• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে প্রয়োজনমত ইউরিয়া কিনতে গিয়ে হতাশ হচ্ছেন কৃষকরা

কিশোরগঞ্জে প্রয়োজনমত
ইউরিয়া কিনতে গিয়ে
হতাশ হচ্ছেন কৃষকরা

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে এখন আমনের ভরা মৌসুম। অথচ এখন চলছে তীব্র ইউরিয়া সঙ্কট। কর্মকর্তারা বলছেন প্রয়োজনীয় বরাদ্দ আছে, ডিলারদের কাছেও সার আছে। কিন্তু বাজারে কৃষকরা ঘুরছেন, সার পাচ্ছেন না। পেলেও ৫০ কেজির এক বস্তার পরিবর্তে দেয়া হচ্ছে ১০ কেজি ১৫ কেজি। কেউ কেউ কৃত্রিম সঙ্কট তৈরি করে বেশি দামে বিক্রি করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে। হতাশ হচ্ছেন কৃষকরা। ভ্রাম্যমাণ আদালত করে জরিমানাও করা হচ্ছে। এর পরও আমনের এই ভরা মৌসুমে প্রয়োজনীয় পরিমাণ ইউরিয়া পাওয়া যাচ্ছে না। অনেকে অভিযোগ করেছেন, বিসিআইসি ডিলাররা পর্যাপ্ত সার বরাদ্দ পেলেও খুচরা বিক্রেতাদের কাছে সরবরাহ করেন অনেক কম। বাদবাকি সার ডিলাররা নিজেদের নিয়ন্ত্রণে রেখে কৃত্রিম সঙ্কট তৈরি করে বাড়তি মুনাফা করেন। ১১শ’ টাকার বস্তা বিক্রি হচ্ছে বেশি দামে। যে কারণে কৃষকরা খুচরা বিক্রেতাদের কাছে গিয়ে প্রয়োজনীয় পরিমাণ সার পচ্ছেন না।
করিমগঞ্জের মরিচখালী এলাকার দেলোয়ার হোসেন জানিয়েছেন, তাদের এলাকায় ইউরিয়ার তীব্র সঙ্কট চলছে। মরিচখালী বাজারে খুচরা বিক্রেতা রয়েছেন। তাদের কাছেও পর্যাপ্ত সার নেই। আবার একের লাইসেন্স দিয়ে ব্যবসা করছেন অন্যজন। কয়েকদিন আগে করিমগঞ্জের জয়কা এলাকা থেকে ভ্রাম্যমাণ আদালত ৮২৬ বস্তা ডিএপি সার জব্দ করে ডিলারকে ২৫ হাজার টাকা জরিমানাও করেছেন। তাড়াইল উপজেলার তাড়াইল সাচাইল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. কামরুজ্জামান জানিয়েছেন, তিনিও কৃষকদের কাছে জেনেছেন, সারের মজুদ আছে কিন্তু কৃষকরা প্রয়োজনীয় সার পাচ্ছেন না। বেশি টাকা দিলে সার পাওয়া যাচ্ছে।
কটিয়াদী উপজেলার চান্দপুর এলাকার সামছুল আলম জানিয়েছেন, তার কাছে বেশ কয়েকজন কৃষক বলেছেন, তারা স্থানীয় মানিকখালী বাজারে ঘুরেও ইউরিয়া পাচ্ছেন না। খুচরা বিক্রেতারা একজন কৃষককে ৫০ কেজি সারের চাহিদা থাকলেও ১০ থেকে ১৫ কেজির বেশি দিচ্ছেন না। বিক্রেতাদের ওপর এ ধরনের নির্দেশনা রয়েছে বলে কৃষকদের জানিয়ে দিচ্ছেন। এ ব্যাপারে কটিয়াদী উপজেলা কৃষি কর্মকর্তা মুকসেদুল হক জানিয়েছেন, তিনি বিভিন্ন এলাকা ঘুরে দেখেছেন সারের কোন সঙ্কট নেই। মানিকখালী বাজারে দু’টি বিসিআইসি ডিলারের দোকান রয়েছে। একটি মৌরিন এন্টারপ্রাইজ, অপরটি মজনু এন্টারপ্রাইজ। তাদের কাছে প্রয়োজনীয় সার রয়েছে এবং তারা নিয়মমাফিক সার দিচ্ছেন বলে কৃষি কর্মকর্তা দাবি করেছেন। তিনি আরও জানান, মূলত খুচরা বিক্রেতারাই সমস্যা করে। কয়েকদিন আগে উপজেলার মসুয়া এলাকায় ভ্রাম্যমান আদালত করে বেশি দামে সার বিক্রির দায়ে একজনকে জরিমানা করা হয়েছে। এদিকে সাবেক স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের ছোট ভাই ন্যাশনাল ব্যাংক কটিয়াদী শাখার ব্যবস্থাপক নাসির উদ্দিন মৌরিন এন্টারপ্রাইজের মালিক এবং বিসিআইসির সার ডিলার। তিনি জানান, তার দোকানে সবসময় সার পাওয়া যাচ্ছে। তিনি কোন অনিয়মের আশ্রয় নেন না। তবে মজনু এন্টারপ্রাইজের মালিকের বাড়ি কটিয়াদীতে। যে কারণে তার দোকান সবসময় খোলা থাকে না। ফলে কৃষকরা সবসময় সার নিতে পারেন না বলে তিনি জানিয়েছেন।
এদিকে বিএফএ (বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন) জেলা কমিটির সাধারণ সম্পাদক ও ঢাকা বিভাগের পরিচালক আব্দুল হেকিম জানিয়েছেন, কিশোরগঞ্জ জেলায় বিসিআইসির ডিলার রয়েছেন ১৭৩ জন। তারা যে সার বরাদ্দ পান, তার মধ্যে থেকে প্রত্যেক ইউনিয়নের ওয়ার্ডের ৯ জন খুরচরা বিক্রেতাকে দেন অর্ধেক, আর বাকি অর্ধেক ডিলাররা নিজেরা দোকানে রেখে বিক্রি করেন। চাহিদা মত বরাদ্দ পাওয়া যায় না বলে এলাকায় সারের সঙ্কট তৈরি হয় বলে তিনি জানিয়েছেন। জেলা সরা ও বীজ মনিটরিং কমিটির সদস্যসচিব জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, বর্তমানে সারের কোন সঙ্কট নেই। আরও সাড়ে ৩ হাজার মেট্রিকটন ইউরিয়া সারের বরাদ্দ পাওয়া গেছে। এসব সার এলাকায় এলাকায় গেলে আর কোন সমস্যা থাকবে না বলে তিনি মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *