• সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জের হাওরে বোরো চাষে যাচ্ছেন জিরাতি চাষীরা

কিশোরগঞ্জের হাওরে
বোরো চাষে যাচ্ছেন
জিরাতি চাষীরা

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের হাওরে বোরো আবাদ আসন্ন। এখন চলছে জমি আর বীজতলা তৈরির কাজ। ফলে এখন থেকেই চাষীরা বিস্তীর্ণ হাওরে নেমে পড়েছেন। বিশেষ করে হাওরের বাইরের বিভিন্ন সমতল উপজেলার ‘জিরাতি (পরিযায়ী)’ চাষীরা নৌকায় করে অস্থায়ী ঘরসহ বসবাসের যাবতীয় সরঞ্জাম নিয়ে ছুটছেন হাওরে। সেখানে তারা কয়েক মাস পরিবার পরিজন ছেড়ে বোরো আবাদের সংগ্রামে লিপ্ত থাকবেন। অন্তত ৭ মাস হাওরেই চলবে তাদের নাওয়া-খাওয়া।
জেলার সর্বাধিক বোরো আবাদ হয় হাওরাঞ্চলে। জেলার অর্ধেকের বেশি জমিই হাওরে, ধানও উৎপাদন হয় জেলার অর্ধেকের বেশি। অর্থাৎ, জেলার ১৩ উপজেলায় বোরো আবাদ হয় প্রায় দেড় লাখ হেক্টর জমিতে। জেলায় চাল উৎপাদন হয় প্রায় সাড়ে ৬ লাখ মেট্রিকটন। এর মধ্যে হাওরাঞ্চলেই লক্ষাধিক হেক্টর জমি আবাদ হয়। কিন্তু হাওরে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দ্বীপ সদৃশ ছোট ছোট গ্রাম। ফলে জনসংখ্যাও সেখানে সমতল উপজেলাগুলোর তুলনায় অনেক কম। যে কারণে কেবল হাওরের চাষীরা বিশাল হাওরাঞ্চলের সকল জমি আবাদ করতে পারেন না। হাওর বহির্ভুত বিভিন্ন সমতল উপজেলা থেকে শত শত চাষী হাওরে বোরো আবাদ করতে যান। তাদের কারও কারও নিজের জমি নেই, অন্যের জমি পত্তন নিয়ে আবাদ করেন। আবার অনেকের নিজস্ব জমি রয়েছে। এরা সবাই বোরো আবাদের মৌসুমে কয়েক মাসের জন্য পরিবার পরিজন ছেড়ে হাওরে চলে যান। তাদেরকে স্থানীয় ভাষায় বলা হয় জিরাতি (পরিযায়ী) চাষী। তারা গহিন হাওরে গিয়ে সেখানে অস্থায়ী ঘর বেঁধে বসবাস করে জমি আবাদ করেন। আবার সঙ্গে নিয়ে যাওয়া গবাদি পশুর জন্যও আলাদা গোয়াল ঘর বেঁধে নেন। সারিবদ্ধ এসব ঘরকে বলা হয় বাথান ঘর। এক সঙ্গে ২০টি ৩০টি ঘর বেঁধে অনেক চাষী সংঘবদ্ধভাবে বসবাস করে চাষাবাদে নিয়োজিত থাকেন। রাতে তারা দলবদ্ধভাবে ভাটিয়ালি আর জারিসারি গান গেয়ে মনটা ফুরফুরে রাখেন। আবার মৌসুম শেষে পাকা ধান আহরণের পর ধান, খড়, অস্থায়ী ঘর আর গবাদি পশু নৌকায় বোঝাই দিয়ে আবার পরিজনের কাছে বাড়ি ফিরে আসেন।
করিমগঞ্জের সাকুয়া এলাকায় গিয়ে দেখা গেছে, ওই গ্রামের কৃষক সাহেদ মিয়া শ্রমিক নিয়ে নরসুন্দা নদীতে নৌকায় ওঠাচ্ছেন অস্থায়ী ঘরের চাল। উঠিয়েছেন ধান মাড়াই কল। রান্নাবান্নার জন্য হাড়িপাতিল সবই ওঠাচ্ছেন। ইটনার ‘দরহা’ নামের হাওরে তার ১০ একর বোরো জমি রয়েছে। এগুলি তার নিজস্ব জমি। সেখানে বাথান ঘর বেঁধে এখন থেকে অন্তত ৭ মাস অবস্থান করতে হবে। হাওরের বন্যার পানি নেমেছে মাত্র। এখন প্রতিটি জমিতে রয়েছে জলজ আগাছা। সেগুলি পরিষ্কার করতে হবে। তৈরি করতে হবে বীজতলা। সংস্কার করতে হবে জমির আইল এবং সেচের ড্রেন। এগুলি সবই কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ কাজ। এটাই হাওরের কৃষকদের নিজস্ব জীবনসংগ্রামের চিত্র। তারাই এভাবে শরীর খাটিয়ে পরিশ্রম করে আর পুঁজি খাটিয়ে ধান উৎপাদন করেন। জেলার চাহিদা পূরণ করার পরও তাদের উৎপাদিত উদ্বৃত্ত ধান দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ভূমিকা রাখে। জেলায় বছরে প্রায় ৮ লাখ মেট্রিকটন দানাদার খাদ্যশস্য উৎপাদিত হয়। জেলার চাহিদা রয়েছে প্রায় ৫ লাখ মেট্রিকটন। ফলে উদ্বৃত্ত ৩ লাখ মেট্রিকটন খাদ্যশস্য দেশবাসীর খাদ্য চাহিদা পূরণে ভূমিকা রাখে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *