• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:০০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় আশার ফ্রি মেডিকেল ক্যাম্প ভৈরবে কেমিক্যাল সংকটে বন্ধ পাদুকা উৎপাদন ঈদ বাজারে হতাশ কারখানা মালিকরা নবীনগরে ফসিল জমি নষ্ট করায় ভ্রাম্যমাণ আদালতে ৪ জনকে সাজা প্রদান ইউএনওকে দেখে পালানো ভৈরব নিত্য প্রয়োজনীয় মালামাল ব্যবসায়ীরা, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা ভৈরবে প্রয়াত সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি খলিলুর রহমান লিমনের ২য় মৃত্যুবার্ষিকী পালন ভৈরব আওয়ামী লীগের বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন কষ্টে দিন গেছে সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা ইলা রাণীদের জাতির পিতাকে হত্যা না করলে দেশ উন্নয়নের শিখরে যেত …… মেজর আখতার কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করিমগঞ্জে টিসিবির পণ্য কিনতে ভিড় ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা

কিশোরগঞ্জে জমে উঠেছে স্থানীয় বিনোদন স্পটগুলো

গুরুদয়াল কলেজ সংলগ্ন মুক্ত মঞ্চ ঘিরে ভিড় জমেছে বিনোদন পিয়াসীদের -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে জমে উঠেছে
স্থানীয় বিনোদন স্পটগুলো

# মোস্তফা কামাল :-

ঈদ কেবল পরিবারগুলোর মিলনমেলায় রূপ নেয় না। কেবল খানাপিনার বাহারি আয়োজনে সীমিত থাকে না। ঈদ উপলক্ষে আত্মীয়ের বাড়ি ছাড়াও বিভিন্ন পর্যটন কেন্দ্রে বেড়ানোরও একটি মহোৎসব চলতে থাকে। তবে পর্যটন কেন্দ্র বলতে কেবল কক্সবাজার, সেন্টমার্টিন, কুয়াকাটা, সুন্দরবন, সাজেক ভ্যালি, পতেঙ্গা, মাধবকুণ্ডু, বিছানাকান্দি, জাফলং আর গজনীতেই শুধু মানুষ বেড়াতে যায়, তা নয়। কেবলমাত্র এসব পর্যটন কেন্দ্রে সারা দেশের মানুষ গেলে বিনোদানের পরিবর্তে মানবিক বিপর্যয় হতো। এর বাইরেও দেশের প্রায় প্রতিটি জেলাতেই কিছু স্থানীয় পর্যটন স্পটও রয়েছে। এগুলিকে প্রথাগত পর্যটন কেন্দ্র আখ্যায়িত করা না গেলেও অন্তত বিনোদন কেন্দ্র বলা যেতে পারে। চাকুরিজীবী বা কর্মজীবীরা যারা সপরিবারে যার যার এলাকায় ঈদ করতে যান, তারা ঈদ আনন্দের অংশ হিসেবে তাদের এলাকার স্থানীয় পর্যটন স্পটগুলোতেও বেড়াতে যান। এসব স্পটেও শত শত মানুষের ভিড় লেগে যায়।
কিশোরগঞ্জেও এরকম বেশ কিছু স্থানীয় পর্যটন স্পট বা বিনোদন কেন্দ্র তৈরি হয়েছে। এখানে হয়ত হোটেল-মোটেলের আয়োজন নেই, প্রয়োজনও নেই। কেবল ভ্রাম্যমান বাদাম বিক্রেতা, কিছু ফুচকা, আইসক্রীম, চটপটি আর চা-কফির দোকান থাকলেই যথেষ্ট। কয়েক ঘন্টা আড্ডা জমিয়ে সময় কাটানোর একটা উপায় হয়ে যায়। কিশোরগঞ্জে কয়েক বছর ধরে নতুন কয়েকটি স্থানীয় পর্যটন স্পট হয়েছে। যেমন করিমগঞ্জের হাওর পাড়ের বালিখলা, নিকলীর বেড়িবাঁধ আর ইটনা-মিঠামইন-অষ্টগ্রামের দৃষ্টিনন্দন অলসিজন রোড। যদিও এই স্পটগুলো বেশি জমে ওঠে ভরা বর্ষাকালে। তখন দেশের নানা প্রান্ত থেকেও হাজার হাজার পর্যটক আসেন। কিন্তু ঈদ উপলক্ষে স্থানীয়রাও এসব জায়গা ঘুরে দেখতে যান। আবার জেলা শহরের সরকারী গুরুদয়াল কলেজ সংলগ্ন নরসুন্দা নদী তীরবর্তী মুক্তমঞ্চকে ঘিরে কয়েক বছর ধরে গড়ে উঠেছে স্থানীয় একটি পর্যটন স্পট। এখানে সারা বছরই বিকাল বেলায় শত শত মানুষের আড্ডা জমে। তবে দুই ঈদে উপচে পড়া ভিড় দেখা যায়। মুক্তমঞ্চের পাশেই রায়েছে ৯ তলা ওয়াচটাওয়ার। সেই টাওয়ারে উঠেও অনেকেই চারিদিকের দৃশ্য অবলোকন করেন। আবার ভৈরব-সিলেট মহাসড়কের সৈয়দ নজরুল ইসলাম সেতুকে ঘিরেও একটি পর্যটন স্পট গড়ে উঠেছে। সেখানেও স্থানীয় বাসিন্দাদের বেড়ানোর একটি ভাল জায়গা হয়েছে। ব্রহ্মপুত্রের ওপর নির্মিত দীর্ঘ ও প্রশস্ত হোসেনপুর-গফরগাঁও সংযোগ সেতুও একটি পর্যটন স্পটে পরিণত হয়েছে। এবারের ঈদশেষে বৃহস্পতিবার অফিস-আদালত খুললেও কেবল এই একটি দিনের জন্য সাধারণত অধিকাংশ মানুষই পরিবার পরিজন নিয়ে কর্মস্থলে ফিরবেন না, এটাই স্বাভাবিক। যে কারণে এসব স্থানীয় পর্যটন স্পটগুলোতেও টানা কয়েকদিন দর্শণার্থীদের ভিড় জমেছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *