• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে কিশোরগঞ্জে মানুষ নির্বিকার

আজ শনিবার সকাল ৮টায় কিশোরগঞ্জ জেলা শহরের বড়বাজার পাইকারি সবজির হাটের দৃশ্য। -পূর্বকণ্ঠ

করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে
কিশোরগঞ্জে মানুষ নির্বিকার

# মোস্তফা কামাল :-

সম্প্রতি দ্বিতীয় ঢেউয়ের দাপটে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ ভয়াবহরূপে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও বাড়ছে, বাড়ছে কিশোরগঞ্জেও। বৃটেনসহ কয়েকটি দেশে দ্রুত সংক্রমণশীল করোনার নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশেও নতুন প্রজাতি শনাক্ত হয়েছে। কিন্তু প্রশাসন, আইন শৃংখলা বাহিনী ও স্বাস্থ্য বিভাগসহ বিভিন্ন মহল থেকে মাস্ক ব্যহারের জন্য সচেতনতামূলক কর্মসূচি পালনসহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হলেও মানুষের মাঝে এক ধরনের নির্বিকার মনোভাব লক্ষ্য করা যাচ্ছে।
মাঝে মাস্কের ব্যবহার একেবারেই কমে গিয়েছিল। শতকরা ৫ ভাগ মানুষও মাস্ক পরত না। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার লক্ষ্যে প্রচারণা এবং এনফোর্সমেন্ট জোরদার করার ফলে মাস্কের ব্যবহার অনেকটাই বেড়েছে। তারপরও কোন কোন হাটবাজারে নাজুক চিত্র দেখা যাচ্ছে। আজ ২৬ ডিসেম্বর শনিবার সকাল ৮টার দিকে জেলা শহরের বড়বাজারের পাইকারি সবজির হাটে গিয়ে দেখা গেছে শত শত ক্রেতা-বিক্রেতার ভিড়। অথচ কারও মুখেই মাস্ক দেখা যায়নি! সবাই গায়ে গা লাগিয়ে কেনাবেচা করছেন। দেশে যে করোনা সংক্রমণ চলছে, দিন দিন অবনতির দিকে যাচ্ছে, বড়বাজারের দিকে তাকালে তা বোঝার কোন উপায়ই নেই।
কিশোরগঞ্জে এক সময় একদিনে চিকিৎসাধীন রোগির সংখ্যা প্রায় অর্ধ সহস্র হয়ে গিয়েছিল। কিন্তু সচেতনতামূলক কর্মসূচির কারণে সেই অবস্থার অনেকটাই উন্নতি হচ্ছিল। সংক্রমণ কমতে কমতে অর্ধশতের কাছাকাছি নেমে এসেছিল। দৈনিক চিকিৎসাধীন রোগির সংখ্যা কমতে কমতে গত ৩ ডিসেম্বর থেকে টানা ১২ ডিসেম্বর পর্যন্ত ৭০ এর নীচে চলে এসেছিল। ১৩ ডিসেম্বর বৃদ্ধি পেয়ে ৭২ জনে উন্নীত হয়ে আবার ১৪, ১৫ ও ১৬ ডিসেম্বর ৭০ এর নীচে নেমে আসে। এরপর ১৭ ডিসেম্বর থেকে ৭০ অতিক্রম করে যায়। এরই ধারাবাহিকতায় ২৫ ডিসেম্বর নতুন ৬ জনসহ চিকিৎসাধীন রোগির সংখ্যা দাঁড়ায় ৮১ তে! এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত জেলার ১৩ উপজেলায় মোট সংক্রমিত হয়েছে ৩ হাজার ৪০১ জন, মারা গেছে ৫৯ জন, আর সুস্থ হয়েছে ৩ হাজার ২৬১ জন। এ জেলায় সুস্থতার হার শতকরা ৯৫ দশমিক ৮৮ ভাগ।
শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালকে ‘করোনা ডেডিকেটেড হাসপাতাল’ ঘোষণা করার পর সেখানে চিকিৎসা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন করা হয়। সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের চাহিদার কারণে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর ১৫ লাখ টাকা সংস্থানের ফলে এখানে ৪টি হাইফ্লোনেজাল ক্যানুলা স্থাপন করা হয়। এর পরই এর চিকিৎসা ব্যবস্থা অধুনিক রূপ নেয়। পরবর্তীতে আরো তিনটি হাইফ্লোনেজাল ক্যানুলা স্থাপন করা হয়েছে। এ কারণে দ্রুততার সঙ্গে ব্যাপক হারে করোনা রোগি সুস্থ হতে থাকে। এভাবে চিকিৎসা ব্যবস্থার উন্নয়নের ফলে এই মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাবও স্থাপন করা হয়েছে। তবে ২৫ ডিসেম্বর শুক্রবার জেলায় ৮১ জন রোগি চিকিৎসাধীন ছিল। এর মধ্যে সদর উপজেলায় ছিল ৪৩ জন আর ভৈরবে ছিল ১৩ জন। শুক্রবার পাকুন্দিয়া, কটিয়াদী, ইটনা আর মিঠামইন ছিল রোগিশূণ্য। অপর ৭টি উপজেলার প্রতিটিতে শুক্রবার চিকিৎসাধীন রোগি ছিল সিঙ্গেল ডিজিটে। কোথাও মাত্র একজন। ফলে দেশের অনেক জেলা থেকে এখনও কিশোরগঞ্জের অবস্থা স্বস্তিদায়ক হলেও মানুষের সচেতনতার অভাবে সেই চিত্র দিন দিন খারাপের দিকে যেতে পারে বলে সংশ্লিষ্ট সবাই মনে করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *