• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে আনসার ব্যাচের প্রশিক্ষণ শেষে মনোরম কুচকাওয়াজ

অতিথিগণ এক আনসার সদস্যের ফায়ার রিংজাম্প উপভোগ করছেন -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে আনসার
ব্যাচের প্রশিক্ষণ শেষে
মনোরম কুচকাওয়াজ

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জ আনসার ও ভিডিপি প্রশিক্ষণ ক্যাম্পে দ্বিতীয় ব্যাচের ২১২ জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ সমাপনী উপলক্ষে মনোরম কুচকাওয়াজ ও মার্শাল আর্ট প্রদর্শন করা হয়েছে। আজ ১৮ জুলাই সোমবার সকালে প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক (অপারেশনস) একেএম জিয়াউল আলম। তার সঙ্গে ছিলেন সংস্থাটির ঢাকা রেঞ্জের পরিচালক মো. রফিকুল ইসলাম, জেলা কমান্ড্যান্ট মোহাম্মদ মোস্তাক আহমদ ও প্যারেড কমান্ডার মো. আরিফুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাগণ। আমন্ত্রিত অতিথিদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. মোস্তাক সরকার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফারজানা খানম ছাড়াও উপস্থিত ছিলেন আনসার ও ভিডিপির সদর দপ্তর এবং ঢাকা ও ময়মনসিংহ রেঞ্জের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।প্যারেড পরিদর্শন করছেন উপ-মহাপরিচালক একেএম জিয়াউল আলম -পূর্বকণ্ঠ

অনুষ্ঠানে প্রশিক্ষণপ্রাপ্তদের শপথ বাক্য পাঠ করানো হয় এবং চৌকস তিন প্রশিক্ষণার্থী মো. আব্দুর রহমান, মিনহাজ আলী সিয়াম ও আব্দুর রহমানকে পুরস্কৃত করা হয়। এছাড়া প্রশিক্ষণার্থীরা ঝুঁকিপূর্ণ ফায়ার রিংজাম্পসহ নানারকম মনোরম মার্শাল আর্টও প্রদর্শন করেন। এর আগে এই প্রশিক্ষণ ক্যাম্পে গত ২৪ মার্চ প্রথম ব্যাচের ২২৪ জন প্রশিক্ষণার্থীর সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছিল।
কুচকাওয়াজে সালাম গ্রহণ শেষে প্রধান অতিথি তার বক্তৃতায় প্রথমেই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ তাদের পরিবারের সকল শহীদ এবং শহীদ জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও নির্যাতিত মা-বোনদের প্রতি। তিনি বলেন, একাত্তরে মুজিবনগর সরকারকে ১২ জন আনসার সদস্য গার্ড অব অনার প্রদান করেছিলেন। ভাষা আন্দোলনের অন্যতম শহীদ আব্দুল জব্বার একজন আনসার সদস্য। মুক্তিযুদ্ধে ৬৭০ জন আনসার সদস্য শহীদ হয়েছেন। ২০০৪ সালে আনসার বাহিনী স্বাধীনতা পদক পেয়েছে। ফলে আনসার বাহিনী একটি দেশপ্রেমিক গর্বিত বাহিনী।

প্রশিক্ষণপ্রাপ্তদের মনোরম মার্শাল আর্ট প্রদর্শন -পূর্বকণ্ঠ

১৫ হাজার ৮৯০ জন আনসার সদস্য পার্বত্য অঞ্চল ও সীমান্ত এলাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার দায়িত্ব পালন করছেন। আনসার সদস্যগণ বিভিন্ন গুরুত্বপূর্ণ জাতীয় দিবস ও অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছেন। তারা জাতীয় সংসদ নির্বাচন থেকে শুরু করে সকল নির্বাচনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা ছাড়াও আনসার সদস্যগণ ভেজাল বিরোধী অভিযানসহ ভ্রাম্যমাণ আদালতকে সহায়তা করে থাকেন। সরকার আনসারদের বেতনভাতা ৪০ ভাগ বৃদ্ধি করেছে। রেশন ও পোশাকের মানও বৃদ্ধি করেছে। আনসারদের নানারকম প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তাদেরকে মুক্তা চাষের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বর্তমান মহাপরিচালকের চেষ্টায় দিনাজপুরে একটি মাল্টিপারপাস প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা হতে যাচ্ছে। বর্তমান মহাপরিচালকের আন্তরিকতায় একই বরাদ্দে দেড়গুণ অস্ত্র কেনা হয়েছে। তিনি জেলা কমান্ড্যান্টকে এখানে প্রশিক্ষণের সুবিধার্থে আরও সুপরিসর জায়গা অধিগ্রহণের উদ্যোগ নেয়ার জন্য আহবান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *