• রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

বুকের দুধ না খাওয়ালে থাকে স্তন ক্যান্সার ঝুঁকি বছরে মৃত্যু ১০ হাজার

অবহিতকরণ কর্মশালায় বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। -পূর্বকণ্ঠ

বুকের দুধ না খাওয়ালে
থাকে স্তন ক্যান্সার ঝুঁকি
বছরে মৃত্যু ১০ হাজার

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে মাতৃদুগ্ধ বিকল্প আইন নিয়ে আয়োজিত কর্মশালায় জানানো হয়েছে, জন্মের পর অনেক মা সন্তানদের বুকের দুধ খাওয়াতে চান না। বুকের দুধ না খাওয়ালে ওইসব মায়েদের স্তন ক্যান্সারের সমূহ ঝুঁকি থাকে। আর স্তন ক্যান্সারে দেশে বছরে প্রায় ১০ হাজার মায়ের মৃত্যু হয়!
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে রাজধানীর মহাখালীর জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উদ্যোগে এবং জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে ‘মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০১৭ এবং পুষ্টি খাতের অর্জন’ বিষয় অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানানো হয়।
আজ ২ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম ছাড়াও আলোচনা করেন জাতীয় জনস্বাস্থ্য পুষ্টি ইনস্টিটিউটের উপ-পরিচালক ডা. জয়নাল আবেদীন টিটু, জেলা বিএমএ সভাপতি ডা. মাহবুব ইকবাল, জেনারেল হাসপাতালে উপ-রিচালক ডা. মো. হেলাল উদ্দিন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. খায়রুল আমিন, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. মহসিন খান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামছুন্ন্হার মাকসুদা, সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা মো. সামছুল হক, শিশু বিশেষজ্ঞ ডা. সুবীর নন্দী, গাইনী বিশেষজ্ঞ ডা. মুক্তা সুলতানা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহাবুব জামান, মিঠাইন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আল শাফী, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল প্রমুখ। জেলা প্রশাসক বলেন, দেশে প্রায় দেড় হাজার আইন আছে। কিন্তু সেগুলোর প্রচার ও বাস্তবায়ন দরকার। মাতৃদুগ্ধ বিকল্প আইনটিরও প্রচার কম। অথচ এর মধ্যে মাতৃদুগ্ধ পান নিশ্চিত করার লক্ষ্যে এর বিকল্পগুলোর ক্ষতিকর দিক সম্পর্কে অনেক বিস্তারিতভাবে বর্ণনা দেয়া আছে। সুস্থ প্রজন্ম গড়ে তোলার জন্য এর বাস্তবায়ন খুব জরুরি। সিভিল সার্জন বলেছেন, এই আইন বাস্তবায়নে প্রথমে দরকার সচেতনতা গড়ে তোলা। স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, শিক্ষা বিভাগ থেকে শুরু করে অনেক বিভাগ ও মিডিয়ার এ ব্যাপারে ভূমিকা রাখতে হবে। শিশুদের যেমন ৬ মাস বয়স পর্যন্ত কেবলমাত্র মাতৃদুগ্ধ পান নিশ্চিত করতে হবে, মায়েদেরও পর্যাপ্ত পুষ্টিকর খাবার নিশ্চিত করতে হবে। সৌন্দর্য সচেতনতার নামে অনেক মা শিশুকে বুকের দুধ থেকে বঞ্চিত করেন। তারা না জেনেই বাজার থেকে শিশুখাদ্য নামে পাউডার দুধ কিনে খাওয়ান। এগুলি শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর। অথচ শাল দুধ থেকে শুরু করে ৬ মাস বয়স পর্যন্ত মায়ের দুধ খাওয়ালে সেটা শিশুদের জন্য এক ধরনের প্রতিষেধক হিসেবে কাজ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। তিনি বলেন, অনেক সময় জন্মের পর পরই হয়ত মায়ের বুকের দুধ আসে না। তাতে উদ্বিগ্ন হবার কিছু নেই। কিছুটা সময় ধৈর্য ধরতে হবে। সঙ্গে সঙ্গেই শিশু দুধ না পেলেও কোন ক্ষতি হয় না। অভিজ্ঞ নারী এবং নার্সদের সহযোগিতা নিয়ে বিশেষ কায়দায় শিশুকে দুধ খাওয়ানোর চেষ্টা করলেই শিশু দুধ পাবে। ৬ মাস বয়স থেকে শিশুকে ঘরে রান্না করা সুষম খাদ্য দিতে হবে। আর ২ বছর বয়স পর্যন্ত অন্যান্য খাবেরর পাশাপাশি মায়ের দুধও খাইয়ে যেতে হবে। তবেই একটি শিশু পরিপূর্ণ সুস্থ ও পরিপুষ্ট হয়ে বেড়ে উঠবে।
ডা. জয়নাল আবেদীন টিটু আইনটির বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বলেন, শিশুখাদ্য নামে যেসব কৌটাজাত দুধ বাজারে পাওয়া যায়, সেগুলি সম্পর্কে এবং শিশুখাদ্য ব্যবহারের সরঞ্জামাদি সম্পর্কে কেউ যদি প্রচার করেন, বিজ্ঞাপন দেন, তাহলে তা আইনত দণ্ডনীয় অপরাধ। কেউ এই আইন লংঘন করলে এর জন্য অনুর্ধ তিন বছরের কারাদণ্ড ও অনুর্ধ ৫ লাখ টাকা জরিমানা, অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে। মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য ও বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য বা উহা ব্যবহারের সরঞ্জামাদির কারণে কোন শিশু অসুস্থ হলে বা মৃত্যুবরণ করলে এর জন্য প্রস্তুতকারীদের ১০ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানা, অথবা উভয় দণ্ড প্রযোজ্য হবে। জরিমানার অর্থ ভিকটিম পরিবার পাবে। তবে শিশুর জীবন রক্ষা ও স্বাস্থ্য ঝুঁকি হ্রাসকরণের লক্ষ্যে একান্তভাবে অপরিহার্য বিবেচিত হলে, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল আইন-২০১০ এর অধীন নিবন্ধিত ও রেজিস্টারভুক্ত কোন মেডিক্যাল চিকিৎসক উপযুক্ত প্রমাণাদির ভিত্তিতে কেবল মাতৃদুগ্ধের বিকল্প খাদ্যের কোন ব্যবস্থাপত্র প্রদানসহ প্রয়োজনীয় পরামর্শ দিতে পারেন। ডা, টিটু সংশ্লিষ্ট সকল মহলকে এই আইন সম্পর্কে সচেতনতা গড়ে তোলা এবং মাতৃদুগ্ধ পানে মায়েদের উদ্বুদ্ধ করার জন্য আহবান জানিয়েছেন। তিনি জানান, যেসব মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়ান না, তাদের সবচেয়ে বেশি স্তন ক্যান্সারের ঝুঁকি থাকে। আর দেশে বছরে প্রায় ১০ হাজার মায়ের মৃত্যু হচ্ছে স্তন ক্যান্সারে।
ডা. হেলাল উদ্দিন জানিয়েছেন, জেনারেল হাসপাতালে কাউকে বাইরে থেকে শিশুখাদ্য নিয়ে ঢুকতে দেয়া হয় না। এ ব্যাপারে চিকিৎসক এবং নার্সদের কঠোর নির্দেশনা দেয়া আছে। জেনারেল হাসপাতালে সীমিত জনবল নিয়েও যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে স্বাস্থ্যসেবা দেয়ার। গত নভেম্বর মাসে এ হাসপাতালে ৩শ’ জনের বেশি মায়ের স্বাভাবিক ডেলিভারি করানো হয়েছে। এই হাসপাতালের সেবার মান দেশে দ্বিতীয় এবং ঢাকা বিভাগে প্রথম স্থানে রয়েছে বলেও তিনি জানিয়েছেন।
ডা. মাহবুব ইকবাল বলেছেন, শিশুখাদ্য হিসেবে মায়ের দুধের বিকল্প কৌটার দুধ গরিব মায়েদের পক্ষে খাওয়ানো সম্ভব হয় না। তারা বুকের প্রাকৃতিক দুধ খাইয়েই শিশু বড় করেন। যাদের অর্থবিত্ত আছে এবং শিক্ষিত, তারাই দামি দামি দুধের কৌটা কিনতে পারেন। তাদেরকে সচেতন করতে হবে। আগের তুলনায় সচেতনতা বেড়েছে, তবে আরও সচেতন করতে হবে। এর জন্য গ্রাম পর্যন্ত প্রচারণা চালাতে হবে বলে তিনি মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *