• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:১৫ অপরাহ্ন |
  • English Version

ফাতেহা মাহফিল নয় যেন গ্রামবাসীর উৎসব

# রাজীবুল হাসান :-
ফাতেহা মাহফিল নয় যেন গ্রামবাসীর একটি উৎসবের দিন। এই দিনটির জন্য সারা বছর অপেক্ষায় থাকেন কয়েক হাজার গ্রামবাসীসহ উপজেলার সাদেকপুর, শিবপুর, শ্রীনগর, ইউনিয়নবাসী কবে অনুষ্ঠিত হবে ফাতেহা মাহফিল। দীর্ঘ ৬০ বছর যাবত ভৈরব উপজেলার গজারিয়া ইউনিয়নের মানিকদী গ্রামবাসীর উদ্যোগে আয়োজিত হয়ে আসছে ফাতেহা মাহফিল। ফাতেহা মাহফিলকে ঘিরে গ্রামের প্রতিটি ঘরে আত্মীয় স্বজন আনাগোনা চলে নানান খাবারের আয়োজন।
১০ নভেম্বর বৃহস্পতিবার মানিকদী আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মাগরিবের পর থেকে শুরু হয়ে ফজর পর্যন্ত চলে ফাতেহা মাহফিল।
ফাতেহা মাহফিলকে ঘিরে কয়েক মাইল জুড়ে বসে গ্রামীণ মেলা। এই মেলায় নাগর দোলা থেকে শুরু করে নানান ধরণের দোকান নিয়ে বসেন বিক্রেতারা। মেলায় খেলনা, মাটির জিনিসপত্র, কসমেটিকসসহ বাহারি ধরণের কাঠের আসবাবপত্র নিয়ে বসেছে ভ্রাম্যমাণ দোকান। সেসব দোকানে নারী পুরুষরা তাদের পছন্দের জিনিসপত্র কিনতে দলবেঁধে ভীড় করছে তারা।
ফাতেহা মাহফিলে আসা পাশ্ববর্তী রসুলপুর গ্রামের বাসিন্দা মো. জহির মিয়া বলেন, ৬১ বছর যাবত মানিকদী গ্রামবাসীর উদ্যোগে ফাতেহা মাহফিল আয়োজন করে আসছে। প্রতিবছরই আমরা এই মাহফিলের অপেক্ষায় থাকি। কবে হবে ফাতেহা মাহফিল। এই ফাতেহা মাহফিলের দিনকে উৎসব হিসেবে উদযাপন করে থাকি।
ভবানীপুর গ্রামের বাসিন্দা সেলিম মিয়া বলেন, ফাতেহা মাহফিলকে কেন্দ্র করে আশেপাশে কয়েক মাইল ধরে বসেছে গ্রামীণ মেলা। এই মেলায় বসেছে নানা ধরণের দোকান। সেসব দোকানে হাজার হাজার মানুষ পছন্দ মত জিনিসপত্র কিনতে ও দেখতে আসছেন।
পাশ্ববর্তী উপজেলা কটিয়াদী থেকে কাঠের জিনিসপত্র বিক্রি করতে এসেছেন কালাম মিয়া। তিনি বলেন প্রতি বছরই ফাতেহা মাহফিলের দিনে কাঠের তৈরি পালক্ক, সুকেছ, ওয়ারড্রপ, ড্রিসিংটেবিলসহ বিভিন্ন কাঠের তৈরি জিনিসপত্র বিক্রির জন্য এসেছি। তবে মাহফিলের দিনে কাঠের জিনিস কম বিক্রি হয়। পরদিন থেকে বেশি ক্রেতারা তাদের পছন্দের কাঠের জিনিস কিনতে আসেন। সাশ্রয়ী দামে ক্রেতারা তাদের পছন্দে আসবাবপত্র কিনতে মেলায় আসেন। এই মেলা ৪-৫ দিন অবস্থান করবেন বলে তিনি জানান।
৬১তম ফাতেহা মাহফিলে মানিকদী আলফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক এ কে নাছির উদ্দীন আহমেদের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বয়ান রাখেন, মাওলানা মুফতি আনোয়ার হোসেন চিশতী, এছাড়া বিশেষ অতিথি হিসেবে বয়ান রাখেন কুয়াকাটার মাওলানা হাফিজুর রহমান সিদ্দিকি প্রমুখ। এছাড়া ফাতেহা মাহফিলে উপস্থিত ছিলেন গজারিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নবী হোসেন সেন্টু, গজারিয়া ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মো. জালাল উদ্দিন মাস্টারসহ স্থানীয় আলেম উলেমাগণ। মাহফিল প্রাঙ্গণে হাজার হাজার মানুষ ওয়াজ শুনতে উপস্থিত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *