাঁর নামে ব্যাংকের একটি কাউন্টারের নামকরণ করা হয়েছে। ব্যাংকের এরিয়া প্রধান রকিবুল হাসানের সভাপতিত্বে ব্যাংক কার্যালয়ে সম্মাননা অনুষ্ঠানে আব্দুল মান্নান স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘আমার বাবা আব্দুল বারিক একজন কৃষিজীবী ছিলেন। এখন তিনি জীবিত নেই। একাত্তরে আমার বয়স ২০ বছর। তখন নরসিংদী কলেজে বাণিজ্য শাখায় স্মাতক শেষ বর্ষে পড়ি। ৭ ভাই ও ৩ বোনের মধ্যে আমি সবার বড়। একদিন মাকে জানালাম, বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছেন। দেশে মুক্তিযুদ্ধ শুরু হয়েছে। আমি কি করে যুদ্ধে না গিয়ে বাড়িতে থাকি। আমি দেশের জন্য যুদ্ধে যাব। মা হাসিমুখে রাজি হলেন। বললেন যা, দেশ স্বাধীন কর। হাতের দুটি রূপার বালা খুলে আমার হাতে তুলে দিলেন ভারতে পৌঁছানোর খরচের জন্য। এটিই আমার সঙ্গে মায়ের জীবনের শেষ দেখা হতে পারে। একথা জেনেও মা হাসিমুখে আমাকে দেশের জন্য যুদ্ধে পাঠিয়েছিলেন’। আব্দুল মান্নান আবেকজড়িত কণ্ঠে এরকম বর্ণনাই দিচ্ছিলেন।
আব্দুল মান্নান জানান, তিনি ত্রিপুরা রাজ্যের লেবুচূড়া প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নেন। ২১ দিন প্রশিক্ষণ নিয়ে সেকশন কমান্ডার হিসেবে যুদ্ধে অংশ নেন। তিনি কয়েকটি রেলসেতু ও পাকিন্তানি সেনাদের ক্যাম্পে হামলায় অংশ নিয়ে সফল হন।
এনআরবিসি ব্যাংক কিশোরগঞ্জ এরিয়া অফিস প্রধান রকিবুল হাসান জানান, গতকাল বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের মা মোবাশ্বেরা বেগমকে দিয়ে কিশোরগঞ্জ এরিয়া কার্যালয়ের দিনের কাজের সূচনা করা হয়। কিশোরগঞ্জ এরিয়ার ২৬টি শাখা, উপশাখা ও কালেকশন বুথের কার্যক্রম একই আনুষ্ঠানিকতায় শুরু করা হয়। তবে মুক্তিযোদ্ধাদের মায়েদের খুব কম জনই এখন জীবিত আছেন। যেমন, এরিয়া অফিসের জন্য একজন মাকেই পাওয়া গেছে। যেখানে মায়েদের পাওয়া যায়নি, সেখানে মায়েদের পক্ষে মুক্তিযোদ্ধাদের দিয়ে দিনের কার্যক্রমের শুভ সূচনা করা হয়েছে। আর সেসব শাখায় মুক্তিযোদ্ধাদের মায়েদের নামে একটি করে কাউন্টারের নামকরণ করা হয়েছে। তাড়াইলের জহুরা খাতুন (৯৬) তার একমাত্র সন্তান গিয়াস উদ্দিনকে মুক্তিযুদ্ধে পাঠিয়েছিলেন। ছেলে আর ফিরে আসেননি। মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নিকলীতে সম্মাননা জানানো হয়েছে গুরই গ্রামের বীরাঙ্গনা সখিনা খাতুনকে (৮৫)।
এনআরবিসি ব্যাংকের ভৈরব শাখায় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ফরহাদ আহমেদ ও আশরাফ উদ্দিন ভূঁইয়া, পাকুন্দিয়ায় মো. সিরাজ, কুলিয়ারচরে মো. জিল্লুর রহমান ও মো. সিরাজুল ইসলাম, হোসেনপুরে ওমর সিদ্দিক, করিমগঞ্জে অধ্যাপক আবুল কাশেম, নিকলীতে কফিল আহমেদ, কটিয়াদীতে আলাউদ্দিন আল আজাদ, মিঠামইনে নূর ইসলাম সাদেক ও মোহাম্মদ আলী চৌধুরী।
ব্যাংকের উর্ধতন কর্মর্তাদের মধ্যে অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত ছিলেন শেয়ার হোল্ডার মোহাম্মদ আলী চৌধুরী মামুন, ব্যবস্থাপনা পরিচালক গোলাম আউলিয়া, উপব্যবস্থাপনা পরিচালক হারুন-অর রশিদ, ময়মনসিংহ জোন প্রধান মোহাম্মদ হাজ্জাজ বিন মাহফুজ প্রমুখ।
রকিবুল হাসান জানান, সবাই কেবল মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানান। কিন্তু তাঁদের মায়েদের যে ত্যাগ, সেটা খুব একটা সামনে আসে না। সেই কারণে আমাদের ব্যাংকের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের মায়েদের সম্মাননা জানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি আরও জানান, ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের যে ১৫ জন সদস্য শহীদ হয়েছেন, তাঁদের স্মরণেও অবহেলিত মানুষদের মাঝে উপঢৌকন দেয়া হয়েছে। যেমন, শেখ রাসেল লাল রঙের সাইকেল চালাতেন। সেই কারণে একটি অবহেলিত শিশুকে একটি লাল রঙের সাইকেল দেয়া হয়েছে। এনআরবিসি ব্যাংকের জেলার অন্যান্য শাখায়ও একই রকম অনুষ্ঠান করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *