• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

মসজিদের আদব ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

মহান আল্লাহ রব্বুল আলামীনের নিকট সর্বাধিক প্রিয় স্থান হল মসজিদ। এটি মুসলমানদের ইবাদতের জায়গা। এখানে আগত সকল মুসলমানদের উদ্দেশ্য থাকে কেবল মহান আল্লাহর ইবাদত করা। তবে কথা হল, আল্লাহর ইবাদতের উদ্দেশ্যে মসজিদে আসা সকল মুসল্লীগণই কি মসজিদ থেকে সওয়াব নিয়ে বের হতে পারে? নাকি পাপের বোঝা নিয়েও বের হয়। এর উত্তরে বলা যায়, আফসোসজনক হলেও সত্য যে, আল্লাহর ইবাদতের উদ্দেশ্যে মসজিদে আসা মুসল্লীদের অনেকেই মসজিদের আদব না জানার কারণে মসজিদ থেকে আশানুরূপ সওয়াব নিয়ে বের হতে পারে না। বরং অনেক সময় পাপের বোঝা নিয়েও বের হয়। তাই আমাদের সকলেরই একান্ত কর্তব্য হল, মসজিদের আদব বা শিষ্টাচার সম্পর্কে অবগত হওয়া। আর নিম্নে এই সংক্রান্ত বিষয় নিয়েই আলোচনা তুলে ধরা হল:
১। মসজিদে প্রবেশ ও বের হওয়ার দোআ পাঠ করা। মসজিদে প্রবেশ ও বের হওয়ার সময় দোআ পড়া সুন্নত। কেননা রাসূল (সা.) মসজিদে প্রবেশকালে বলতেন, ‏ بِسْمِ اللَّهِ وَالسَّلاَمُ عَلَى رَسُولِ اللَّهِ اللَّهُمَّ اغْفِرْ لِي ذُنُوبِي وَافْتَحْ لِي أَبْوَابَ رَحْمَتِكَ ‏”‏ আর বের হওয়ার সময় বলতেন, ‏”‏ بِسْمِ اللَّهِ وَالسَّلاَمُ عَلَى رَسُولِ اللَّهِ اللَّهُمَّ اغْفِرْ لِي ذُنُوبِي وَافْتَحْ لِي أَبْوَابَ فَضْلِكَ ‏”‏ ‏.‏
অর্থাৎ “আল্লাহর নামে (প্রবেশ) এবং আল্লাহর রসূলকে সালাম। হে আল্লাহ! আমার গুনাহসমূহ ক্ষমা করুন এবং আমার জন্য আপনার দয়ার দরজাসমূহ উন্মুক্ত করে দিন”। তিনি (মসজিদ থেকে) বের হওয়ার সময় বলতেনঃ “আল্লাহর নামে (প্রস্থান) এবং সালাম আল্লাহর রসূলকে। হে আল্লাহ! আমার গুনাহসমূহ ক্ষমা করুন এবং আমার জন্য আপনার অনুগ্রহের দরজাসমূহ উন্মুক্ত করে দিন।” (ইবনে মাজাহ: ৭৭১)
২। দুই রাকাআত ছালাত আদায় করা। অর্থাৎ মসজিদে প্রবেশ করে বসার পূর্বে দুই রাকাআত ছালাত আদায় করা সুন্নত, যাকে তাহিইয়াতুল মসজিদ বলে। রাসূল (সা.) বলেন, তোমাদের কেউ মসজিদে প্রবেশ করলে দু’রাক’আত সালাত (তাহিয়্যাতুল-মসজিদ) আদায় করার পূর্বে বসবে না। (বুখারী: ১১৬৩)
৩। পেয়াজ-রসুন বা অনুরূপ দুর্গন্ধযুক্ত কোন কিছু খেয়ে মসজিদে না যাওয়া। কাঁচা পেয়াজ-রসুন বা এই জাতীয় দুর্গন্ধযুক্ত কোন জিনিস যেমন: জর্দাসহ পান, বিড়ি-সিগারেট, গুল ইত্যাদি হারাম কিছু খেয়ে মসজিদে যাওয়া নিষেধ। কেননা এইসব খেলে মুখে দুর্গন্ধ হয় এবং এতে মানুষেরও কষ্ট হয়। আর মানুষ যেসব দ্বারা কষ্ট পায় ফেরেশতাগণও সেই সব জিনিস দ্বারা কষ্ট পায়। এই মর্মে রাসূল (সা.) খাইবারের যুদ্ধের সময় বলেন, যে ব্যক্তি এই জাতীয় বৃক্ষ হতে অর্থাৎ কাঁচা পিয়াজ বা রসুন খায় সে যেন অবশ্যই আমাদের মসজিদে না আসে। (বুখারী: ৮৫৩)
৪। ছালাতরত মুছল্লীর সামনে দিয়ে না যাওয়া। কেননা ছালাতরত মুছল্লীর সামনে দিয়ে যাওয়া মারাত্মক গুণাহর কাজ। এই মর্মে রাসূল (সা.) বলেছেন, যদি মুছল্লীর সামনে দিয়ে অতিক্রমকারী জানতো এটা তার কত বড় অপরাধ, তাহলে সে মুছল্লীর সামনে দিয়ে অতিক্রম করার চেয়ে চল্লিশ (দিন/মাস/বছর) দাঁড়িয়ে থাকা উত্তম মনে করতো। (বুখারী:৫১০)
৫। ময়লা-আবর্জনা দ্বারা মসজিদকে অপরিচ্ছন্ন করা থেকে বিরত থাকা। ময়লা-আবর্জনা ফেলে মসজিদ নোংরা বা অপরিচ্ছন্ন করা কিংবা মসজিদে থুথু বা কফ ফেলা নিষেধ। রাসূল (সা.) বলেছেন, এই মসজিদ সমূহে পেশাব ও ময়লা দ্বারা অপবিত্রকরণের কোন কাজ করা জায়েজ নয়। বরং এটা শুধু আল্লাহর যিকির, ছালাত ও কুরআন পাঠের জন্য। (বুখারী, মুসলিম, মিশকাত: ৪৯২)
৬। মসজিদে গলার আওয়াজ উচুঁ না করা বা শোর-গোল না করা। মসজিদ হল ইবাদতের জায়গা। এখানে উচ্চ কন্ঠে কথা বলা কিংবা এমন কোন কাজ করা ঠিক নয়, যা করলে অন্যের ইবাদতে বিঘ্ন ঘটে। এই মর্মে হাদীসে এসেছে, রাসূলুল্লাহ (সা.) মসজিদে ই’তিকাফ কালে সাহাবীদেরকে উচ্চস্বরে ক্বিরাআত পড়তে শুনে পর্দা সরিয়ে বললেন, জেনে রাখো! তোমাদের প্রত্যেকেই স্বীয় রŸের সাথে চুপিসারে আলাপে রত আছো। কাজেই তোমরা পরস্পরকে কষ্ট দিও না এবং পরস্পরের সামনে ক্বিরা’আতে বা সলাতে আওয়াজ উঁচু করো না। (আবু দাউদ: ১৩৩২)
তিনি আরো বলেন, সালাত আদায়কারী সালাতরত অবস্থায় তার পরওয়ারদিগারের সাথে একান্তে আলাপ করে। তাই তার উচিত সে কি আলাপ করে তার প্রতি লক্ষ্য রাখা। অতএব একজনের কুরআন তিলাওয়াতের শব্দ অন্যজনের কানে যেন না পৌঁছে। (আহমদ, মিশকাত: ৮৫৬)
৭। মসজিদে মোবাইলের ব্যবহার। বর্তমান সময়ে সমজিদে মোবাইলের ব্যবহার অনেক অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। এমনকি নামাযের সময়ও মোবাইলের রিংটোনের কারণে ইবাদতের পরিবেশ বিঘ্নিত হইতেছে। অনেক সময় মোবাইলের রিংটোনে গান বা গানের মিউজিক থাকার কারণে চরম বিব্রতকর পরিস্থিতি তৈরী হইতেছে। অথচ পূর্বের দুইটি হাদীস থেকে বুঝা যায় যে, মসজিদে নামাযরত মুছল্লী থাকাকালীন সময়ে যেখানে কুরআন তেলাওয়াতের শব্দ অন্যের কানে পৌঁছাতে নিষেধ করা হয়েছে, সেখানে মোবাইলের রিংটোন ইচ্ছাকৃতভাবে অন রাখা কিভাবে বৈধ হতে পারে? তাছাড়া এর কারণে নামাযের মনোযোগ নষ্ট হয়ে নামাযের ভেতরে একটা উদাসীন ভাব চলে আসে, যেটা মারাত্মক গুনাহর কাজ।
কাজেই মসজিদের ভেতরের আদব বা শিষ্টাচারগুলো পালন করা একজন মুমিনের জন্য আবশ্যক। কেননা এর মাধ্যমে ইহকালীন কল্যাণ ও পরকালীন সফলতা অর্জন সম্ভব হবে ইন্শাআল্লাহ। অতএব আসুন, মসজিদে আমরা সকলেই উক্ত আদবগুলো রক্ষা করে চলি। আল্লাহ আমাদের তাওফীক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জামে মসজিদ, কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *