• শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা

কবর জগত

কবর জগত

: সংকলনে : ডা. এ.বি সিদ্দিক :

দিনের পর যেমন রাত আসে, অন্ধকারের পর যেমন আলো আসে, ঠিক তেমনভাবে এই পার্থিব জীবনের শেষেও পরকাল আসবে। এই পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের সমাপ্তি একদিন না একদিন হবেই। ইসলামের পরিভাষায় এই সমাপ্তির নামই হল মরণ। আর মরণের মাধ্যমেই পরকালের যাত্রা শুরু হয়। মরণ সম্পর্কে মহান আল্লাহ বলেন, প্রতিটি জীবন মরণের স্বাদ গ্রহণ করবে এবং কিয়ামতের দিন তোমাদেরকে পূর্ণমাত্রার বিনিময় দেওয়া হবে। যেই ব্যক্তিকে জাহান্নামের আগুন হতে রক্ষা করা হল এবং জান্নাতে প্রবেশ করানো হল, অবশ্যই সেই ব্যক্তি সফলকাম হল, আর পার্থিব জীবন ছলনার বস্তু ছাড়া আর কিছুই নয়। (সূরা আলে ইমরান: ১৮৫)

অন্যত্র আল্লাহ বলেন, তোমরা যেখানেই থাকনা কেন, মৃত্যু তোমাদেরকে পেয়ে বসবেই, যদিও তোমরা সুউচ্চ সুদৃঢ় দূর্গের মধ্যে অবস্থান কর। (সূরা নিসা: ৭৮)

তবে কার মরণ কখন হবে তা কেউ জানে না। সবাই অনিশ্চিত পথে চলছে, যে কোন মুহুর্তে এই অনিশ্চিত পথ থেকে যে কোন মানুষ মরণের মাধ্যমে বিদায় হয়ে পরকালে চলে যেতে পারে। যেমন ভাবে আমাদের পূর্বের অনেক জাতি, অনেক মানুষ এই পৃথিবী থেকে বিদায় নিয়ে চলে গেছে। এই পৃথিবীতে যারা সৎ আমল করবে তারা শান্তিময় মরণ পাবে। পক্ষান্তরে যারা পাপী হবে, তারা কষ্টকর মরণের মাধ্যমে পরকালের যাত্রা শুরু করবে। তবে যার মরণ যেভাবেই হোক না কেনো তাকে মৃত্যুর পর অবশ্যই কবর জগতে অবস্থান করতে হবে। আর কবর (যার অপর নাম হল বারযাখ) পরকালের প্রথম ধাপ। যেই ব্যক্তি কবর হতে মুক্তি পাবে তার জন্য পরকালের পরের ধাপগুলোতে মুক্তি পাওয়া সহজ হবে। আর যেই ব্যক্তি কবর হতে মুক্তি পাবে না তার জন্য পরের ধাপগুলোতেও মুক্তি পাওয়া সহজ হবে না, বরং অনেক কঠিন হয়ে পড়বে। আর মরণের পর থেকে পুনরুত্থান পর্যন্ত সবাইকে এখানেই অবস্থান করতে হবে, চাই ভূগর্ভস্ত করা হোক বা নাই হোক। কবর কাফের ও মুনাফিকদের জন্য আগুনের গর্ত। মুমিনের জন্য শান্তির বাগিচা। আর পাপিষ্ট মুসলিমকে এখানে শাস্তি দেওয়া হবে। কবরের শান্তি বা শাস্তি আত্মা ও শরীর উভয়ই ভোগ করবে। আবার কখনো কখনো শুধু আত্মা ভোগ করবে। কবরের ব্যাপারে রাসূল (সা.) বলেন, আখিরাতের মঞ্জিলগুলোর মধ্য থেকে প্রথম মঞ্জিল হল কবর। যেই ব্যক্তি এই মঞ্জিলে মুক্তি পেল, পরের মঞ্জিলগুলো পার হওয়া তার জন্য সহজতর হয়ে গেল। আর যেই ব্যক্তি এই মঞ্জিলে ধরা খেল সামনের মঞ্জিলগুলো তার জন্য আরও  কঠিন হয়ে পড়ল। রাসূল (সা.) আরো বলেন যে, কবর থেকে বেশী কঠিন কোন দৃশ্য আমি কখনো দেখিনি। (তিরমিযি, ইবনু মাজাহ, মিশকাত: ১৩২)

কবরে মানুষদেরকে তার রবের ব্যপারে, দ্বীনের ব্যপারে এবং নবী মুহাম্মদ (সা.) এর ব্যপারে প্রশ্ন করা হবে। নেককার মুমিন বান্দা হলে উত্তর দিতে পারবে। আর তার জন্য জান্নাতের বিছানা বিছিয়ে দেওয়া হবে। তাকে জান্নাতের পোশাক পরিয়ে দেওয়া হবে এবং জান্নাতের দিকে তার কবরের একটি দরজা খুলে দেওয়া হবে। তবে যদি মুমিন বান্দাটির বিশেষ কিছু পাপ থাকে তাহলে কবরের প্রশ্নের উত্তর দিতে পারলেও তাকে নির্দিষ্ট কিছু পরিমাণ শাস্তি ভোগ করতে হবে। আর পাপগুলো হলো:  ১. পেশাব থেকে পবিত্র না থাকা ২. চুগলখুরী করা ৩. গণীমতের সম্পদ চুরি করা ৪. কুরআন পরিত্যাগ করা ৫. যিনা করা ৬. সুদ খাওয়া ৭. মিথ্যা বলা ৮. সৎকাজের আদেশ দিয়ে নিজে তা আমল না করা ৯. রমযানের সিয়াম পালন না করা ১০. ঋণ পরিশোধ না করা ১১. ফরজ সালাত আদায় না করে ঘুমিয়ে থাকা ইত্যাদি।

এছাড়াও পরিবারের লোকজনের বিলাপ করে কান্নাকাটি করার কারণেও মৃতকে কবরে আযাব দেওয়া হয়। এই জন্য জীবিত লোকদের উচিত তার মৃত্যুর পর কেউ যেনো কান্নাকাটি না করে সেই জন্য বলে যাওয়া।

আর বদকার বান্দা হলে কবরের প্রশ্নের উত্তর দিতে পারবে না। তার জন্য কবরে জাহান্নামের বিছানা বিছিয়ে দেওয়া হবে এবং জাহান্নামের দিকে তার কবরের একটি দরজা খুলে দেওয়া হবে। যার কারণে জাহান্নামের উত্তাপ আগুন তার কবরে আসতে থাকবে। তার কবরকে এত সংকুচিত করে দেওয়া হবে যে, তার এক দিকের পাজর অপর দিকে ঢুকে যাবে।

তবে বিভিন্ন নেক আমলের মাধ্যমে কবরের আযাব থেকে নিস্কৃতিও পাওয়া যাবে। যেমন: একনিষ্ঠভাবে আল্লাহর সন্তুষ্টির জন্য নেক আমল করা। কবরের আযাব থেকে আশ্রয় প্রার্থনা করা। সূরা মূলক পাঠ করা ইত্যাদি।

পরিশেষে বলা যায় যে, কবর হল ভয়ংকর একটি মঞ্জিলের নাম। এখানে সকল ধরণের শাস্তি থেকে বাঁচতে হলে কবরে আযাব হয় যেই সমস্ত পাপের কারণে সেই সকল পাপ থেকে অবশ্যই বেঁচে থাকতে হবে এবং বিভিন্ন নেক আমল করার পাশাপাশি মহান রবের নিকট কবরের আযাব থেকে আশ্রয় প্রার্থনা করতে হবে। আল্লাহ আমাদের সবাইকে কবরের আযাব থেকে আশ্রয় দিন। আমীন

প্রচারে ঃ আসুন  কুরআন পড়ি, সফল জীবন গড়ি।

আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *