• রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

কিশোরগঞ্জে ফিফা বিশ্বকাপ উন্মাদনায় দেশের জাতীয় পতাকার মৃত্যুদণ্ড যোগ্য অবমাননা চলছে !

আজ শুক্রবার সকালে কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গবাজার এলাকা থেকে তোলা ছবি -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে ফিফা বিশ্বকাপ
উন্মাদনায় দেশের জাতীয়
পতাকার মৃত্যুদণ্ড যোগ্য
অবমাননা চলছে !

# মোস্তফা কামাল :-
২০ নভেম্বর রোববার থেকে কাতারে পর্দা উঠছে বিশ্বের সর্বাধিক দর্শকনন্দিত খেলার আসর ফিফা বিশ্বকাপ ফুটবল আসর। তাই বরাবরের মত এবারও কিশোরগঞ্জের সর্বত্র উড়ছে বিভিন্ন ফুটবল পরাশক্তির দেশের জাতীয় পতাকা। সারা দেশের ন্যায় কিশোরগঞ্জেও দর্শকরা প্রধানত আর্জেন্টিনা আর ব্রাজিল শিবিরে বিভক্ত। অন্য কয়েকটি দেশের দর্শকও রয়েছেন। আর এসব দেশের পতাকা এখন সর্বত্র শোভা পাচ্ছে। কিন্তু অন্য দেশের পতাকা আমাদের দেশে উত্তোলন করলে আবার ‘রাষ্ট্রদ্রোহিতার’ খড়গে পড়েন কি না, সেই আশঙ্কায় ওইসব দেশের পতাকার ওপরে বাঁধা হয়েছে আমাদের জাতীয় পতাকা। এটাকে জাতীয় পতাকার চরম অবমাননা হিসেবে দেখছেন সচেতন মহল। প্রধানমন্ত্রীর পরিপত্র অনুযায়ী জাতীয় পতাকার এ ধরনের অবমাননা যাবজ্জীবন কারাদণ্ড অথবা কারাদণ্ডযোগ্য অপরাধ বলে জানিয়েছেন একজন পতাকা গবেষক।
প্রথমত একই দণ্ডে দুই দেশের পতাকা বাঁধা বাঞ্ছনীয় নয়। আবার ভিন দেশের পতাকার চেয়ে বাংলাদেশের পতাকাটি অত্যন্ত ছোট্ট আকারের! আবার নির্দিষ্ট দিবস, নির্দিষ্ট ভবন, নির্দিষ্টি বাহন ছাড়া যে কেউ চাইলেই তাদের খেয়াল খুশিমত জাতীয় পতাকা উত্তোলন করতে পারেন না। সেটা দণ্ডনীয় অপরাধ। আবার জাতীয় পাতাকা একটি সুন্দর দণ্ডের ওপর নির্দিষ্ট নিয়মে টানাতে হয়। কিন্তু বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন দেশের পতাকা যেনতেন প্রকারে একটি বাঁকা বাঁশ, গাছের বাঁকা ডাল, বাঁশের কঞ্চির ওপর বেঁধে দেয়া হচ্ছে। এর সঙ্গে বেঁধে দেয়া হচ্ছে বাংলাদেশের জাতীয় পতাকা। এভাবে দেশের পতাকার প্রতি সম্মান দেখাতে গিয়ে উল্টো অবমাননা এবং আইন অমান্য করা হচ্ছে বলে সচেতন মহল মনে করছেন।
এ ব্যাপারে কিশোরগঞ্জের বিশিষ্ট পতাকা গবেষক ও স্কাউট ব্যক্তিত্ব জাহাঙ্গীর আলম বাচ্চু জানিয়েছেন, এ বিষয়ে আমি টেলিভিশনে সাক্ষাৎকার দিয়ে বিস্তারিত আলোচনা করেছি। বর্তমান প্রধানমন্ত্রীর জারি করা পরিপত্র অনুযায়ী জাতীয় পতাকার অবমাননা দুই প্রকার, স্বাভাবিক অবমাননা এবং অস্বাভাবিক অবমাননা। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে যা করা হচ্ছে, সেটা অস্বাভাবিক অবমাননার পর্যাায়ে পড়ে। পরিপত্রে স্বাভাবিক অবমাননার জন্য ১০ হাজার টাকা জরিমানা অথবা ২ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। আর অস্বাভাবিক অবমাননার জন্য যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় জাতীয় পাতাকার যেভাবে অবমাননা করা হচ্ছে, এটা অস্বাভাবিক অবমাননা বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীর আলম বাচ্চু। তিনি আরও বলেন, সকল দেশেরই জাতীয় পতাকা দৈর্ঘ্য-প্রস্থের অনুপাত ঠিক রেখে ৬ ধরনের মাপের হয়ে থাকে। আমাদের জাতীয় পতাকাসহ বিভিন্ন দেশের যেসব পতাকা উত্তোলন করা হচ্ছে, সেগুলি একেবারেই মনগড়া মাপের। এছাড়া এদেশে যুক্তিসঙ্গত কারণ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ভিন দেশের পতাকা ওড়ানোটাও দণ্ডনীয় অপরাধ। কেউ অন্য দেশের পতাকা টানাতে চাইলে যুক্তিসঙ্গত কারণ ব্যাখ্যা করে ওই দেশের দূতাবাসের অনুমতি প্রার্থনা করতে হবে। তখন ওই দূতাবাস থেকে এদেশের সরকারের অনুমতি নিয়ে ওই ব্যক্তি বা প্রতিষ্ঠানকে তাদের পতাকা উত্তোলনের অনুমতি দেবে। যে কেউ চাইলেই অন্য দেশের পতাকা এদেশে টানাতে পারেন না বলেও জাহাঙ্গীর আলম বাচ্চু জানিয়েছন। তিনি জাতীয় পতাকার এ ধরনের অবমাননা রোধে প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *