• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি কুলিয়ারচরে জিসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৫৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ স্কুল ছাত্র খুনের আসামি র‌্যাবের হাতে গ্রেপ্তার ঝড়ে বিভ্রাট লোডশেডিং কমে গেছে অটোরিকশা প্রতিটি ভোট কেন্দ্রই ফাঁকা দেখা গেছে আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত

হাওরাঞ্চলে বাড়ছে ভুট্টার চাষাবাদ ক্রয় কেন্দ্র চান হাওরের চাষিরা

# মন্তোষ চক্রবর্তী :-
সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশারগঞ্জ ব্রাহ্মণবাড়িয়ার বিস্তীর্ণ হাওর গুলোতে দিনে দিনে বাড়ছে ভুট্টার আবাদ। কিশোরগঞ্জের অষ্টগ্রাম, মিঠামইন, ইটনা, বাজিতপুর, নিকলী, হবিগঞ্জের লাখাই, আজমিরিগঞ্জ, সুনামগঞ্জের দিরাই-শাল্লা, ধর্মপাশা, জামালগঞ্জসহ পাশ্ববর্তী উপজেলাগুলোতে অল্প সময়ে ফলন ও লাভ জনক হওয়ায় ভূট্টার আবাদ বেড়েই চলছে আর আর কয়েকদিন পরেই ভুট্টা ঘরে তোলা হবে বলে একাধিক চাষিরা জানান।
হাওরের কৃষকেরা এবারও ভুট্টার বাম্পার ফলন হবে বলে জানান হাওরপাড়ের চাষিরা। হাওরের একমাত্র বোরো উৎপাদনশীল কয়েক বছর পর পর অকাল বন্যা, প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়ে পড়ার কারণে ভুট্টার আবাদ ঝুঁকছে হাওর অঞ্চলের কৃষকরা। দিন দিন এই সব হাওর উপজেলা গুলোতে ভুট্টার চাষাবাদ বাড়লেও ভুট্টার ন্যায্যমূল্য এবং ক্রয় কেন্দ্র চান হাওরের কৃষকেরা।
জানা গেছে, হাওর উপজেলা ও পাশ্ববর্তী উপজেলাগুলোতেও একই অবস্থা বিদ্যামান রয়েছে। এই হাওর উপজেলা গুলোতে আবাদী জমির সিংহ ভাগই একমাত্র বোরো ফসল উৎপাদন হয় থাকে। কিন্তু মেঘনা, ধলেশ্বরী, করাতিয়া কলকলিয়া, কলমার বাগ, ইকরদিয়া মেঘনা, কালনী ইত্যাদি নদী এমনকি হাওরের বিভিন্ন খাল-বিল পর্যন্ত ক্রমাগত ভাবেই ভরাট হয়ে যাচ্ছে। ফলে এক দুই বছর পর পর নদীর তীর ভেঙ্গে হাওরের পানি প্রবেশ করে সৃষ্ট অকাল বন্যায় বোরো ধানের ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। কৃষকেরা বোরো ফসল উৎপাদন করে লাভবান হতে না পেরে পেটের দায়ে গরীব মাঝারী কৃষক প্রান্তিক ও বর্গাচাষীর শ্রেণির লোকজন শহরে গিয়ে মজুরী বিক্রি করে সংসার ও জীবন পরিচালনা করেন। এই অবস্থা কৃষকেরা ভুট্টা চাষাবাদ করে লাভবান হলে কৃষকদের মধ্যে খবর ছড়িয়ে পড়ে। এরপর থেকেই ভুট্টার আবাদ বাড়তে থাকে। বর্তমান ধানী জমিতেও ভুট্টার আবাদ বেড়েই চলছে। কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজলার চ-ীপুর, সাপান্ত কাকুরিয়া, চৌদন্ত হালালপুর, আদমপুর, খয়েরপুর, আব্দুলাহপুর, কাস্তল, বাজিতপুরে উপজলার হুমায়ুন পুরের হাওর, কামের বাউলির হাওর, দিঘীরপাড় হাওর মিঠামইনের ঘাগড়া হাওর বাট্টাখালি, কুনকুনি হাওর, জঙ্গল কাটি, নুল্লার হাওর, রাধাপুরের হাওর, ঢাকীর হাওর, ইটনার ধনপুরের হাওর, বড়িবাড়ির হাওর, হবিগঞ্জের আজমিরীগঞ্জের বদলপুরের হাওর, পাহাড়পুরের হাওর, লাখাই হাওর সুনামগঞ্জের দিরাই-শাল্লাসহ বিভিন্ন হাওর ঘুরে দেখা গেছে, হাজার হাজার হেক্টর ভুট্টার আবাদ হয়েছে এবং অন্যান্য বছরের মত এবারও বাম্পার ফলন হবে বলে একাধিক কৃষক জানিয়েছেন। অষ্টগ্রামে কলমার ভুট্টাচাষী হরেন্দ্র দাস ইটনার, ভুট্টা চাষি মহসিন মিয়াসহ একাধিক কৃষকেরা জানান, ভুট্টা আবাদের খরচও কম এবং বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ার কোন সম্ভাবনাও নেই। এছাড়াও শ্রমজীবি অসংখ্য নারী-পুরুষ ভুট্টার জমিতে বাছাই নিরানী, কাটা মাড়াই ইত্যাদি কাজ কর ভাল টাকা- পয়সা উর্পাজন করে থাকে। মিঠামইন উপজেলার ঘাগড়া ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ড সদস্য খোকন মিয়া বলেন, গত বছরের তুলনায় এই বছর ভুট্টা আবাদ বেড়ে চলছে। বর্তমানে ভুট্টা গাছে মাত্র ফুল ধরছে এমন অবস্থায় ৭০ থেকে ৮০ হাজার টাকা একর ভুট্টা জমিতে রেখেই দামাদামি হচ্ছে। গত কয়েক বছর যাবত উপজেলা পর্যায়ে কৃষি অফিসের আয়োজিত মাঠ দিবসে একাধিক অনুষ্ঠানে অসংখ্য ভুট্টা চাষীরা তাদের ভুট্টার ন্যায্যমূল্য পাচ্ছে না এবং হাওর অঞ্চলে একটি সরকারি ক্রয় কেন্দ্র থাকলে ভুট্টাচাষ ব্যাপক লাভবান হতেন। ক্রয়কেন্দ্র না থাকায় ফড়িয়া ব্যাপারী এবং অগ্রিম দাদন ব্যবসায়ীরা তাদের ইচ্ছা মাফিক মূল্য দিয়ে ভুট্টা বিক্রি করতে বাধ্য হচ্ছে বলে জানান। জরুরী এই অঞ্চলে একটি ক্রয় কেন্দ্রের জন্যও দাবি তোলা হয়েছিল বলে কৃষকেরা জানান।
সুনামগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম জানান, সুনামগঞ্জের ধর্মপাশা, জামালগঞ্জ, সদর, তাহেরপুরসহ জেলার সব কয়টি উপজেলা হাওর গুলোতে ভুট্টার আবাদ বেড়েছে গতবছর এই জেলায় ভুট্টার আবাদ হয়েছিল ৪৯০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ হয়েছিল এবছর আবাদ বেড়ে হয়েছে ৫৩৫ হেক্টর জমিতে ভুট্টা। এদিকে কিশোরগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সাত্তার জানান, কিশোরগঞ্জ জেলাতে এবছর ভুট্টা আবাদ হয়েছে ১০ হাজার ১শ হেক্টর জমিতে। বর্তমানে ভুট্টা থেকে পোল্ট্রি খাবার, ফিসারির খাদ্য এমন কি ভুট্টার গাছ জ্বালানি কাজেও ব্যবহার করতে পারাই উৎপাদনও বেশি হয়, খরচ কম, দাম ভালো হওয়ার কারণে দিন দিন ভুট্টার আবাদ বেড়ে চলছে কিশোরগঞ্জ জেলার মধ্যে হাওর উপজেলা গুলোতে আবাদ বেশি হচ্ছে বলে জানিয়েছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *