• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৩০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা মুক্তিযোদ্ধার বাড়িতে তান্ডব কেটেছে শতাধিক গাছ পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন

কিশোরগঞ্জের হাওরের নির্মল সৌন্দর্য বনাম পর্যটকদের দুঃখজনক পরিণতি

# মোস্তফা কামাল :-

সাম্প্রতিক বছরগুলোতে কিশোরগঞ্জের হাওরাঞ্চলকে কেন্দ্র করে পর্যটন শিল্পের এক অপার সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে। বিশেষ করে বর্ষার পানির মৌসুমে কয়েক মাস দেশের নানা প্রাপ্ত থেকে পর্যটকদের ঢল নামছে এই সুবিশাল হাওরে। তবে সুরক্ষা ব্যবস্থা ও অভিজ্ঞতার অভাবে এবং অসাবধানতার কারণে কিছু মর্মান্তিক মৃত্যুর ঘটনাও দেখতে হচ্ছে। গত ২৪ সেপ্টেম্বর শুক্রবার নিকলীর ঘোড়াদিঘার হাওরেও দু’জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এর আগেও বেশ কিছু মৃত্যুর ঘটনা ঘটেছে। যদিও দেশের প্রধান পর্যটন এলাকা কক্সবাজারের সমুদ্র সৈকতে বেড়াতে গিয়েও মাঝে মধ্যেই কিছু পর্যটকের মৃত্যুর ঘটনা ঘটছে। তার পরও পর্যটন শিল্প তার গুরুত্ব কোন ক্রমেই হারায় না, এর আকর্ষণ কোনক্রমেই ম্লান হচ্ছে না। তবে এ ধরনের মৃত্যু কারও কাম্য নয়। প্রাতিষ্ঠানিক উদ্যোগ নিয়ে সাবধানতা অবলম্বন করে এসব অনভিপ্রেত মৃত্যু কি করে এড়ানো যায়, সেই চেষ্টা অবশ্য সবসময়ই জারি রয়েছে।
কিশোরগঞ্জের বিস্তীর্ণ হাওরেও এ ধরনের দুঃখজনক ঘটনা প্রায়ই ঘটছে। আর এই হাওরের জলরাশি মাঝে মাঝে এমনই বৈরি হয়ে ওঠে, খোদ হাওরের মানুষও অনেক সময় হাওরের পানিতে পড়ে গিয়ে মৃত্যুমুখে পতিত হয়। তবে এসব মৃত্যু এড়ানোর ক্ষেত্রে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের যেমন ভূমিকা রয়েছে, পর্যটকদেরও অযাচিত কৌতুহল নিবৃত্ত করতে হবে। যেখানে সেখানে যখন তখন অথৈ জলরাশিতে গোসল করতে নেমে যাওয়ার কৌতুহল পরিহার করতে হবে। নৌযানের সুরক্ষা ব্যবস্থা এবং ধারণ ক্ষমতার দিকেও সজাগ দৃষ্টি রাখতে হবে।
সারা বিশ্বেই পর্যটন শিল্প একটি দেশের ঐতিহ্যের এক বড় স্মারক। এই শিল্প কোন দেশকে কেবল বিশ্বের বুকে পরিচিতিই এনে দেয় না, দেশের অর্থনীতিতেও এর বিশাল গুরুত্ব রয়েছে। বাংলাদেশসহ বিশ্বে সাধারণত সমুদ্র, পাহাড়-পর্বত, জলপ্রপাত, ঝর্ণা এবং বিভিন্ন দৃষ্টিনন্দন ঐতিহাসিক স্থাপনাকে কেন্দ্র করে পর্যটন শিল্প গড়ে উঠেছে। কিন্তু এই চিরাচরিত পর্যটন এলাকার বাইরে গিয়ে কিশোরগঞ্জে গড়ে উঠেছে হাওরকেন্দ্রিক পর্যটনের এক নতুন সম্ভাবনা। হাওরাঞ্চলও যে পর্যটকদের ভীষণভাবে আকৃষ্ট করতে পারে, এই অভাবনীয় দৃষ্টান্ত তৈরি করেছে কিশোরগঞ্জের হাওরের অপরূপ নৈসর্গিক সৌন্দর্য। বিশ্বে হয়ত এটা এক অনন্য পর্যটন এলাকা। আর কোথাও এ ধরনের হাওর কেন্দ্রিক পর্যটন এলাকা গড়ে উঠেছে, এরকম তথ্যা পাওয়া যায় না। তবে এই পর্যটন এলাকাকে আরও বেশি করে আকর্ষণীয় করে তুলেছে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম উপজেলার সংযোগকারী অলওয়েদার বা অলসিজন সড়ক। ৩০ ফুট থেকে ৫০ ফুট গভীরতার বিশাল জলরাশির বুক চিরে চলে গেছে হাওরাঞ্চলের রক্তনালীসম এই সড়ক।
রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের ঐকান্তিক প্রচেষ্টায় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অকৃপণ সহযোগিতায় ৮৭৪ কোটি ৮ লাখ টাকা ব্যয়ে ২৯ দশমিক ৭৩২ কিলোমিটার এই নয়নাভিরাম অলসিজন সড়ক ও ২২টি দৃষ্টিনন্দন সেতু গড়ে উঠেছে। ২০২০ সালের ৮ অক্টোবর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এই সড়কের শুভ উদ্বোধন করেছেন। সেদিনই প্রধানমন্ত্রী বলেছিলেন, করোনা সমস্যা কেটে গেলে তিনি প্রথমেই কিশোরগঞ্জের হাওরে যাবেন। এর পর থেকে যেন পর্যটকদের স্রোত বইছে কিশোরগঞ্জের হাওরে। বিচারপতি ও সরকারের বিভিন্ন মন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন শীর্ষস্থানীয় কর্মকর্তারাও হাওর দর্শনে আসছেন। আগামীতে উড়াল সড়ক নির্মাণ করে জেলা শহরের সঙ্গে সরাসরি হাওরের সংযোগ স্থাপনের উদ্যোগও নেয়া হয়েছে। তখন হাওরের গুরুত্ব আরও বেড়ে যাবে। অবশ্য বাংলাদেশ পর্যটন কর্পোরেশনও হাওরাঞ্চলকে কেন্দ্র করে প্রণালীবদ্ধ পর্যটন শিল্প গড়ে তোলার জন্য কাজ করছে। তারা বিশেষজ্ঞ দল পাঠিয়ে এর সম্ভাব্যতা যাচাইও করছে। আগামীতে এটি একটি নিরাপদ ও আকর্ষণীয় পর্যটন শিল্প হিসেবে গড়ে উঠবে, এই প্রত্যাশা সকল মহলের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *