• রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ ভৈরবে র‌্যাবের হাতে আটক নারীর মৃত্যু খরা আর শিলাবৃষ্টির হানা বেপারিদের মাথায় হাত মোকাররম শোকরানা শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান

কিশোরগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসে দেশসেরার পুরস্কার প্রদান

রামদী ইউপি চেয়ারম্যান মো. আলাউদ্দিন ও জাঙ্গালিয়া ইউপি চেয়ারম্যান বুলবুল আহমেদ পুরস্কার নিচ্ছেন -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে জাতীয় জন্ম
ও মৃত্যু নিবন্ধন দিবসে
দেশসেরার পুরস্কার প্রদান

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২২ উপলক্ষে আলোচনা সভা ও নিবন্ধনের ক্ষেত্রে দেশসেরা দুই ইউপি চেয়ারম্যানকে পুরস্কৃত করা হয়েছে। আজ ৬ অক্টোবর বৃহস্পতিবার সকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ‘নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভা-ার গড়ব’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, বিশেষ অতিথি পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার) ও সিভিল সার্জনের প্রতিনিধি ডা. মাহবুবুর রহমান ছাড়াও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. খাইরুল আমিন, জন্ম ও মৃত্যু নিবন্ধনে আগস্ট মাসে দেশে শ্রেষ্ঠ হওয়া কুলিয়ারচরের রামদী ইউপি চেয়ারম্যান মো. আলাউদ্দিন, সেপ্টেম্বর মাসে দেশে শ্রেষ্ঠ হওয়া পাকুন্দিয়ার জাঙ্গালিয়া ইউপি চেয়ারম্যান বুলবুল আহমেদ, সরকারি বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম আব্দুল্লাহ ও জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল।
সভায় জানানো হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধনের ক্ষেত্রে কিশোরগঞ্জ জেলা আগস্ট মাসে দেশে প্রথম ও সেপ্টেম্বর মাসে দ্বিতীয় হয়েছে। ২০০৪ সালে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন করা হয়। কার্যকর হয় ২০০৬ সাল থেকে। জন্মের ৪৫ দিন এবং মৃত্যুর ৪৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। এই আইন অমান্য করলে ৬ মাসের কারাদ- ও ৫ হাজার টাকা জরিমানার বিধান করা হয়েছে। শিশুর জন্মের দিন থেকে এক বছর পর্যন্ত নিবন্ধন করতে কোন ফি লাগে না বলেও সভায় জানানো হয়। দেশে ১৮টি বিভিন্ন প্রকার সেবার ক্ষেত্রে জন্ম নিবন্ধন এবং ৪টি সেবার ক্ষেত্রে মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। বিশ্বে এখন পর্যন্ত জন্মের সঠিক তারিখ নিরূপনের কোন পদ্ধতি উদ্ভাবিত হয়নি। কাজেই সবাইকে নিবন্ধনের ব্যাপারে সচেতন হবার জন্য আহবান জানানো হয়েছে। জন্ম ও মৃত্যু নিবন্ধন সঠিকভাবে করা গেলে সঠিক জনসংখ্যার ভিত্তিতে রাষ্ট্রীয় অনেক পরিকল্পনা সঠিকভাবে গ্রহণ করা যাবে। জন্ম ও মৃত্যু নিবন্ধন সঠিকভাবে না করলে জন্মহার, মৃত্যুহার এবং গড় আয়ুও সঠিকভাবে নিরূপন করা সম্ভব হবে না বলে সভায় জানানো হয়।
আলোচনা শেষে রামদী ইউপি চেয়ারম্যান মো. আলাউদ্দিন ও জাঙ্গালিয়া ইউপি চেয়ারম্যান বুলবুল আহমেদকে ক্রেস্ট ও সনদ প্রদানের মাধ্যমে পুরস্কৃত করা হয়। এছাড়া দুই ইউনিয়নের সচিব, হিসাব রক্ষক এবং গ্রাম পুলিশদেরকেও পুরস্কৃত করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *