• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা

# আফসার হোসেন তূর্জা :-
প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভৈরব উপজেলার ১৬০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের মধ্যে দুই শতক জমিসহ নতুন ঘর হস্তান্তর করা হয়েছে।
আজ ২২ মার্চ বুধবার সকালে ভৈরব উপজেলার বঙ্গবন্ধু হল রুমে আয়োজিত এক অনুষ্ঠানে এসব ঘর ও জমির কাগজপত্র হস্তান্তর করা হয়। এ সময় ভৈরব উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা দেয়া হয়।
এর আগে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে ৭টি জেলার ১৫৯টি উপজেলার ৩৯ হাজার ৩৬৫টি ঘর ও জমি হস্তান্তরের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ভৈরব উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসন (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) কাজী মুহুয়া মমতাজ।
অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুলহাস হোসেন সৌরভ।
এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব পৌরসভার মেয়র আলহাজ্ব ইফতেখার হোসেন বেনু, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, ভৈরব প্রেসক্লাব সভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু ও পৌর আওয়ামী লীগ সভাপতি এস এম বাকি বিল্লাহ।
ঘর বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভৈরব উপজেলায় ভূমিহীন ও গৃহহীন যাদের তালিকা পাওয়া গেছে, তাদের সকলকেই মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর দেওয়া হয়েছে। ভৈরব উপজেলায় ১৬০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমিসহ ঘর বরাদ্দ করা হয়েছিল। এর মধ্যে ২২ মার্চ বুধবার চতুর্থ পর্যায়ে ৪টি ইউনিয়নের ৪৩ টি পরিবারকে ঘর ও জমি হস্তান্তর করা হয়েছে। এর আগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় আরও ১১৭টি পরিবারের মধ্যে জমিসহ ঘর হস্তান্তর করা হয়।
এছাড়া তিনি আরো বলেন, এ পর্যন্ত প্রাপ্ত যে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পাওয়া গেছে,তাদের সকলের জন্য ঘরের ব্যবস্থা করা হয়েছে। এরপরও যদি কেউ নতুন করে গৃহহীন হয় তাহলে পর্যায়ক্রমে তাদেরকেও আশ্রয়ের ব্যবস্থা করা হবে। তিনি আরো বলেন, এসব আশ্রায়ন প্রকল্পে বসবাসকারী পরিবারগুলোর জন্য সুপেয় পানি, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য সহ সকল সুবিধার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া তাদের কর্মসংস্থানের জন্য সরকারের পরিকল্পনাও রয়েছে।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) কাজী মুহুয়া মমতাজ বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর যে অঙ্গীকার ভূমিহীন ও গৃহহীন হিসেবে দেশ গড়া, সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। তিনি ভৈরব উপজেলাকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করে বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে আমরা পর্যায়ক্রমে জেলার অন্য উপজেলাকেও ভূমিহীন ও গৃহহীন উপজেলা হিসেবে গড়ে তুলব।
অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন যুব উন্নয়ন কর্মকর্তা জলি বধন তৈয়বা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *