• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

ভৈরবে পাদুকা উদ্যোক্তাদের ব্যক্তিগত সুরক্ষা ও টেকসই পরিবেশ শীর্ষক ২ দিনব্যাপী প্রশিক্ষণ

# আফসার হোসেন তূর্জা :-

ভৈরবে পাদুকা উদ্যোক্তাদের “ব্যক্তিগত সুরক্ষা ও টেকসই পরিবেশ” শীর্ষক ২ দিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। পপি-বি স্কিলফুল প্রোগ্রাম এর আয়োজনে আজ ১১ আগস্ট বৃহস্পতিবার ও ১৩ আগস্ট শনিবার এই দুই দিন পপি-সু ক্রাফট কমন সার্ভিস সেন্টারে এ প্রশিক্ষণ চলবে। সুইসকন্টাক্ট এর অর্থায়নে পপি এ প্রকল্পটি কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় বাস্তবায়ন করছে।
পপি-বি-স্কিলফুল প্রোগ্রাম ফেজ-২ এর “বিল্ডিং স্কিলস ফর আনএমপ্লয়েড এন্ড আন্ডারএমপ্লয়েড লেবার প্রোগ্রাম’’ এর আওতায় কিশোরগঞ্জ জেলার জুতা উৎপাদনকারী এসএমই উদ্যোগে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে পাদুকার মানোন্নয়ন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পটি সহযোগী সংস্থা পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) বাস্তবায়ন করছে।
প্রশিক্ষণ অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পপি-বি স্কিলফুল প্রোগ্রামের ইমপ্লিমেন্টেশন ম্যানেজার মো. শাহিদ হাসান, বি স্কিলফুল প্রোগ্রাম, সুইসকন্টাক্ট এর সিনিয়র সেক্টর অফিসার জান্নতুল ফেরদৌস,
ও পপি-এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন।
প্রশিক্ষণে সেশন পরিচালনা করেন পপি-এসইপি প্রকল্পের এনভায়রনমেন্ট অফিসার মোস্তফা কামাল ও ভৈরব বাজার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের টিম লিডার মো. শাহিদ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভৈরবে পাদুকা উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উদ্যোক্তাগণ পরিবেশ সংরক্ষণ বিষয়ে একেবারেই সচেতন নয়। পাদুকা কারখানায় স্থানীয় উদ্যোক্তাগণ পাদুকা তৈরীতে বিভিন্ন ধরণের রাসায়নিক দ্রব্য, রেক্সিন, ফোম, চামড়া, প্যাকেজিং ও অন্যান্য উপকরণ ব্যবহার করে যেগুলি খুবই দাহ্য। এছাড়া পাদুকা কারখানায় পাদুকা তৈরীর সময় উৎসৃষ্ট বর্জ্য যেখানে সেখানে ফেলা হয় এবং অনেক সময় বর্জ্য একত্রিত করে আগুন ধরিয়ে দেওয়া হয় যা এলাকার আশে পাশের পরিবেশ দূষিত করে। ভৈরবে ছোট বড় মিলিয়ে ৮-১০ হাজার পাদুকা কারখানা রয়েছে। পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ বিভিন্ন ধরণের কেমিক্যাল ব্যবহার করে। কিন্তু এসকল কেমিক্যাল ব্যবহারের ক্ষেত্রে পাদুকা শ্রমিকগণ কোন সাবধানতা অবলম্বন করে না। আবার এসকল কেমিক্যাল যুক্ত বর্জ্য যেখানে সেখানে ফেলার কারণে বৃষ্টির পানিতে মিশে খাল-বিল, নালা ও ডোবায় যায় ফলে মাটি ও পানি দূষিত করছে ও দুর্গন্ধ ছড়াচ্ছে। পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ যাতে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে উদ্যোগ গ্রহণ করতে পারে ও কর্মক্ষেত্রে ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করতে পারে এ ব্যাপারে প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ, পরামর্শ ও সহযোগীতা প্রদান করা হচ্ছে।
প্রশিক্ষণে ভৈরব পাদুকা ক্লাস্টারের ২০ জন এসএমই উদ্যোক্তা অংশগ্রহন করেন। এছাড়া প্রশিক্ষনে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে করণীয় বিষয়ে বক্তব্য উপস্থাপনা করেন ভৈরব বাজার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর কর্মকর্তাবৃন্দ। পরে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মকর্তারা অগ্নি দুর্ঘটনায় করনীয় বিষয়ে একটি মহড়া পরিচালনা করেন পপি- সু ক্রাফট কমন সার্ভিস সেন্টার সংলগ্ন মাঠে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *