• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

শত কোটি টাকার নরসুন্দা প্রকল্প ময়লার ভাগাড়

শত কোটি টাকার নরসুন্দা
প্রকল্প ময়লার ভাগাড়

# নিজস্ব প্রতিবেদক :-
শত কোটি ব্যয় করে কিশোরগঞ্জে নরসুন্দা নদী উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হলেও এখন এটি ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। কোন নজরদারি নেই, নেই কোন তদারকি। কঠিন ও পঁচনশীল বর্জ্য থেকে শুরু করে প্রতিদিন বিপুল পরিমাণ দূষিত তরল বর্জ্যও এসে পড়ছে নরসুন্দায়। এমনকি কাঁচা বাজারগুলোতে জবাই করা পশুর বর্জ্যও অবলীলায় নদীতে ফেলা হচ্ছে। শুরুতে হাতিঝিল প্রকল্পের আদলে এই নরসুন্দা প্রকল্পটি নিয়ে মানুষ স্বপ্ন দেখলেও এখন এটি জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। নদীর পাড় দিয়ে হাটলেই দুর্গন্ধ নাকে আসে। এখন নদীটি আগের মতই মশার প্রজননস্থল হিসেবে ভূমিকা রাখছে।
প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম এলজিআরডি মন্ত্রী থাকাকালে ২০১২ সালের ২২ নভেম্বর ‘কিশোরগঞ্জ জেলার নরসুন্দা নদী পুনর্বাসন ও পৌরসভা সংলগ্ন এলাকা উন্নয়ন প্রকল্প’ নামে এই প্রকল্পটির উদ্বোধন করেছিলেন। এর আওতায় এলজিআরডির তত্ত্বাবধানে নদী খনন, ওয়াকওয়ে নির্মাণ, হাতিরঝিলের মত ৭টি দৃষ্টিনন্দন সেতু ও দুটি ফুটব্রিজ নির্মাণ, ওয়াচটাওয়ার নির্মাণ, নদীর বুকে মুক্তমঞ্চ নির্মাণ, শিশু পার্ক নির্মাণ ও রাস্তা নির্মাণের কাজ বাস্তবায়ন করা হয়েছে। আর এই প্রকল্প বাস্তাবয়ন করতে গিয়ে যুগ যুগ ধরে মানুষের দখলে থাকা অসংখ্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীর জায়গা উদ্ধার করা হয়েছিল। এ নিয়ে কিছু মামলাও হয়েছে।
১১০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ ২০১৬ সালে সমাপ্ত করা হয়েছিল। তবে অনেক জায়গায় নদীর পাড় বাঁধতে গিয়ে প্রশস্ত নদী আরও সরু করে খাল বানানো হয়েছে। তার পরও নদীটি যতটুকু খনন করা হয়েছিল, তাও এখন ভরাট হয়ে যাচ্ছে। কারণ নদী তীরবর্তী বাসিন্দা আর ব্যবসায়ীরা নানা জাতের ময়লা আবর্জনা অবলীলায় নদীতে ফেলছেন। অনেক জায়গায় ওয়াকওয়ে ভেঙে যাচ্ছে, দেবে যাচ্ছে। নদীটির যেন কোন অভিভাবক নেই। কোন তদারকিও নেই।
শহরের কাচারি বাজারের পেছনে গিয়ে দেখা গেছে, মাংস বাজার থেকে একটি পাইপ এসে নেমেছে নরসুন্দায়। আর এই পাইপ দিয়ে অনবরত রক্তসহ দুর্গন্ধযুক্ত বর্জ্য এসে নদীতে পড়ছে। নদীর পাড়ে এসব বর্জ্যরে স্তুপ জমে আছে। অন্য দুটি বাজার বড়বাজার এবং পুরানথানা বাজারের পাশেও নরসুন্দার একই দশা। পৌরসভার পশু জবাইখানা না থাকায় মাংস ব্যবসায়ীরা বাজারেই পশু জবাই করে বর্জ্য ছেড়ে দিচ্ছেন নরসুন্দায়।
এছাড়া নদীটি খনন করা হলেও এটিতে কোন পানি প্রবাহ সৃষ্টি হচ্ছে না। আগের মতই নিশ্চল আবদ্ধ জলাশয় হয়ে আছে। ঘণ কচুরিপানা জন্মাচ্ছে। মাঝে মাঝে পৌরসভার পক্ষ থেকে কিছু কিছু জায়গা পরিষ্কার করা হলেও অবস্থার তেমন উন্নতি হচ্ছে না। কারণ, কয়েক দশক আগে হোসেনপুরের কাউনা এলাকায় ব্রহ্মপুত্র থেকে নরসুন্দার উৎপত্তিস্থলে বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছিল। যে কারণে ভরা বর্ষায়ও নদীতে কোন স্রোত তো দূরে থাক, সামান্য পানি প্রবাহও তৈরি হয় না। যে কারণে নদীর যেখানে যেখানে ময়লা আবর্জনা পড়ে, সেগুলি সেখানেই জমা হয়ে থাকছে। কচুরিপানা জন্মালেও সেগুলি স্থবির নদী পেয়ে এক জায়গাতেই বংশ বিস্তার করছে। নদীতে স্রোত থাকলে কচুরিপানা আর ময়লা আবর্জনা সবই শহর বা লোকালয়ের বাইরে চলে যেত। আবার কঠিন ও পঁচনশীল বর্জ্যগুলো নদীতে না ফেলে আলাদা করে জমিয়ে রেখে পৌরসভাকে অপসারণের সুযোগ করে দেয়ার জন্য বার বার বাজার ব্যবসায়ী সমিতির নেতাদের বলা হয়েছে। কিন্তু তাতেও কোন কাজ হচ্ছে না।
এ ব্যাপারে কাচারীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল খালেক জানান, তিনি ব্যবসায়ীদের কয়েকবার নিষেধ করেছেন। মাংস ব্যবসায়ীদের অনেকবার নিষেধ করেছেন যেন নদীতে পশুর বর্জ্য ফেলা না হয়। পৌরসভার মেয়র মাহমুদ পারভেজকে নিয়েও নিষেধ করেছেন। কিন্তু কাজ হচ্ছে না বলে তিনি জানিয়েছেন। এ ব্যাপারে মেয়র মাহমুদ পারভেজের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে কথা বলার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।
জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আমিরুল ইসলাম জানিয়েছেন, আমরা প্রকল্পটি সম্পন্ন করেছি ৬ বছর আগে। নতুন করে আমাদের এ ব্যাপারে কোন করণীয় নেই। এখন নদী কমিশন আর পৌরসভা যদি পুনরায় কোন প্রকল্প নেয়, তারা আরও কাজ করতে পারে। তবে আমাদের দায়িত্ব দিলে তখন আমরাও করতে পারি।
এদিকে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মহিউর রহমান জানিয়েছেন, নরসুন্দার বিষয়ে নতুন একটি প্রকল্প হবার কথা রয়েছে। প্রকল্পটি দেয়া হলে পানি উন্নয়ন বোর্ডের মধ্যেমে হোসেনপুরের কাউনা এলাকা থেকে সদর উপজেলা ও করিমগঞ্জ হয়ে তাড়াইল পর্যন্ত নতুন করে নরসুন্দার ২৩ কিলোমিটার জায়গা খনন করা হবে। আর কাউনা এলাকায় একটি সø্ইুচগেট নির্মাণ করে ব্রহ্মপুত্র থেকে নরসুন্দায় পানি প্রবাহ তৈরি করা হবে। ব্রহ্মপুত্রে পানি থাকলে সারা বছর নরসুন্দায়ও পানি আসবে বলে তিনি মনে করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *