• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

ভৈরবে চামড়া বিক্রি নিয়ে শঙ্কায় ব্যবসায়ীরা

ভৈরবে চামড়া বিক্রি
নিয়ে শঙ্কায় ব্যবসায়ীরা

# আফসার হোসেন তূর্জা :-

ঈদের দিন থেকে শুরু করে পরবর্তী দুই সপ্তাহ কুরবানির পশুর চামড়া বাণিজ্যের মৌসুম। এ সময় চামড়া শিল্প খাতের প্রায় ৫০ ভাগ চামড়া সংগ্রহ হয়। বুধবার (২১ জুলাই) পশু কোরবানির পর থেকেই কিশোরগঞ্জের ভৈরবের আড়তে শুরু হয় চামড়া ব্যবসায়ীদের ব্যস্ততা। আশপাশের বেশ কয়েকটি জেলা থেকে কোরবানির পশুর চামড়া এসে জমা হয় এখানকার আড়তগুলোতে। এসব কাঁচা চামড়ার প্রক্রিয়াজাত করণে ব্যস্ত শত শত শ্রমিক। কিন্তু এ চামড়া বিক্রি নিয়ে শঙ্কায় আছেন এখানকার ব্যবসায়ীরা।
ট্যানারি মালিকদের কাছে টাকা বকেয়া থাকায় এ বছর আড়তের অধিকাংশ ব্যবসায়ী চামড়া কিনতে পারছেন না।
এই বছর গরুর চামড়া সর্বনিম্ন ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ টাকা করে কিনলেও ছাগলের চামড়া কিনছেন না ব্যবসায়ীরা। এছাড়া শ্রমিক ও লবণ মিলে প্রতি পিস চামড়া সংরক্ষণে আরো ২০০ টাকা করে খরচ হচ্ছে। সরকারের নির্ধারিত মূল্যে চামড়া কিনলেও ন্যায্যমূল্যে বিক্রি নিয়ে শঙ্কায় রয়েছে ভৈরবের চামড়া ব্যবসায়ীরা। জহিরুল হক নামে এক চামড়া ব্যবসায়ী বলেন, চামড়ার ট্যানারি মালিকদের কাছে বকেয়া টাকা পড়ে আছে। টাকা দিচ্ছে না। এছাড়া ব্যাংক থেকেও কোনো সাহায্য বা লোন পাচ্ছিনা। ঋণ ও ধারদেনা করে গরুর চামড়া কিনেছি। সরকার চামড়ার যে দর দিয়েছে এ দর অনুযায়ী বিক্রি করতে পারলে কিছুটা লাভ হবে।
কিন্তু এ বছর ঈদের দুদিনের মাথায় কঠোর লকডাউন শুরু হয়েছে। এখনও পর্যন্ত সরকারিভাবে পরিষ্কার করা হয়নি এ খাতের ক্রেতা ও বিক্রেতা লকডাউনে আওতামুক্ত থাকবে কিনা। যদি লকডাউনের আওতামুক্ত না থাকে আর ট্যানারির মালিকরা চামড়া কিনতে না আসে তাহলে এবারও আমাদের চরম লোকসানের মধ্যে পড়তে হবে।
এছাড়া তিনি আরো বলেন, গোডাউন ভাড়া, শ্রমিক ও লবণ মিলে প্রতি পিস চামড়া সংরক্ষণে প্রায় ২০০ টাকা খরচ হয়। সরকারিভাবে চামড়া ক্রয়ের ব্যবস্থা করলে বা সকল ট্যানারি মালিকদের ওয়েট ব্লু চামড়া (আংশিক প্রক্রিয়াজাতকরণ পশম ছাড়া চামড়া) রপ্তানির অনুমতি দিলে ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা লাভবান হত।
আরেক চামড়া ব্যবসায়ী উজ্জল মিয়া বলেন, এভাবে চামড়া কেনায় আমরা দেউলিয়া হয়ে যাচ্ছি, আবার সেটি বিক্রিও করতে পারছি না। যদি চামড়া বিক্রি করতে না পারি তাহলে নদীতে ফেলা ছাড়া আমাদের আর কোন উপায় নেই।
চামড়া ব্যবসায়ী বাচ্চু মিয়া বলেন, বর্তমানে চামড়া সংরক্ষণের কাজ চলছে। ২৩ জুলাই থেকে কঠোর লকডাউন শুরু হয়েছে যার কারণে গাড়িঘুরা এখনো আসছে না। কবে নাগাদ লকডাউন শেষ হবে জানি না। যদি এমন অবস্থা চলতে থাকে তাহলে চামড়া বিক্রি নিয়ে আমাদের দুশ্চিন্তার মধ্যে থাকতে হবে।
চামড়া ব্যবসায়ী সিদ্দিক মিয়া জানান, গত বছরের তুলনায় এ বছর চামড়ার দাম একটু বেশি। তবে ট্যানারি মালিকরা বকেয়া রাখায় সময় মতো চামড়া কিনতে পারছি না। প্রতিবছর চামড়ার বাজারের এমন অস্থিরতার জন্য ট্যানারি অ্যাসোসিয়েশনের মালিকেদের দায়ী করছেন ভৈরবের চামড়া ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, ট্যানারির মালিকদের সিন্ডিকেটে চামড়া শিল্পের এই নাজুক পরিস্থিতি। তাই চামড়া শিল্প খাতকে টিকিয়ে রাখতে সমস্যা সমাধানে জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় চামড়া ব্যবসায়ীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *