• রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

জেল হত্যার নেপথ্য কুশিলবদের চিহ্নিত করতে তদন্ত কমিশন করে শ্বেতপত্র চান জেনারেল শাফায়েত

জেল হত্যার নেপথ্য কুশিলবদের
চিহ্নিত করতে তদন্ত কমিশন করে
শ্বেতপত্র চান জেনারেল শাফায়েত

# মোস্তফা কামাল :-
আজ ৩ নভেম্বর বাংলাদেশে পৃথিবীর ইতিহাসে এক জঘণ্যতম জেল হত্যা দিবস। সেদিন সবচেয়ে নিরাপদ জায়গা কারাগারে ঘাতকদের দিয়ে হত্যা করানো হয়েছিল জাতীয় চার নেতা বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামানকে। সৈয়দ নজরুল ইসলামের সন্তান প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক সময়ের সামরিক সচিব মেজর জেনারেল (অব.) সৈয়দ শাফায়েতুল ইসলাম এ প্রতিনিধির সঙ্গে আলাপকালে বলেন, কেবল কয়েকজন সেনা সদস্য জাতীয় চার নেতাকে হত্যা করেছেন, এটা মনে করার কোন কারণ নেই। এর পেছনে আরও অনেকেই জড়িত ছিলেন। একটি বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে তাদের নামসহ শ্বেতপত্র প্রকাশ করার জন্য তিনি সরকারের প্রতি দাবি জানিয়েছেন। তিনি জানান, এসব কুশিলবদের অনেকেই আজ বেঁচে নেই। কিন্তু বিচার বিভাগীয় তদন্ত কমিশন করে এসব কুশিলবদের পরিচয় জাতির সামনে তুলে আনা দরকার, জাতিকে এই বিশ্বাসঘাতদের চেনানো দরকার।
তিনি জানান, খন্দকার মোশতাক নিজে তখনকার কারা মহাপরিদর্শককে ফোন করে নির্দেশ দিয়েছিলেন যেন ঘাতকদের কারাগারে প্রবেশ করতে দেয়া হয়। ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যাসহ জেল হত্যার পেছনে জেনারেল জিয়াও জড়িত ছিলেন বলে ঘটনা প্রবাহে তার ধারণা হয়। কর্ণেল ফারুক লন্ডনে এক সাক্ষাৎকারে পরিষ্কার বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যার আগে জিয়ার পরামর্শ নিতে গেলে জিয়া বলেছিলেন, ‘গো এহেড’। এ কথা থেকে এসব হত্যাকা-ের পেছনে জিয়ার ইন্দন ছিল বলেই প্রতীয়মান হয়। তা না হলে জিয়া সেনা বাহিনীর যে দায়িত্বে ছিলেন, কর্ণেল ফারুকের পরিকল্পনা শোনার পরই তিনি এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারতেন।
জেনরেল শাফায়েত জানান, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর খুনি মোশতাক সৈয়দ নজরুল ইসলামকে ফোন করেছিলেন। কিন্তু তিনি ফোন ধরেননি। পরে মোশতাক সৈয়দ নজরুলের স্ত্রী সৈয়দা নাফিসা ইসলামকে ফোন করে সৈয়দ নজরুলকে তার সঙ্গে যোগ দেয়ার প্রস্তাব দিয়েছিলেন। তাহলে তার কোন বিপদ হবে না। সৈয়দ নজরুল এ প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছিলেন। জাতীয় চার নেতাকে পক্ষে নিতে ব্যর্থ হয়ে ২৩ আগস্ট তাদের গ্রেফতার করে ঢাকার কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ রাখা হয়। অক্টোবর মাসে সৈয়দ শাফায়েত তার মাকে সঙ্গে নিয়ে কারাগারে সৈয়দ নজরুলের সঙ্গে দেখা করতে যান। তখন সৈয়দ নজরুল তাদের বলেছিলেন, খুনি মোশতাক জানেন, বঙ্গবন্ধুর অবর্তমানে তিনি মুক্তিযুদ্ধ পরিচালনা করেছেন। কাজেই এখন বঙ্গবন্ধুকে হত্যা করার পরও তিনি এর বিরুদ্ধে রুখে দাঁড়াবেন। আর সেই কারণেই মোশতাক তাকে বাঁচিয়ে রাখবেন না। অবশেষে ৩ নভেম্বর চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়।
শাফায়েতুল ইসলাম আরও বলেন, পঁচাত্তরের খুনিদের বিচার হয়েছে। কিন্তু জেল হত্যার বিচার এখনও শেষ হয়নি। পঁচাত্তরের খুনিদের মধ্যে ৬ জনের মৃত্যুদ- কার্যকর হয়েছে। আরও ৬ জন বিভিন্ন দেশে পলাতক। তাদেরকে আনার জন্য সরকার চেষ্টা করছে। কিন্তু ওইসব দেশ নানা অজুহাতে তাদেরকে দেশে ফেরত পাঠাচ্ছে না। তবে তিনি আশাবাদী, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা যেহেতু দেশের হাল ধরেছেন, তার হাত ধরেই সকল খুনিদের বিচারের রায় কার্যকর হবে। এসব হত্যাকা-ের সময় শাফায়েতুল ইসলাম সেনা বাহিনীতে ক্যাডেট হিসেবে প্রশিক্ষণরত। বঙ্গবন্ধুর নির্দেশেই তিনি এবং শেখ জামাল সেনা বাহিনীতে যোগ দিয়েছিলেন। ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর তিনি প্রধানমন্ত্রীর সামরিক সচিবের দায়িত্ব পালন করেছেন।
শাফায়েত জানান, বাবাকে হত্যার পর তারা পুরনো ঢাকায় মামার বাসায় গিয়ে উঠেছিলেন। সেখানে তাদের বহুদিন কেটেছে। তবে আওয়ামী লীগ ১৯৯৬ সালে সরকার গঠনের পর শাফায়েতুল ইসলাম প্রধানমন্ত্রীর সামরিক সচিব হিসেবে প্রায় সাড়ে ৪ বছর দায়িত্ব পালন করে মেজর জেনারেল হিসেবে অবসরে যান। সৈয়দ নজরুল ইসলামের চার ছেলে ও দুই মেয়ে ছিলেন। তার বড় সন্তান আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং এলজিআরডি ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম থাইল্যান্ডের বামবুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০১৯ সালের ৩ জানুয়ারি রাতে মারা গেছেন। সৈয়দ নজরুলের অন্য সন্তানরা হলেন সৈয়দ শাফায়েতুল ইসলাম, ডা. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ড. সৈয়দ শরীফুল ইসলাম, ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি ও সৈয়দা রাফিয়া নূর রূপা। তাদের মা সৈয়দা নাফিসা ইসলামও ২০০০ সনের ২৮ ফেব্রুয়ারি মারা গেছেন। সৈয়দ আশরাফ থাইল্যান্ডে চিকিৎসাধীন অবস্থায় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর কিশোরগঞ্জ-১ আসন থেকে একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছিলেন। কিন্তু শপথ নেওয়ার আগেই তিনি মারা যান। এরপর তার শূন্য আসনের উপ-নির্বাচনে তারই ছোটবোন ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। সৈয়দ নজরুল ইসলামের জন্ম কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল ইউনিয়নের বীর দামপাড়া গ্রামে। কিশোরগঞ্জ সদর আসন থেকেই তিনি নির্বাচনে দাঁড়াতেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *