• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

কিশোরগঞ্জ পৌর শহর যেন এখন বেওয়ারিশ কুকুরের দখলে

কিশোরগঞ্জ পৌর শহর
যেন এখন বেওয়ারিশ
কুকুরের দখলে

# মোস্তফা কামাল :-

এখন কুকুরের প্রজনন মৌসুম। এমনিতেই কিশোরগঞ্জ পৌর শহর যেন বেওয়ারিশ কুকুরের দখলে। প্রজনন মৌসুমে আরও কয়েক গুণ নতুন প্রজন্মের কুকুর যুক্ত হবে। আর এই প্রজনন মৌসুমেই সাধারণত কুকুর একটু বেশি খ্যাপাটে হয়ে ওঠে। পাগলা কুকুরের প্রাদুর্ভাবও লক্ষ্য করা যায়। আর এই মৌসুমে বেওয়ারিশ কুকুরগুলি যাকে তাকে যখন তখন কামড়ে দেয়। মানুষও এই সময়টায় বেশ আতঙ্কে থাকে। আর কুকুর কামড়ালে সময়মত ইনজেকশন নিতে না পারলে জলাতঙ্ক হলে নির্ঘাত মৃত্যু। কয়েকদিন আগেই পাকুন্দিয়ায় পাগলা কুকুরের কামড়ে ১৫ জন আহত হয়েছেন। তবে স্বাস্থ্য অধিদপ্তর দেশ থেকে ২০৩০ সালের মধ্যে জলাতঙ্ক নির্মূল করার কর্মকৌশল ঘোষণা করেছে। সকল বেওয়ারিশ কুকুরকে জলাতঙ্কের ভ্যাকসিনও দেয়া হচ্ছে বলে জানা গেছে।
কিশোরগঞ্জ পৌর শহরের প্রতিটি রাস্তায় আর অলিতে গলিতে বেওয়ারিশ কুকুরের দল ঘুরে বেড়াচ্ছে। কখনও খাবারের হোটেলে ঢুকে যাচ্ছে, মিষ্টির দোকানে ঢুকে যাচ্ছে, অন্যান্য দোকানে ঢুকে যাচ্ছে, মাছ-মাংসের বাজারে ঘুরে বেড়াচ্ছে। বিয়ের অনুষ্ঠানেও উৎপাত করছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ঘুরে বেড়াচ্ছে। এমনকি সরকারি অফিস এবং হাসপাতালেও এরা অবাধে ঘুরে বেড়ায়। রাস্তা দখল করে দল বেঁধে শুয়ে থাকছে, নিজেদের মধ্যে তুমুল ঝগড়া করছে। চলন্ত যানবাহনের পেছন পেছন ঘেউ ঘেউ করে আক্রমণাত্মক ভঙ্গিতে দৌঁড়াচ্ছে। এগুলির মধ্যে অনেক অসুস্থ কুকুরও রয়েছে। ফলে যাত্রী, শিক্ষার্থী আর পথচারী থেকে শুরু করে ব্যবসায়ী, চাকরিজীবী সবাই আতঙ্কে থাকেন।
এমন একটা সময় ছিল, যখন পৌর কর্তৃপক্ষ প্রশিক্ষিত কুকুর নিধন স্কোয়াড নামিয়ে বেওয়ারিশ কুকুর নিধন করতো। লম্বা সাঁড়াশি দিয়ে কুকুরকে চেপে ধরে একটা ইনজেশন পুশ করতো। আর মুহুর্তের মধ্যে কুকুরটি মৃত্যুর কোলে ঢলে পড়তো। এরপর আবর্জনাবাহী ট্রাকে তুলে সেগুলি ডাম্পিং গ্রাউন্ডে নিয়ে মাটিচাপা দিয়ে রাখা হতো। কিন্তু পরিবেশবাদীদের আইনী লড়াইয়ের কারণে ২০১২ সালে উচ্চ আদালত বেওয়ারিশ কুকুর নিধনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন। এর পর থেকে কর্তৃপক্ষ বেওয়ারিশ কুকুর নিধন না করে এগুলিকে ধরে ধরে জলাতঙ্কের ভ্যাকসিন দেওয়ার কর্মসূচী গ্রহণ করে। এর ফলে এসব কুকুর কামড়ালেও মানুষের জলাতঙ্ক রোগ হওয়ার কোন ভয় থাকে না। কিন্তু এখন আর এসব ভ্যাকসিনের কোন বালাই দেখা যায় না।
এ ব্যাপারে কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজকে প্রশ্ন করলে বলেন, কুকুরের কামড়ের রোগী আসলে তাদেরকে পৌরসভার পক্ষ থেকে ইনজেকশন প্রদান করা হয়। এর জন্য একটি বরাদ্দও রয়েছে। তবে পৌর এলাকায় কতগুলো বেওয়ারিশ কুকুর রয়েছে, পৌরসভার কাছে এর কোন সঠিক পরিসংখ্যান নেই বলে তিনি জানিয়েছেন। আর কুকুরকে ভ্যাকসিন প্রদানের বিষয়ে তিনি বলেন, তার প্রথম মেয়াদকালে দু’তিনবার ঢাকা থেকে ভ্যাকসিন প্রদানের টিম এসে বেওয়ারিশ কুকুরকে ভ্যাকসিন দিয়ে গায়ে রং লাগিয়ে চিহ্নিত করে গেছে। গতবছরের আগের বছরও টিম এসেছিল। করোনার কারণে গতবছর টিম আসেনি। আর এবছর এখন পর্যন্ত টিম আসেনি বলে তিনি জানিয়েছেন।
এদিকে সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তর ২০৩০ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূল করার কর্মকৌশল ঘোষণা করেছে। এর আওতায় জনগণকে সচেতন করার পাশাপাশি প্রতিটি জেলায় ইউনিয়ন পর্যায় পর্যন্ত কুকুরকে জলাতঙ্কের দুই রাউন্ড ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম হাতে নেয়া হয়। সারাদেশে প্রথম রাউন্ড সম্পন্ন হয়েছে। কোন কোন জেলায় দ্বিতীয় রাউন্ডও দেয়া হয়েছে। তবে কিশোরগঞ্জে এখনও দ্বিতীয় রাউন্ড শুরু হয়নি। তবে দ্বিতীয় রাউন্ড শুরু হলে সবাইকে অবহিত করা হবে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *