• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, অর্ধশতাধিক আহত ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

কুলিয়ারচরে শত্রুতার বলি হলো দুই শতাধিক ফলজ গাছ

# কুলিয়ারচর থেকে আলি হায়দার :-

মানুষের সাথে মানুষের শত্রুতা হতে পারে, দ্বন্দ্ব হতে পারে জমি নিয়ে। কিন্তু যে গাছ মানুষকে অক্সিজেন দিয়ে ও ফল দিয়ে, মানুষের জীবন করে রক্ষা। সেই গাছের সাথে মানুষের এ কেমন শত্রুতা! গাছের সাথে মানুষের শত্রুতা না থাকলেও, এমনই এক ঘটনা ঘটছে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার গোবরিয়া-আব্দুল্লাহপুর ইউনিয়নে ভাটি জগৎচর গ্রামে। সেখানে দুই কৃষক ও এক কৃষাণীর প্রায় তিন বিঘা জমির দুই শতাধিক ফলজ কলা গাছ কেটে মাটিতে মিশিয়ে দিয়েছে কে বা কারা। ১৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে ঘুম থেকে উঠে জমিতে গিয়ে কাঁটা গাছগুলো দেখতে পায় কৃষক।
জানতে চাইলে কৃষাণী হালিমা আক্তার (৬০) বলেন, ৭০ হাজার টাকা দিয়ে এই জায়গাটি ভাড়া নিয়ে আমি কলার চাষ করছি। আমি একজন নারী মানুষ হয়েও এই কলা বাগানে আমি নিজে দিন-রাত পরিশ্রম করে, খুব কষ্ট করে চাষ করে আসছি। গাছে ফলন ধরতে শুরু করেছে, কিছু দিন পর থেকে বিক্রি করতে পারতাম কিন্তু রাতে অন্ধকারে কে বা কারা আমার এই সর্বনাশ করেছে আমি জানি না। আমি এর বিচার চাই, আমিতো জমি ভাড়া নিয়ে চাষ করেছি, আমার সাথে কেনো এমন শত্রুতা?
এই বিষয়ে কৃষক মো. কাইয়ুম (৩৮) ও জহিরুল ইসলাম (৩৫) বলেন, আমরাও জমি ভাড়া নিয়ে এখানে কলার চাষ করি। কিন্তু গত রাতে কারা যেনো আমাদের স্বপ্ন সব মাটিতে মিশিয়ে দিয়েছে। আর কয়েকটা দিন গেলেই আমরা কলা বিক্রি করতে পারতাম, এমন সময় আমাদের এত বড় ক্ষতিটা করে, কার কী এমন লাভ হলো আমরা জানি না। আমরা এর বিচার চাই।
জানা যায়, ভাটি জগৎচর উত্তর পশ্চিম পাড়া গ্রামের ইমাম উদ্দিন ও খরম আলী ও মিজান মিয়ার কাছ থেকে কৃষাণী হালিমা আক্তার ও দুই কৃষক কাইয়ুম ও জহিরুল ইসলাম ভাড়া নিয়ে কলার চাষ করে। কিন্তু জমির মালিকদের সাথে একই গ্রামের মেজু মিয়ার দ্বন্দ্ব চলে আসছে বেশ কিছুদিন যাবৎ। যে দ্বন্দ্বের জেরে এই জমি নিয়ে কোর্টে মমলা চলমান। ধারণা করা হচ্ছে এই দ্বন্দ্বের জেরেই এমন ঘটনা হয়ে থাকতে পারে।
তবে গাছের সাথে এমন শত্রুতা দেখে এলাকায় নিন্দার ঝড় উঠেছে এবং এমন জঘণ্য কাজ যারা করেছে তাদের কঠিন বিচার মুখোমুখি করার দাবি জানিয়েছে স্থানীয় জনগণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *