• সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

কিশোরগঞ্জে পূজার প্রস্তুতি নিয়ে পুলিশ সুপারের মতবিনিময় সভা

কিশোরগঞ্জে পূজার প্রস্তুতি নিয়ে কথা বলছেন পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে পূজার প্রস্তুতি নিয়ে
পুলিশ সুপারের মতবিনিময় সভা

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে বর্তমান কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠুভাবে আসন্ন দুর্গাপূজা উদযাপন বিষয়ে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) সনাতন ধর্মের নেতৃবৃন্দ ও আইন শৃংখলা বাহিনীর কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের সঙ্গে প্রস্তুতিমূলক মতবিনিময় সভা করেছেন। আজ ১৫ অক্টোবর দুপুরে জেলা পুলিশ কার্যালয়ের সম্মেলন কক্ষে পুলিশ সুপারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে পূজা নিয়ে জেলা পুলিশের সামগ্রিক নিরাপত্তা পরিকল্পনা তুলে ধরেন অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) অনির্বাণ চৌধুরী। এর ওপর আলোচনা করেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শাহ আজিজুল হক, র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের উপ-পরিচালক লে. কমান্ডার এম শোভন খান, জেলা আনসার ভিডিপির কমান্ড্যান্ট জেএম ইমরান, জিপি অ্যাডভোকেট বিজয় শঙ্কর রায়, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডভোকেট ক্ষিতিশ দেবনাথ, অধ্যক্ষ রবীন্দ্রনাথ চৌধুরী, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রণব সরকার, জেলা মহিলা পরিষদ সভাপতি অ্যাডভোকেট মায়া ভৌমিক, সাবেক প্রধান শিক্ষিকা ঊষা রাণী দেবী, জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল, ধর্মীয় নেতা মানিক রঞ্জন দে, ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, জেলা মহিলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক চন্দ্রা সরকার, সদর উপজেলা হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি রতন বসাক, অ্যাডভোকেট শঙ্করী রাণী সাহা প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) তাহিয়াত জামান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মাসুদ আনোয়ার, সাবেক ট্রাস্টি রিপন রায় লিপু, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নারায়ণ দত্ত প্রদীপসহ আইন শৃংখলা বাহিনীর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
পুলিশ সুপার বলেন, এবারের বিশেষ কোভিড পরিস্থিতির কারণে মণ্ডপগুলোতে অতিরিক্ত পূজারি ও দর্শণার্থীর ভীড় পরিহার করতে হবে। প্রতিটি মণ্ডপে হাতধোয়াসহ জীবানুমুক্তকরণের পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে। মণ্ডপে আগমন-নির্গমনের পৃথক পথ রাখতে হবে। সন্ধ্যা ৬টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে হবে। তবে শোভাযাত্রা পরিহার করতে হবে। অগ্নি নির্বাপনের ব্যবস্থা রাখতে হবে। আইন শৃংখলা বাহিনীর পাশাপাশি নিজস্ব স্বেচ্ছাসেবক দল রাখতে হবে এবং তাদের পরিচিতির সহজ ব্যবস্থা রাখতে হবে। তিনি যে কোন উদ্ভুত পরিস্থিতিতে পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে তাৎক্ষণিক যোগাযোগের পরামর্শ দিয়েছেন। পাওয়ার পয়েন্টে জানানো হয়, সকল মণ্ডপে সিসি ক্যামেরার ব্যবস্থা রাখতে হবে। স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন ধর্মের গণ্যমান্য ব্যক্তি ও পূজা উদযাপন কমিটি সমন্বয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি কমিটি গঠন করতে হবে। মাইক ব্যবহারের ক্ষেত্রে শিক্ষার্থী ও অন্য ধর্মের মানুষদের অনুভূতির দিকে খেয়াল রাখতে হবে। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিহার করতে হবে। জেলায় স্ট্রাইকিং টিম থাকবে ১৭টি, আর মোবাইল টিম থাকবে ৬১টি। নিয়োজিত থাকবেন ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রয়োজনে ‘৯৯৯’ নম্বরে যোগাযোগ করে যে কোন সহায়তা নেয়ারও পরামর্শ দেয়া হয়েছে।
এবার ২২ অক্টোবর থেকে ২৬ অক্টোবর জেলার ১৩ উপজেলায় মোট ৩৬৮টি মণ্ডপে দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৫৩টি, করিমগঞ্জে ১০টি, পাকুন্দিয়ায় ১৪টি, হোসেনপুরে ১৬টি, কটিয়াদীতে ৩৮টি, বাজিতপুরে ৬২টি, কুলিয়ারচরে ৩১টি, ভৈরবে ১৯টি, ইটনায় ৩৫টি, মিঠামইনে ১৬টি, অষ্টগ্রামে ৪৬টি, নিকলীতে ১৩টি এবং তাড়াইলে ১৫টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এগুলির মধ্যে ৩৫৮টি সার্বজনীন ও ১০টি পারিবারিক মণ্ডপ। গত বছর ৪০৩টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছিল। এবার কোভিড পরিস্থিতির কারণে মণ্ডপের সংখ্যা কমেছে বলে আয়োজকরা জানিয়েছেন। এবার দেবী মর্ত্যে আসবেন দোলায়, আর ফিরবেন গজে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *