• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

যন্ত্র ব্যবহারে স্বল্প ব্যয় নিকলীর সূর্যমুখি চাষ ভোজ্য তেলের নতুন উৎসের হাতছানি

কৃষকদের উদ্বুদ্ধ করছেন যান্ত্রিকীকরণ প্রকল্পের পরিচালক ড. নূরুল আমিন -পূর্বকণ্ঠ

যন্ত্র ব্যবহারে স্বল্প ব্যয়
নিকলীর সূর্যমুখি চাষ
ভোজ্য তেলের নতুন
উৎসের হাতছানি

# মোস্তফা কামাল :-

নিকলীতে জনপ্রিয় হচ্ছে হাইব্রিড সূর্যমুখির চাষ। ক্রমাগত বাড়ছে জমির পরিমাণ। এ যেন ভোজ্য তেলের নতুন উৎসের হাতছানি। আর যান্ত্রিক চাষাবাদ পদ্ধতি অবলম্বনে কমবে কৃষকদের উৎপাদ খরচও। ফলে ভেজালমুক্ত স্বাস্থ্যসম্মত ভোজ্যতেলের উৎপাদন বৃদ্ধিতে আগামী দিনে নতুন সম্ভাবনা তৈরি হবে বলে আশা করছেন কৃষি বিজ্ঞানীরা।
হাওর উপজেলা নিকলীর বিভিন্ন এলাকায় কয়েক বছর ধরে আবাদ হচ্ছে সূর্যমুখি। পুরো মাঠ জুড়ে যখন প্রতিটি গাছে ফুল আসে, তখন বিভিন্ন এলাকার নর-নারী ছুটে যান এই দৃশ্য দেখার জন্য, আর সপরিবারে ছবি তুলে ফ্রেমের স্মৃতিতে ধরে রাখার জন্য।
গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কৃষি বিজ্ঞানীরা নিকলীর সূর্যমুখি জমিতে গিয়ে অন্যান্য কৃষকদেরও উদ্বুদ্ধ করেছেন সূর্যমুখির আবাদ বাড়ানোর জন্য। আর সেই সাথে ‘এডাবটিভ ট্রায়াল’ অনুষ্ঠানের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করেছেন সূর্যমুখি, সরিষা আর বাদামের বীজ বপন এবং ফসল আহরণে বারি উদ্ভাবিত বিভিন্ন রকম যন্ত্রপাতি ব্যবহারের জন্য। আজ ৭ ফেব্রুয়ারি সোমবার দুপুরে নিকলীর পাটাচাপড়া হাওরে সূর্যমুখি জমির ধারে যান্ত্রিকীকরণ বিষয়ে সভা করেছেন। কিশোরগঞ্জের সরেজমিন গবেষণা বিভাগের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে সেখানে প্রধান অতিথি বারির যান্ত্রিকীকরণ প্রকল্পের পরিচালক ড. নূরুল আমিন ছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বারির বৈজ্ঞানিক কর্মকর্তা জাকারিয়া হোসেন, নিকলী উপজেলা কৃষি কর্মকর্তা বেলায়েত হোসেন, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল ও এলাকার সূর্যমুখি চাষী মিয়া হোসেন ও সরিষা চাষী শরীফ মিয়া। সঞ্চালনায় ছিলেন বৈজ্ঞানিক সহকারী নূরুল হাসান।

মিয়া হোসেনের সূর্যমুখি জমিতে কৃষি বিজ্ঞানীসহ এলাকার কৃষকগণ -পূর্বকণ্ঠ

কৃষি বিজ্ঞানীসহ অন্যান্য বক্তাগণ বলেছেন, যান্ত্রিক চাষাবাদে একদিকে যেমন সময় বাঁচবে, অন্যদিকে খরচ কমে কৃষি অধিকতর লাভজনক হবে। এখন হাওরাঞ্চলে কৃষি শ্রমিক দিন দিন কমে যাচ্ছে। কৃষি কাজের পরিবর্তে মানুষ অন্যান্য বিকল্প পেশার দিকে ঝুঁকছে। ফলে বিস্তীর্ণ হাওরের চাষাবাদ অব্যাহত রাখা এখন ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে। সেই কারণেই যান্ত্রিক চাষাবাদের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। এসব যন্ত্রের কয়েকটি হাওরের কৃষকদের ৭০ ভাগ ভর্তুকি মূল্যে সরকার সরবরাহ করছে। তারা বলেন, বিদেশ নির্ভরতা কমিয়ে দেশে ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে বারি উদ্ভাবিত হাইব্রিড সূর্যমুখি এবং হাইব্রিড সরিষার আবাদ বাড়াতে হবে। বাজারে যেসব তেল সয়াবিন নামে বিক্রি হচ্ছে, এগুলি খাঁটি সয়াবিন নয়। এগুলি মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর। কাজেই সূর্যমুখি এবং সরিষার আবাদ বাড়িয়ে নিজস্ব চাহিদা পূরণের চেষ্টা করতে হবে। সূর্যমুখির বীজ থেকে সরিষার ঘানির মাধ্যমে তেল আহরণ করতে হচ্ছে। এর জন্য কৃষকরা আধুনিক যন্ত্র দাবি করেছেন।
চাষী মিয়া হোসেন জানিয়েছেন, তিনি কয়েক বছর ধরে এখানে সূর্যমুখির আবাদ করছেন। এবার তিনি প্রায় ৪ বিঘা জমিতে সূর্যমুখির আবাদ করেছেন। খরচ হয়েছে ১৫ হাজার টাকা। তিনি জমি থেকে ১০ মণ তেল পাবেন বলে আশা করছেন। উপজেলা কৃষি কর্মকর্তা বেলায়েত হোসেন জানিয়েছেন, এবার নিকলীর বিভিন্ন এলাকায় ৮০জন কৃষককে উদ্বুদ্ধ করে ১০০ বিঘা জমিতে সূর্যমুখির আবাদ করিয়েছেন। আগামীতে আরও বাড়বে বলে তিনি আশা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *