• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে বন্ধু সোস্যাল অয়েল ফেয়ার সোসাইটির আয়োজনে এইচআইভি এইডস বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

ভৈরবে বন্ধু সোস্যাল অয়েল
ফেয়ার সোসাইটির আয়োজনে
এইচআইভি এইডস বিষয়ক
সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

# আফসার হোসেন তূর্জা :-

ভৈরবে বেসরকারি উন্নয়ন সংস্থা বন্ধু সোস্যাল অয়েল ফেয়ার সোসাইটির আয়োজনে এইচআইভি এইডস বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ ১৭ নভেম্বর বুধবার বেলা ১১টায় ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে প্রায়োটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস এমং কী পপুলেশন ইন বাংলাদেশ দি গ্লোবাল ফান্ড প্রজেক্টের আর্থিক সহায়তায় সভাটি অনুষ্ঠিত হয়।
সভায় মূল প্রবন্ধ পাঠ করেন সংস্থার ভৈরব সাব ডিআইসির ইনচার্জ মো. মাসুম মিয়া। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলম।
অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, ভৈরব উপজেলা স্বাস্ত্য কমপ্লেক্স আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. কিশোর কুমার ধর ও ভৈরব উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রিফফাত জাহান ত্রপা।
উপজেলা সমাজ সেবা অধিদপ্তরের কর্মকর্তা রিফফাত জাহান ত্রপা তিনি তার বক্তব্যে এইচআইভি এইডস সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন।
সভায় বিশেষ অতিথির বক্তব্যে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. কিশোর কুমার ধর বলেন, বাংলাদেশে প্রথম এইচআইভি পজিটিভ সনাক্ত হয় ১৯৮৯ সালে। সাধারণ জনগণের মধ্যে এইচআইভি এর সংক্রমণ খুবই নগণ্য। ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মাঝে এইচআইভি সংক্রমণের হার ১% এর নীচে। ইনজেকশনের মাধ্যমে নেশা গ্রহণকারী, যৌনকর্মী ও তাদের খদ্দের এবং হিজড়াদের মাঝে এইচআইভি আক্রান্তের সংখ্যা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, তাদের এইচআইভি বিষয়ে তাদের অধিক সচেতন করে তুলতে হবে।
প্রবন্ধের উপর আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলম বলেন, এইডস্ একটি ভাইরাস জনিত রোগ। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে দেয়। তাই এইডস্ আক্রান্ত হওয়ার আগে এইডস্ প্রতিরোধে আমাদের সচেতন হতে হবে। এছাড়া এইচআইভি অনিরাপদ যৌন মিলন, রক্তের সংস্পর্শে এবং আক্রান্ত মা থেকে শিশুতে সংক্রমণ হতে পারে। তবে হাঁচি বা কাশির মাধ্যমে, স্পর্শ বা করমর্দনে, একই থালা-বাসনে একসাথে খাবার খেলে, একই পুকুরে গোসল করলে, একই পায়খানা ব্যবহার করলে, কীট পতঙ্গে যেমন মশা, মাছি ইত্যাদির কামড়ের মাধ্যমে এইডস ছড়ায় না।
তিনি আরও বলেন, অধিকাংশ এইচআইভি আক্রান্ত ব্যক্তি অনেকদিন পর্যন্ত লক্ষণহীন অবস্থায় থাকেন। এমন কি সে জানতেও পারেন না যে সে এইচআইভি-তে আক্রান্ত। লক্ষণহীন এইসব ব্যক্তিরা এইচআইভি ছড়াতে পারেন। একমাত্র রক্ত পরীক্ষা ছাড়া কোন ব্যক্তির দেহে এই ভাইরাস আছে কিনা তা জানার উপায় নেই। এইডস্ যেহেতু আক্রান্তের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে দেয়, তাই অন্যান্য রোগের জীবানু সহজেই শরীরে প্রবেশ করে নানা রোগের সৃষ্টি করে। তিনি এইডস্ প্রতিরোধে নিরাপদ যৌন সঙ্গম, রক্ত আদান-প্রদানে নিয়মনীতি মেনে চলার পরামর্শ দেন।
সভায় জনপ্রতিনিধি, আইনজীবি, সাংবাদিক, স্বাস্থ্যকর্মী, মানবাধিকারকর্মী, ইমামসহ বিভিন্ন শ্রেণির প্রতিনিধি অংশ নেন।
সভা শেষে প্রজেক্টরের মাধ্যমে সংস্থাটির বিভিন্ন কার্যক্রম, তৃতীয় লিঙ্গ (হিজড়া সম্প্রদায়), সমকামী নারী-পুরুষ নিয়ে তাদের বিভিন্ন কার্যক্রম, সেবা সমূহ, সেবা গ্রহীতা, সেবার আওতায়, সেবা প্রদানের পদ্ধতি ও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন উপকরণসহ ওষুধ বিতরণ ইত্যাদির চিত্র তুলে ধরেন।
পাশাপাশি এইচআইভি এইডস, মুখের যৌনরোগ (ওরাল এসআইটি) এবং এর প্রতিরোধ, যক্ষ্মার প্রাতরোধ ও প্রতিকার, ভাইরাল হেপাটাইটিস ও তার প্রতিরোধ ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক বিষয় তুলে ধরেন।
পরে উন্মুক্ত আলোচনায় বিভিন্ন প্রশ্নের উত্তর তুলে ধরে বক্তব্য রাখেন সংস্থার স্বাস্থ্য সহকারী। এ সময় তিনি তাদের চিকিৎসা পদ্ধতির ধারাবাহিক চেইন তুলে ধরেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *