• শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

মতামত : ভৈরবের যুগান্তকারী উন্নয়ন সাধনের জন্যে প্রয়োজন একটি পরিকল্পিত বেড়িবাঁধ – এম.এ. বাকী বিল্লাহ

ভৈরব ফেরিঘাট হতে আগানগর, শ্রীনগর ও সাদেকপুর এই তিন ইউনিয়ন কেন্দ্রিক একটি পরিকল্পিত বেড়িবাঁধ পালটে দিতে পারে ভৈরব উপজেলার উন্নয়নের চিত্র।
ভৈরব উপজেলার সাতটি ইউনিয়নের মধ্যে আগানগর, শ্রীনগর ও সাদেকপুর এই তিনটি ইউনিয়ন প্রায় নদী বেষ্টিত এলাকা বলা যায়। এই তিন ইউনিয়নের মধ্যে আগানগর ও শ্রীনগর ইউনিয়ন ছিলো প্রয়াত মহামান্য রাষ্ট্রপতি আলহাজ্ব জিল্লুর রহমানের অত্যন্ত প্রিয় দুটি এলাকা। প্রয়াত মহামান্য রাষ্ট্রপতি আলহাজ্ব জিল্লুর রহমান-এর কাছে “ভৈরব বাজার থেকে সাদেকপুর ইউনিয়নের মেন্দিপুর পর্যন্ত একটি পরিকল্পিত বেড়িবাঁধ” অত্র এলাকার জনগণের দীর্ঘদিনের দাবি ছিলো এবং তা বাস্তবায়নের আশ্বাসও তিনি দিয়েছিলেন। যতটুকু জানা যায়, এবিষয়ে তিনি পদক্ষেপও নিয়েছিলেন। কিন্তু তিনি মারা যাওয়ার পর তা আর বেশিদূর আগায়নি। বর্তমানে উনার অবর্তমানে স্থানীয় সাংসদ ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের কাছে সেই একই দাবি অত্র এলাকার জনগণের।
এখন আসুন দেখি কী রকম পরিকল্পিত বেড়িবাঁধ প্রয়োজন এবং তা করা হলে পরবর্তী ভৈরবের চিত্রটি কেমন হতে পারে!
ভৈরব ফেরিঘাট থেকে মেঘনার পাড় দিয়ে কালীপুরের দক্ষিণ পাশ দিয়ে কোদালকাটি হয়ে ছাতিয়ানতলা এবং সেখান থেকে মেঘনার পাড় দিয়ে লুন্দিয়া-খলাপাড়া হয়ে মেন্দিপুর পর্যন্ত সুপ্রশস্ত রাস্তাসহ একটি পরিকল্পিত বেড়িবাঁধ করা হলে, একইসাথে গুরুত্বপূর্ণ খালগুলোতে সুইস গেইট এবং ব্রিজ নির্মাণ করা হলে পুরো ভৈরবের চিত্র পালটে যাবে, সেইসাথে নদীভাঙনও রোধ হবে।
বেড়িবাঁধের ভেতরে তখন হবে এক বিশাল হাওর, যা “হাওর পূর্বাঞ্চল” অথবা পূর্বের বিলুপ্তপ্রায় “জোয়ানশাহী হাওর” নামেই তা পরিচিতি লাভ করতে পারে। বেড়িবাঁধের ফলে হাজার হাজার হেক্টর ধান উৎপাদন বৃদ্ধি পাবে নিঃসন্দেহে। বেড়িবাঁধকে কেন্দ্র করে সারি সারি বৃক্ষরোপণের মাধ্যমে গড়ে তোলা যাবে সবুজ বনায়ন, যা কিনা হতে পারে পর্যটকদের জন্য একটি মনোরম পর্যটন এলাকা। বেড়িবাঁধ হওয়ার পর সড়কপথের পাশাপাশি সহজ নৌচলাচল পথ থাকায় অত্র এলাকায় বৃহৎ শিল্পায়ন গড়ে তোলা যাবে, যারফলে ব্যাপক কর্মসংস্থানের পাশাপাশি উন্নয়নের দিক থেকে পার্শ্ববর্তী উপজেলা আশুগঞ্জ থেকেও কয়েক ধাপ এগিয়ে যাবে ভৈরব।
এইরকম বহুল উন্নয়নমুলক সম্ভাবনা বাস্তবায়নের জন্য প্রয়োজন শুধুমাত্র এই একটি বেড়িবাঁধের। প্রয়াত মহামান্য রাষ্ট্রপতি আলহাজ্ব জিল্লুর রহমান-এর সুযোগ্য পুত্র ও স্থানীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব নাজমুল হাসান পাপন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব আলহাজ্ব সায়দুল্লাহ মিয়া উনাদের একটু সদিচ্ছায় অত্র তিন ইউনিয়নসহ পুরো ভৈরবের ঐতিহাসিক উন্নয়নের মাইলফলক রচিত হওয়া সম্ভব।
ভৈরবের আমুল পরিবর্তনের স্বার্থে এবং অত্র এলাকার অবকাঠামো উন্নয়নসহ উন্নত জনজীবন মান নিশ্চিত করতে “ভৈরব ফেরিঘাট থেকে সাদেকপুর ইউনিয়নের মেন্দিপুর পর্যন্ত রাস্তা কাম বেড়িবাঁধ” প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি এবং সে লক্ষ্যে দ্রুত যথাযথ পদক্ষেপ নেয়া হোক।
এম.এ. বাকী বিল্লাহ
লেখক- সংগঠক এবং
প্রোগ্রাম অফিসার
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *