• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

ভৈরবে মিলে ভাজা মুড়ির দাপটে বিলুপ্ত প্রায় হাতে ভাজা মুড়ি

ভৈরবে মিলে ভাজা মুড়ির দাপটে
বিলুপ্ত প্রায় হাতে ভাজা মুড়ি

# মোস্তাফিজ আমিন :-

ভৈরবে মিলে ভাজা মুড়ির দাপটে বিলুপ্ত হয়ে পড়েছে গ্রাম-বাংলার সুপ্রাচীন ঐতিহ্য হাতে ভাজা মুড়ি। ফলে এই কাজের সাথে জড়িত থাকা শত শত পরিবারে এখন নেমে এসেছে চরম দুর্দশা। কর্মহীন হয়ে অনেকে আর্থিক দৈন্যতায় দিন যাপন করছেন।
জানাযায়, একটা সময় ভৈরবের রামশংকরপুর, কমলপুর গাছতলাঘাট, আমলাপাড়াসহ হিন্দু অধ্যুষিত গ্রামগুলিতে হাতে ভাজা মুড়ি তৈরি হতো। আর সুস্বাদু এইসব মুড়ির কদর ও খ্যাতি ছিলো ভৈরবসহ আশেপাশের এলাকাতেও। বিভিন্ন এলাকার লোকজন মুড়ি কিনতে ছুটে যেতেন এইসব গ্রামে। সেসময় অনেক মুড়ির কারিগর ফেরি করে তাদের মুড়ি বিক্রি করতেন গ্রাম ও শহর এলাকায়।
এছাড়া ভৈরব বাজার এলাকায় মুড়িপট্টি নামের এলাকায় রাস্তার উপর চটের বস্তায় ভরে মুড়ি নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকতেন। লোকজন চাহিদা মতো তাদের গরম মুড়ি কিনে নিতেন তাদের কাছ থেকে।
রমজানতো বটেই, সারা বছর কদর ছিলো এ মুড়ির। এ শিল্পের সাথে জড়িতদের সারা বছরই ব্যস্ত সময় কাটতো। ব্যাপক চাহিদা থাকায় এ কাজ করে সংসারও চলতো স্বচ্ছলভাবে। কিন্তু বর্তমানে মিলের ভাজা মুড়ির সাথে টিকতে না পেরে সেই ঐতিহ্যও নেই, নেই তাদের ব্যস্ততাও। ফলে কর্ম হারিয়ে এখন অনেকেই বেকার জীবন যাপন করছেন। কেউ কেউ নিজেদের ঐতিহ্যকে ধরে রাখতে টিকে আছেন নামকাওয়াস্তে।
পঞ্চাশ বছর আগে সত্তর বছর বয়সী সুরধ্বনী রানী বিশ্বাসের বিয়ে হয় ভৈরবের রামশংকরপুর গ্রামের স্বর্গীয় মনিদ্র বিশ্বাসের সাথে। তিনি বউ হয়ে এসে দেখেন এ গ্রামের ঘরে ঘরে সবাই মুড়ি ভাজার কাজ নিয়ে ব্যস্ত। তিনি নিজেও এ কাজ রপ্ত করেন। সে সময় মুড়ি ভেজে তাদের বেশ লাভ হতো। কিন্তু মিলে মুড়ি ভাজা শুরু হলে, ধীরে ধীরে তাদের হাতের ভাজা মুড়ির কদর কমতে থাকে।
এখনও তিনি মুড়ি ভাজেন। তবে লাভ তেমনটা হয় না। তাঁর ভাষায় “লাইগ্যা থাকলে, মাইগ্যা খায় না”-এই কারণে মুড়ি ভাজার কাজে এখনো লেগে আছেন। ঠিক একই রকম কথা জানালেন ওই গ্রামের বিনা রাণী বিশ্বাস, লক্ষ্মী রাণী বিশ্বাস, দোলন রাণী বিশ্বাস, শোভা রাণী বিশ্বাস ও শিখা রাণী বিশ্বাসসহ আরো কয়েকজন। মিলের মুড়ি তাদের মুড়ির চেয়ে দামে কম হওয়ায়, তাদের মুড়ির চাহিদা কমে গেছে বলে জানালেন তারা।
নিজেদের গ্রামের হাতে ভাজা মুড়ি কারিগরদের ঐতিহ্যের কথা তুলে ধরে স্থানীয় বাসিন্দা মজনু মিয়া, রফিকুল ইসলাম ও হাজী হারুন মিয়া জানান, মিলে ভাজা মুড়ির উৎপাদন খরচ কম হওয়ায়, বাজারে বিক্রি হয় কম দামে। অপরদিকে হাতে ভাজা মুড়ি তৈরিতে খরচ বেশী হওয়ায় বিক্রিও করতে হয় বেশী দামে। তাই তাদের মুড়ির চাহিদা কমে গেছে। এ গ্রামের মুড়ি কারিগররা আগে স্বচ্ছল জীবন যাপন করলেও, এখন অভাব অনটনে তাদের দিন কাটছে। গ্রাম-বাংলার প্রাচীন এই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সরকারিভাবে উদ্যোগ নেওয়ার তাগিদ জানান তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *