• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে বিশ্ব ডিম দিবেসের আলোচনায় মূল্য নিয়ন্ত্রণের দাবি

বিশ্ব ডিম দিবসে প্রাণী সম্পদ বিভাগের শোভাযাত্রা -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে বিশ্ব ডিম
দিবেসের আলোচনায়
মূল্য নিয়ন্ত্রণের দাবি

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে বিশ্ব ডিম দিবসের আলোচনা সভায় কোন কোন বক্তা বলেছেন, মানব দেহের নানা রকম চাহিদা পূরণে ডিম একটি আবশ্যক সুষম খাদ্য। দেশে এর পর্যাপ্ত উৎপাদন ও যোগান রয়েছে। কিন্তু বর্তমানে এটি একটি উচ্চমূল্যের খাদ্যপণ্য। যে কারণে এটি বর্তমানে সহজলভ্য খাদ্যপণ্য হলেও আজ আর সুলভ খাদ্যপণ্য নয়। নি¤œ আয়ের মানুষেরা এখন আর উচ্চমূল্যের ডিম খেতে পারে না। এতে এসডিজির পুষ্টিসমৃদ্ধ খাদ্য নিশ্চিত করার লক্ষ্য পূরণ করাও কঠিন হয়ে পড়বে। ফলে তারা পোল্ট্রি ফিডের মূল্য নিয়ন্ত্রণের মাধ্যমে ডিমের মূল্য নিয়ন্ত্রণে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
বিশ্ব ডিম দিবস উপলক্ষে জেলা প্রাণী সম্পদ বিভাগের উদ্যোগে জেলা কার্যালয় থেকে আজ ১০ অক্টোবার শুক্রবার সকালে র‌্যালি করে অফিস ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রাণী সম্পদের কৃত্রিম প্রজনন বিভাগের উপ-পরিচালক ডা. মো. কায়সার জামিলের সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ মফিজুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম মোস্তফা ছাড়াও বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও খামারি আনোয়ার কামাল, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, আফতাব বহুমুখি ফার্মস লিমিটেডের জিএম মো. মাহবুব-এ খোদা চৌধুরী ও পোল্ট্রি খামার সমিতির সভাপতি ফজলুল হক।
এবারের দিবসের ‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’ প্রতিপাদ্যের ওপর বক্তাগণ বলেন, ডিম একটি প্রাণীজ প্রোটিন ও সুষম খাদ্য হিসেবে পরিচিত। ডিমে পর্যাপ্ত পুষ্টিগুণ রয়েছে। এতে ভিটামিন-সি ছাড়া বলতে গেলে সবরকম ভিটামিন ও খনিজ রয়েছে। ডিমে ১৩টি পুষ্টি উপাদান পাওয়া যায়। ডিমের ৯৪ ভাগই মানবদেহের কাজে লাগে, যা অন্যান্য খাদ্যপণ্যে হয় না। এক সময় ভ্রান্ত ধারণা ছিল, ডিমে যে কোলেস্টেরল রয়েছে, তা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। প্রকৃতপক্ষে ডিমের কোলেস্টেরল ক্ষতিকর নয়। ডিমে এন্টিবডি রয়েছে, যা ভাইরাস ও ব্যাক্টেরিয়াজনিত রোগ প্রতিরোধে সহায়তা করে। শিশু থেকে যে কোন বয়সের মানুষেরই ডিম খাওয়া উচিত। বর্তমানে দেশে যে পরিমাণ ডিম উৎপাদিত হচ্ছে, তাতে প্রতিটি মানুষ বছরে ১২৪টি ডিম খেতে পারবে। তবে পোল্ট্রি ফিডের দাম বেড়ে যাওয়ায় একটি ডিমের উৎপাদন খরচ প্রায় সাড়ে ১০ টাকা হয়ে গেছে বলেও কোন কোন বক্তা ব্যাখ্যা দিয়েছেন। ১৬শ’ টাকার ফিডের বস্তার দাম হয়ে গেছে ২৯শ’ টাকা। ফলে ৭০ ভাগ খামার বন্ধ হয়ে গেছে। কর্মসংস্থানও বন্ধ হয়ে গেছে। এক্ষেত্রে বক্তাগণ সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। ডিমপারা লেয়ার মুরগির বা””া সুলভ মূল্যে খামারিদের সরবরাহ নিশ্চিত করারও দাবি জানিয়েছেন। বিশ্ব ডিম দিবস উপলক্ষে প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে আজ শহরের সরকারি বালক ও বালিকা এতিমখানার সকল শিশুদের একটি করে ডিম খাওয়ানো হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *