• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

# মিলাদ হোসেন অপু :-
ভৈরব উপজেলার শীতলপাটি নদী থেকে বাংলা ড্রেজারে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় উপজেলার শ্রীনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড সদস্য সেলিম মিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন এলাকাবাসী। বেশকিছু দিন যাবত সকাল থেকে গভীর রাত পর্যন্ত সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদী থেকে এভাবেই বালু উত্তোলন করে যাচ্ছে একটি চক্র।
এলাকাবাসী জানায়, শ্রীনগরের পূর্বপাড়া মুন্সিবাড়ি ও বধুনগর গ্রামের মাঝখানে শীতলপাটি নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের কারণে নদীতে ব্যাপক ভাঙনের সৃষ্টি হতে পারে। এছাড়াও ভাঙ্গনের মুখে রয়েছে নদী তীরবর্তী বধুনগর ও শ্রীনগর পূর্বপাড়া গ্রামের বিভিন্ন স্থাপনা, বসতি ও কৃষিজমি। এভাবে বালু উত্তোলন করতে থাকলে অচিরেই অত্র অঞ্চলের বড় দুটি গ্রাম ভেঙ্গে নদীতে বিলীন হয়ে যেতে পারে।
এলাকাবাসী আরো জানায়, শ্রীনগর গ্রামে বন্ধু মহল নামে একটি সংগঠন রয়েছে। এটির সভাপতি তারা মিয়া। তারই নেতৃত্বে শ্রীনগর ইউনিয়ন ৮নং ওয়ার্ড বিএনপি সাধারণ সম্পাদক আওয়ামী লীগে যোগদান করেন। যোগদানের পর থেকেই দলের প্রভাব খাটিয়ে এসব অপকর্ম চালিয়ে যাচ্ছেন তারা। এতে করে সাধারণ মানুষের কাছে বর্তমান ক্ষমতাশীন দলের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসন উদ্যোগ নেয়া অতীব জরুরি।
এ বিষয়ে ইউপি সদস্য সেলিম মিয়া বলেন, দু’দিন বালু উত্তোলন করা হয়েছে। শ্রীনগর ইউপি পরিষদ চেয়ারম্যান নিষেধ করায় বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি।
বন্ধু মহলের সভাপতি তারা মিয়া মুঠোফোনে বলেন, নদী তীরবর্তী শীতলপাটি নদী থেকে নদীর পার্শ্ববর্তী বাড়িগুলো নির্মাণের জন্য জমিতে ফেলা হচ্ছে। এর পুরোটাই ৮নং ওয়ার্ড ইউপি সদস্য সেলিম মিয়ার নেতৃত্বে হচ্ছে। বিআইডব্লিউটিএ এর কর্মকর্তা ফয়সুল আলমের ভাই মিজানুর রহমান জুয়েল মিয়াকে সাথে নিয়ে নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে।
শ্রীনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন অর রশিদ বলেন, বিষয়টি আমার জানা ছিল না। উপজেলা নির্বাহী অফিসারের ফোন পেয়ে আমি তাৎক্ষণিক লোক পাঠিয়ে বালু উত্তোলন বন্ধের ব্যবস্থা করেছি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শাকিলা বিনতে মতিন জানান, বিষয়টি আমি জানার পর বালু উত্তোলন বন্ধ করতে ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কেউ নদী থেকে বালু উত্তোলন করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *