• রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি স্টুডিওর আড়ালে ছিল ইয়াবা ব্যবসা, মাদকসহ কারবারি আটক ভৈরব উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীকে স্বেচ্ছাসেবকলীগের পূর্ণসমর্থন হোসেনপুরে শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাজমুল হক করিমগঞ্জ উপজেলা নির্বাচনে ১৭ জনের মনোনয়ন দাখিল হোসেনপুরে ৩টি বৈদ্যুতিক টান্সমিটার চুরি নিকলী উপজেলা পরিষদ নির্বাচনে লড়বেন জনি (মোটরসাইকেল) ও মোকাররম (আনারস) প্রতীকে ভৈরবে মানবতার কল্যাণে সংগঠনের পক্ষ থেকে খাবার পানি ও শরবত বিতরণ

কিশোরগঞ্জের হাওরে চলছে নতুন ধানের গবেষণা

নিকলীর হাওরে নতুন জাতের ধান কাটার দৃশ্য -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জের হাওরে চলছে
নতুন ধানের গবেষণা

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের হাওর এলাকার উপযোগী নতুন জাতের ধানের গবেষণা করছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। নিকলীতে এবার আবাদ করা হয়েছে অন্তত ২৫টি নতুন জাতের ধানের। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচারক মো. আসাদ উল্লাহ এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর আজ ৭ এপ্রিল দুপুরে নিকলীতে এসব ধান কাটতে এসেছিালন। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম এবং জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল আলম, নিকলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সামছুদ্দিন মুন্নাসহ অন্যান্য কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন। কর্মকর্তাগণ মুখে মাস্ক লাগিয়ে, মাথায় মাথাল পরে, গলায় গামছা ঝুলিয়ে, হাতে কাস্তে নিয়ে নতুন জাতের এসব ধান কর্তন করেছেন।
কিশোরগঞ্জের হাওর এলাকা জেলার প্রধান বোরো উৎপাদনকারী অঞ্চল। জেলার প্রায় দুই-তৃতীয়াংশ ধান উৎপন্ন হয় হাওরে। ফলে হাওরের বোরো আবাদের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়ে থাকে। হাওরে বোরো ছাড়া অন্যান্য ধান তেমন আবাদ করার সুযোগ থাকে না। আগাম বন্যায় অনেক সময় ফসল নষ্টও হয়ে যায়। ফলে হাওরের জন্য অধিক ফলনশীল ও স্বল্প জীবনকালের ধানের জাতের চাহিদা অনেক দিনের। যে কারণে হাওরের উপযোগী নতুন নতুন আরো কি কি জাতের ধান উদ্ভাবন করা যায়, সেই বিষয় নিয়ে ধান গবেষণা ইনস্টিটিউট গবেষণা চালিয়ে যাচ্ছে।
উপ-পরিচালক সাইফুল আলম জানিয়েছেন, নিকলীর স্বল্প পরিসর জমিতে ছোট ছোট ব্লক করে অন্তত ২৫ জাতের নতুন ধানের পরীক্ষামূলক আবাদ করা হয়েছে। এগুলির ফলন এবং জীবনকালসহ সামগ্রিক বৈশিষ্ট পর্যবেক্ষণ করছেন কৃষি বিজ্ঞানীরা। তবে সবগুলো জাত এখনো পাকেনি। এর মধ্যে থেকেই হাওরের উপযোগী জাত বাছাই করা হবে। নেত্রকোনায়ও এসব নতুন জাতের ধানের পরীক্ষামূলক আবাদ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। উপ-পরিচালক আরো জানান, সচিবসহ অন্যান্য কর্মকর্তাদেরকে রোববারের গরম হাওয়ার কারণে নিকলী, করিমগঞ্জের গুনধর এবং সদরের বৌলাই এলাকার চিটা হয়ে যাওয়া কিছু জমির চিত্র দেখিয়েছেন। তারা বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ে আলোচনা করে পরবর্তী করণীয় নির্ধারণ করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *