• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

আল্লাহ ও পরকালে বিশ্বাসী বান্দাদের প্রতি রমজানের দাবী; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

শান্তি-শৃঙ্খলা, রহমত, বরকত, মাগফিরাত ও সওয়াবের পসরা নিয়ে প্রতিবছর হাজির হয় পবিত্র মাহে রমজান। বছরের কয়েকটি মাসের মধ্যে সর্বশ্রেষ্ঠ ও সর্বাধিক বরকতপূর্ণ মাস হলো এই রমজান। এই মাসেই সত্য ও মিথ্যার মাঝে পার্থক্যকারী মহাগ্রন্থ আল-কুরআন অবতীর্ণ হয়েছে। হাজার মাস অপেক্ষা উত্তম রজনী লায়লাতুল ক্বদর এই মাসেই রয়েছে। এই মাসে জান্নাতের দরজাগুলি খুলে দেওয়া হয় আর জাহান্নামের দরজাগুলি বন্ধ করে দেওয়া হয়। এই মাসে মানবজাতির চিরশত্রু মরদুদ শয়তানকে শিকলাবদ্ধ করা হয়। কাজেই এই মাসই হলো তাক্বওয়াপূর্ণ হৃদয় তৈরি করার লক্ষ্যে অনুশীলন করার প্রকৃত সময়। আর এই জন্য আমরা কিছু বিষয়ের প্রতি গুরুত্ব দিতে পারি। যেগুলিকে আমরা পবিত্র মাহে রমজানের দাবীও বলতে পারি। যেমন-
১। রমজান মাসে যথাযথ হক্ব আদায়সহ ছিয়াম পালন করা। হাদীসে এসেছে, যেই ব্যক্তি ঈমানের সাথে সওয়াব অর্জনের আশায় রমজানের ছিয়াম রাখবে আল্লাহ তার অতীতের গুনাহ মাফ করে দিবেন। (বুখারী: ২০১৪)
২। মহান আল্লাহ রব্বুল আলামীনের নিকট বেশী বেশী তওবা করা। কেননা যেই ব্যক্তি রমজান মাস পেল, অথচ শেষ হওয়ার আগে তাকে ক্ষমা করা হল না তাকে বিশ্বনবী মুহাম্মদ (সা.) তিরস্কার করেছেন। (তিরমিযি: ৩৩৪৫)
৩। বেশী করে দান করা। ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত, রাসূল (সা.) সমস্ত মানবকুলের মধ্যে সর্বাধিক উদার, মহৎ ও দানশীল ছিলেন; কিন্তু রমজান মাসে যখন জিবরীল (আ.) তঁাঁর সাথে সাক্ষাৎ করতে আসতেন, তখন তাঁর উদারতা ও দানশীলতার মাত্রা অত্যধিক পরিমাণে বেড়ে যেত। (নাসাঈ: ২০৯৫)
৪। কুরআন তেলাওয়াত করা ও এর মর্ম বুঝার চেষ্টা করা। হাদীসে এসেছে, রাসূল (সা.) বলেন, নিশ্চয় জিবরীল (আ.) প্রত্যেক বছর রমজানের রাত্রিতে আমার কাছে কুরআন পুনরাবৃত্তি করতেন। আর এই বছর তিনি দুইবার কুরআন পুনরাবৃত্তি করেছেন। (বুখারী: ৬২৮৬)
মহান আল্লাহ তায়ালা বলেন, আর আমি তো কুরআনকে সহজ করে দিয়েছি উপদেশ গ্রহণের জন্য। অতএব কোন উপদেশ গ্রহণকারী আছে কি? (সূরা কামার: ২২)
কুরআনের এই আয়াতের উপর আমল করতে হলে কুরআনের মর্ম বুঝা অতীব জরুরী। অন্যথায় কুরআনের বিধান অনুযায়ী জীবন যাপন করা সম্ভব নয়।
৫। তারাবীহর সালাত আদায় করা। কারণ ঈমানের সাথে সওয়াবের আশায় রমজানের রাতের সালাত তথা তারাবীহর নামায আদায় করলে পূর্বের (ছগীরা) গুনাহ ক্ষমা করে দেওয়া হয়। (মিশকাত: ১২৯৬)
৬। ই’তিকাফ করা। আয়েশা (রা.) বলেন, নবী করীম (সা.) রমজানের শেষ দশক ইতিকাফ করতেন। তাঁর ওফাত পর্যন্ত এই নিয়মই ছিল। (বুখারী: ২০২৬)
৭। বিভিন্ন কল্যাণকর কাজ করা ও মন্দ কাজ থেকে বিরত থাকা ইত্যাদি। কারণ রমজান মাসে একজন আহবানকারী (ফেরেশতা) এই বলে আহবান করতে থাকেন, হে কল্যাণের অন্বেষণকারী অগ্রসর হও, হে মন্দের অন্বেষণকারী থাম। (ইবনু মাজাহ: ১৩৪২)
অতএব, আমাদের সকলেরই উচিত পবিত্র মাহে রমজানে উল্লেখিত কাজগুলোসহ বিভিন্ন নেক আমল করে তাক্বওয়াশীল বান্দাদের অন্তর্ভূক্ত হওয়া। আল্লাহ আমাদের সবাইকে তাওফীক দিন। আমীন
প্রচারে: আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *