• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

মতামতঃ সাপ্তাহিক দিনের গান ভৈরবের দর্পণ

মুহ. শহীদুল্লাহ

সাপ্তাহিক দিনের গান পত্রিকার ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে। ভৈরব জনপদের জনগণের মুখপাত্র এটি। অত্র এলাকাসহ সমগ্র কিশোরগঞ্জ জেলার মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, সমস্যা ও সমাধানের নির্দেশনা এ দিনের গানে প্রকাশ হয়ে আসছে। পত্রিকাটি নিয়মিত প্রকাশিত হচ্ছে। এটির সম্পাদনা ও প্রকাশনার কাজটি নিরলসভাবে চালিয়ে যাচ্ছে সৈয়দ সোহেল সাশ্রু।
পত্রিকাটির কথা লিখতে গিয়ে আমাকে একটু পেছনের দিকে ফিরে তাকাতে হচ্ছে। আর সেটি হচ্ছে পত্রিকার সাফল্যের কথা। এ দেশে সংবাদপত্রের প্রচার পাশ্চাত্য প্রভাবে ফল। বেঙ্গল গেজেট বা হিকির বেঙ্গল গেজেট ছিলো ভারতের কলকাতা থেকে প্রকাশিত একটি ইংরেজি সাপ্তাহিক পত্রিকা। এটি ছিলো ভারতের প্রথম প্রধান পত্রিকা যা ১৭৮০ সালের ২৯শে জানুয়ারি যাত্রা শুরু করে। এটি দুই বছর পর্যন্ত প্রকাশ হয়েছিলো। ১২ ইঞ্চি দীর্ঘ ও ৮ ইঞ্চি প্রস্থ দুই পৃষ্ঠার এ পত্রিকাটির মালিক, সম্পাদক ও প্রকাশক ছিলেন জেমস অগাস্টাস হিকি। ২৩শে মার্চ ১৭৮২ সালে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায়।
দিগদর্শন এর প্রথম সংখ্যা ১৮১৮ সালের এপ্রিল মাসে প্রকাশিত হয়। পত্রিকাটি শ্রীরামপুরের ব্যাপটিস্ট মিশন থেকে প্রকাশিত এবং বিখ্যাত খ্রিস্টান ধর্মপ্রচারক জোশুয়া মার্শম্যান এর পুত্র জন ক্লার্ক মার্শম্যান সম্পাদিত মাসিক সাময়িকী ছিলো। সমাচার দর্পণ হল প্রথম বাংলা সংবাদপত্র। পত্রিকাটি ছিলো সাপ্তাহিক। ১৮১৮ খ্রিষ্টাব্দের ২৩ মে তারিখে এটি প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান। ১৮২১ সালে রাজা রামমোহন রায় ও সম্বাদ কৌমুদী ভবানীচরণ বন্দ্যোপাধ্যায় প্রকাশ করেন। বঙ্গদূত পত্রিকাটি ১৮২৯ সালে নীলমণি হালদারের সম্পাদনায় প্রকাশিত হয়। ১৮৩১ সালে প্রকাশিত হলো ‘সংবাদ প্রভাকর’, তত্ত্ববোধিনী পত্রিকা ছিল ব্রাহ্মসমাজের তত্ত্ববোধিনী সভার মুখপত্র। ব্রাহ্মধর্মের প্রচার এবং তত্ত্ববোধিনী সভার সভ্যদের মধ্যে নিয়মিত যোগাযোগ রক্ষার উদ্দেশ্যে ১৮৪৩ সালের ১৬ আগস্ট অক্ষয়কুমার দত্তের সম্পাদনায় তত্ত্ববোধিনী পত্রিকা প্রথম প্রকাশিত হয়। বঙ্গদর্শন একটি বাংলা মাসিক সাহিত্য পত্রিকা বা সাময়িক পত্র। ১৮৭২ সালের ১২ এপ্রিল এর প্রথম সংখ্যা প্রকাশিত হয়। পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন আধুনিক বাংলা উপন্যাসের জনক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। ভারতী ঊনবিংশ শতাব্দীর শেষভাগ থেকে বিংশ শতাব্দীর প্রথম ভাগ পর্যন্ত প্রকাশিত একটি বাংলা মাসিক পত্রিকা। পত্রিকাটির প্রথম প্রকাশ ১৮৭৭ খ্রিস্টাব্দ। প্রতিষ্ঠাতা- সম্পাদক ছিলেন রবীন্দ্রনাথের বড়দাদা দ্বিজেন্দ্রনাথ ঠাকুর। দ্বিজেন্দ্রনাথ প্রথম সাত বছর এই পত্রিকার সম্পাদনা করেন। পরে বিভিন্ন সময়ে স্বর্ণকুমারী দেবী, হিরণময়ী দেবী, সরলা দেবী, রবীন্দ্রনাথ ঠাকুর, মণিলাল গঙ্গোপাধ্যায়, সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় প্রমুখ ঠাকুর পরিবারের সদস্যরাই প্রধানত এই পত্রিকা সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন। বিংশ শতাব্দীর প্রথম ভাগে বাংলা ভাষার অন্যতম প্রধান সাময়িক পত্রিকা ছিলো সবুজ পত্র। সাহিত্যিক প্রমথ চৌধুরীর সম্পাদনায় ১৯১৪ সালে এটি প্রথম প্রকাশিত হয়। খ্রিস্টান হিন্দুদের পরে মুসলিম লেখক সাংবাদিকরা এগিয়ে এলো ১৮৩১ সালে শেষ আলীমুল্লা সাপ্তাহিক সমাচার সভারাজেন্দ্র’ ১৮৪৬ সালে মৌলবী রজব আলী বাংলা, ইংরেজী, উর্দু, ফারসি ও হিন্দিতে প্রকাশিত হয়েছিলো জগদুদ্দীপক ভাস্কর’। ১৮৭৪ মীর মশারফ হোসেন প্রকাশ করেছেন ‘আজীজন নেহার’ ও ১৮৯০ প্রকাশ করেন ‘হিতকরী’ । কোহিনূর ছিলো ব্রিটিশ ভারতের একটি বাংলা মাসিক পত্রিকা। ১৮৯৮ সালের জুলাই মাসে কুষ্টিয়া থেকে প্রথম কোহিনূর পত্রিকা প্রকাশ হয়। তবে এরপর ফরিদপুরের পাংশা ও পরে কলকাতা থেকে পত্রিকা প্রকাশিত হতো। এয়াকুব আলী চৌধুরীর বড় ভাই মোহাম্মদ রওশন আলী চৌধুরী ছিলেন পত্রিকার সম্পাদক। ১৮৮৯ সালে শেখ আবদুর রহিমের ‘সুধাকর’। ইসলাম প্রচারক ১৮৯১ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠিত হয়। ম্যাগাজিনটি সম্পাদনা করেছিলেন মুহাম্মদ রেয়াজউদ্দিন আহমদ। পত্রিকাটি ইসলামী সাহিত্য, সংস্কৃতি এবং ইতিহাস প্রচার করছিলো। ১৮৯২ সালে শেখ আবদুর রহিম প্রকাশ করেন ‘মিহির’ এবং ১৮৯৫ সালে মিহির ও সুধাকর। ১৮৯৭ সালে ‘হাফেজ’। এসকে এম মহাম্মদ রওশন আলী ১৮৯৮ সালে কুষ্টিয়া থেকে প্রকাশ করেন। ১৯১৫ সালে মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ প্রকাশ করেন ‘আল এসলাম’। ১৯১৮ সালে মোহাম্মদ নাসিরউদ্দিনের সম্পাদনায় ‘সওগাত’ প্রকাশিত হয়। ১৯২০ সালে মোজাম্মেল হকের সম্পাদনায় প্রকাশ হয় মোসলেম ভারত। ১৯২২ সালে কাজী নজরুল ইসলামের সম্পাদনায় ১৯২২ সালে প্রকাশিত হলো ‘ধূমকেতু’। ১৯২৭ সালে ঢাকা থেকে আবুল হোসেন সম্পাদিত ‘শিখা’ প্রকাশিত হয়।
১৯৪৭ সালে দেশ ভাগের পর পূর্বপাকিস্তানের রাজধানী শহর ঢাকা থেকে প্রকাশিত হয়, দৈনিক আজাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, দৈনিক মিল্লাত, দৈনিক পাকিস্তান, দৈনিক পূর্বদেশ, পাকিস্তান অবজারভার। তাছাড়া দেশের চট্টগ্রামের দৈনিক আজাদী ও সিলেটের যুগবেড়ী এবং দেশের অন্যান্য স্থান থেকে আরোও কটি দৈনিক, সাপ্তাহিক প্রকাশিত হয়েছিলো।
তারপরও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে কলকাতা থেকে বাংলাদেশ প্রবাসী সরকারের পত্রিকা জয় বাংলা ও ন্যাপ মোজাফফর এর নতুন বাংলা প্রকাশিত হয়। ১৯৭২ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশের রজেধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহর, জেলা ও উপজেলা শহর থেকে অসংখ্য পত্রিকা প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যেও ইংরেজী ভাষার চেয়ে বাংলা ভাষার পত্রিকার সংখ্যা অনেক বেশী।
এর মধ্যে মফস্বল বন্দর শহর ভৈরবেও প্রকাশ হয়েছে কিছু দৈনিক এবং কিছু সাপ্তাহিক পত্রিকা। এ সম্পর্কে আমার রচিত ভৈরব জনপদের ইতিকথা নামক গ্রন্থে বিষদভাবে লিখেছি। তবে এর মধ্যে অনেক পত্রিকারই প্রকাশনা বন্ধ হয়ে গেছে অথবা অনিয়মিত ভাবে প্রকাশ হচ্ছে। এমনকি কিছু পত্রিকা চিরতরে বিলুপ্তিও ঘটেছে। তবে কিছু পত্রিকার প্রকাশনা নিয়মিত পরিলক্ষিত হচ্ছে। এর মধ্যে সৈয়দ সোহেল সাশ্রু এর প্রকাশিত ও সম্পাদিত সাপ্তাহিক দিনের গান পত্রিকাটি। এটির প্রকাশকদের বিষয়বস্তু বাছাই, সম্পাদনা ও ছাপা খুবই প্রশংসনীয়। আমি ছাত্রজীবনে প্রগতিশীল রাজনৈতিক দলের সাথে জড়িত ছিলাম। তখন থেকে এ ধরণের পত্রিকার সাথে এবং পত্রিকার লোকদের সাথে আমার সম্পর্ক গড়ে ওঠে। তারপর আমি ভৈরবে যোগাযোগ রক্ষা করে চলি। তখন থেকে আমি কিশোর সোহেল সম্পর্কে চিনি ও জানি। সে আমাদের সাথে বিভিন্ন কর্মকা-ে জড়িয়ে পড়ে। ঐ সময় ভৈরবে চাঁদের হাট নামক শিশু কিশোর প্রগতিশীল সংগঠন ছিলো। ঐ সংগঠনের সে ছিলো কার্যনির্বাহী কমিটির একজন স্বক্রীয় সদস্য। এই সংগঠন থেকে চন্দ্রিমা সংকলন প্রকাশিত হতো। এতে ছিলো সে সম্পৃক্ত। তারপর ১৯৯২ সালে ১৬ ডিসেম্বর প্রগতিশীল সংকলন ‘প্রসঙ্গ’ আমার সম্পাদনায় ভৈরব থেকে প্রকাশিত হয়। তখন সোহেল সাশ্রু ছিলো আমার সহযোগী সম্পাদক। এরপর থেকে ভৈরব থেকে আরোও অনেক স্থানীয় ট্যাবলয়েড পত্রিকা প্রকাশিত হতো। এগুলোর সাথেও সে জড়িয়ে পড়ে।
তারপর চাঁদের হাট সংগঠনটি তখন পরিচালনা করেন খন্দকার কামরুজ্জামান কাজল। এটা বলার অবকাশ থাকেনা যে, খন্দকার কামরুজ্জামান কাজলই চাঁদের হাট সংগঠনটি পরিচালনা করে ভৈরবের সাংগঠনিক পর্যায়ে ব্যাপক প্রসার ঘটিয়েছে। ভৈরবে স্পর্শ নামে একটি আবৃত্তি সংগঠন প্রতিষ্ঠা হয়েছিল। ওই আবৃত্তি সংগঠনের উদ্যোক্তাদের মধ্যে খন্দকার কামরুজ্জামান কাজল ছিলো অন্যতম।
আর এই খন্দকার কামরুজ্জামান কাজলের সাথে তার সহযোগী হিসেবে কাজ করেছে কিশোর সোহেল সাশ্রু।
২০০৬ সাল ১ অক্টোবর থেকে সে নিজে সাপ্তাহিক দিনের গান পত্রিকাটি প্রকাশনা ও সম্পাদনা করতে থাকে। যা আজ নিয়মিতভাবে পথ চলতে চলতে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনেও মূল্যবান প্রবন্ধ নিবন্ধ প্রকাশ করে আসছে। মাঝে মধ্যে সাহিত্য বিষয়ক লেখা যেমন গল্প, কবিতা, ভ্রমণ কাহিনী প্রকাশ করেছে।
একটি কথা সত্যি যে, যেখানে পত্রিকা প্রকাশ হয় সেখানে অনেক নতুন লেখক ও সাংবাদিক সৃষ্টি হয়। সোহেল তার পত্রিকাটির মাধ্যমে একাজটি কিছুটা করতে সামর্থ হয়েছে।
সে নিজে একটি বিখ্যাত প্রাচীন দৈনিক এর ভৈরব প্রতিনিধি। পত্রিকাটি হচ্ছে দৈনিক সংবাদ। আমাদের ভৈরব তথা কিশোরগঞ্জ জেলার অনেক খবরই জাতীয় দৈনিকগুলোতে প্রকাশ করা সম্ভব হয়ে ওঠে না। ঐ সমস্ত বাদপড়া গুরুত্বপূর্ণ সংবাদগুলো স্থানীয় পত্রিকায় প্রকাশ করে থাকে। যার জন্য সাপ্তাহিক দিনের গানের সাথে দৈনিক পূর্বকণ্ঠ পত্রিকাটি প্রকাশ করে যাচ্ছে। যার জন্য স্থানীয় অনেক সংবাদই প্রকাশ করা সম্ভব হচ্ছে। সম্ভব হচ্ছে স্থানীয় অনেক ঘটনার প্রচার, পণ্যের ও বিষয়ের বিজ্ঞাপন প্রচারও।
এ পত্রিকাটি ভৈরবের অনেক কিছু প্রচারে, প্রকাশে অনেকই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বলতে গেলে এটি ভৈরব জনপদের একটি সম্পদ। একে রক্ষা করতে এবং চলমান রাখতে হলে অন্তত বিজ্ঞাপন দিয়েও পত্রিকাটি ক্রয় করে সহযোগিতা করা ভৈরববাসীর প্রয়োজন বলে আমি মনে করি। কারণ পত্রিকাটির প্রকাশনা চলমান থাকলে পাঠকদের মধ্য হতে সৃষ্টি হবে নতুন নতুন সাংবাদিক, লেখক, কবি, সাহিত্যিক। এতে ভৈরব হবে আরও অনেক সমৃদ্ধ ও ঋদ্ধ। এতে বৃদ্ধি পাবে দেশে বিদেশে ভৈরবের মান সম্মান ও গুরুত্ব। হয়তো ভূমিকা রাখবে জাতীয় পর্যায়ে। সেজন্য আমি এ পত্রিকাটির ও এর সাথে সম্পৃক্ত সকলের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য এবং উন্নতি ও সমৃদ্ধি কামনা করছি।

লেখক : মুহ. শহীদুল্লাহ
কবি, কথা সাহিত্যিক ও গবেষক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *