• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, অর্ধশতাধিক আহত ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

হোসেনপুরে বিদ্যুতে নির্মাণ শ্রমিকের দুহাত কাটা গেছে একই ভবনে এবার বিদ্যুতে এক শিশু হারাল ৪ আঙ্গুল

হাসপাতালের বিছানায় হাফিজা। (ডানে) ৪ আঙ্গুল কাটা হাত -পূর্বকণ্ঠ

হোসেনপুরে বিদ্যুতে নির্মাণ
শ্রমিকের দুহাত কাটা গেছে
একই ভবনে এবার বিদ্যুতে
এক শিশু হারাল ৪ আঙ্গুল

# মোস্তফা কামাল :-

হোসেনপুরের গোবিন্দপুর এলাকায় একটি ভবনে কাজ করতে গিয়ে এক নির্মাণ শ্রমিক অরক্ষিত বিদ্যুৎ লাইনে মারাত্মক স্পৃষ্ট হলে ঢাকার শেখ হাসিনা বার্ণ ইনস্টিটিউট হাসপাতালে তার দু’টি হাত কেটে ফেলা হয়েছে। তাকে ভবন মালিক আজিজুল হক উপজেলা নির্বাহী অফিসারের মধ্যস্থতায় সাড়ে ৪ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছেন। কিছুদিন পর একই ভবনে এক এনজিও অফিসে পানের বরজের শ্রমিকের ৭ বছরের মেয়ে মায়ের সঙ্গে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়। তাকেও শেখ হাসিনা বার্ণ ইনস্টিটিউট হাসপাতালে পাঠালে বাম হাতের ৪টি আঙ্গুল কেটে ফেলে দিতে হয়েছে। ভবনটি নির্মাণের সময় এটি পল্লীবিদ্যুতের খুঁটির সঙ্গে ঘেঁষে নির্মাণ করা হয়েছে। সঞ্চালন লাইনসহ খুঁটির মাথা ভবনের দোতলার ছাদ প্রায় স্পর্শ করে আছে। যে কারণে বার বার এরকম দুর্ঘটনায় দরিদ্র মানুষদের চরম মূল্য দিয়ে হচ্ছে। অথচ ওই ভবনের মালিক আজিজুল হক নিজেই ময়মনসিংহের গফরগাঁওয়ে পল্লী বিদ্যুতে চাকরি করেন এবং তার ভবনের নীচ তালায় পল্লীবিদ্যুতের একটি অভিযোগ কেন্দ্রও রয়েছে বলে তিনি নিজেই এ প্রতিনিধির কাছে স্বীকার করেছেন।
ভবনটির দোতলায় এসএম ফাউন্ডেশন (সামাদ মাস্টা ফাউন্ডেশন) নামে একটি এনজিও ভাড়া নিয়েছে। সেখানে গত ১৭ আগস্ট এলাকার পানের বরজের শ্রমিক শফিকুল ইসলামের স্ত্রী পারভীন আক্তার তার মেয়ে হাফিজাকে নিয়ে গিয়েছিলেন ঋণের কিস্তি দেয়ার জন্য। এক পর্যায়ে মেয়েটি সবার অগোচরে খেলার ছলে ভবনের ছাদে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়। তখনই বিদ্যুৎ চলে যাওয়ায় নিশ্চিত মৃত্যুর হাত থেকে মেয়েটি বেঁচে গেলেও তার অবস্থা ছিল আশঙ্কাজনক। চিকিৎকদের পরামর্শে তাকে রাজধানীর শেখ হাসিনা বার্ণ ইনস্টিটিউট হাসপাতালে পাঠানো হয়। সেখানে তাকে ৯ম তলায় ৯০২ নম্বর ওয়ার্ডের ১৩ নম্বর বেডে ভর্তি করা হয়েছে। শিশুটির মা পারভীন জানিয়েছেন, মেয়ের দুই হাত এবং দ্ইু পাসহ শরীরের বিভিন্ন অংশ মারাত্মকভাবে ঝলসে গেছে। মাসখানেক আগে অস্ত্রোপচার করে বাম হাতের বুড়ো আঙ্গুল ছাড়া বাকি চারটি আঙ্গুল কেটে ফেলা হয়েছে। এখনও মেয়েটি চিকিৎসাধীন আছে। তার চিকিৎসা বাবদ ভবন মালিক আজিজুল হক কয়েক দফায় মাত্র ১৬ হাজার টাকা দিয়েছেন। মেয়ের মাকে আরও ২০ হাজার টাকা ঋণ করতে হয়েছে। তিনি আজ ৪ অক্টোবর মঙ্গলবার বাড়িতে এসেছেন এনজিও ‘আশা’ অফিস থেকে চিকিৎসা বাবদ আরও ঋণ নেয়ার জন্য। তবে মেয়েটির দরিদ্র পরিবার এখনও থানা বা কোন সরকারি কর্তৃপক্ষের কাছে অভিযোগ দেয়নি বলে মা পারভীন জানিয়েছেন।
উল্লেখ্য, আজিজুল হকের ভবনটি নির্মাণের সময় গত ২২ জানুয়ারি অরক্ষিত বিদ্যুৎ লাইনে স্পৃষ্ট হয়েছিলেন এলাকার নির্মাণ শ্রমিক রিটন মিয়া। তাকেও শেখ হাসিনা বার্ণ ইনস্টিটিউট হাসপাতালে নেয়ার পর দু’টি হাত কেটে ফেলা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া পারভেজের মধ্যস্থতায় স্থানীয় জনপ্রতিনিধি ও শ্রমিক নেতাদের উপস্থিতিতে ভবন মালিক আজিজুল হকের ওপর সাড়ে ৪ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছিল। তিন কিস্তিতে সেই টাকা পরিশোধ করেছেন। এবার একই ভবনে প্রথম শ্রেণিতে পড়া ৭ বছরের হাফিজা বিদ্যুৎস্পৃষ্ট হলো।
ভবন মালিক আজিজুল হককে শিশুটির দুর্ঘটনার ব্যাপারে প্রশ্ন করলে প্রথমে তিনি মেয়েটি বর্তমানে সুস্থ আছে, কোন বড় ধরনের ক্ষতি হয়নি বলে জানান। এসময় বাম হাতের চারটি আঙ্গুল কাটা গেছে বললে তখন স্বীকার করলেন। তিনি এ প্রতিনিধিকে জানান, শ্রমিক রিটন মিয়ার দুর্ঘটনার পর তিনি স্থানীয় পল্লীবিদ্যুৎ অফিসে গত ১২ ফেব্রুয়ারি বিদ্যুতের খুঁটি অপসারণের জন্য লিখিত আবেদন জানিয়েছিলেন। পল্লীবিদ্যুতের কর্মকর্তারা পরিদর্শনও করে গেছেন। কিন্তু তারা আর কোন ব্যবস্থা নেননি। যে কারণে দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটেছে। তবে মেয়েটির দুর্ঘটনার পর তিনি নিজেই ৬০ হাজার টাকা খরচ করে খুঁটি অপসারণ করেছেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *