• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি

জনপ্রিয়তার চিন্তায় এমপিরা পিছিয়ে দিলেন বাঁধ সংস্কার বরাদ্দ চাহিদার ১২.৪২ ভাগ

ইটনার বড়িবাড়ি ইউনিয়নের কুনিয়ার হাওরে ফসল রক্ষা বাঁধ ও সøুইসগেট -পূর্বকণ্ঠ

জনপ্রিয়তার চিন্তায় এমপিরা
পিছিয়ে দিলেন বাঁধ সংস্কার
বরাদ্দ চাহিদার ১২.৪২ ভাগ

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জের হাওরাঞ্চলে নির্বাচনের কারণে এবার পিছিয়ে গেল ফসল রক্ষা বাঁধ সংস্কার। প্রতিটি বাঁধের জন্য একটি পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি) গঠনের নিয়ম রয়েছে। প্রতি বছর ডিসেম্বরের মাঝামাঝি পিআইসি গঠন প্রক্রিয়া শুরু হয়। আর বাঁধ নির্মাণের সর্বশেষ সময়সীমা নির্ধারণ করা থাকে ২৮ ফেব্রুয়ারি। স্থানীয় সংসদ সদস্যগণ এসব কমিটির উপদেষ্টা থাকলেও মূলত তাঁদের পছন্দের লোকদের নিয়েই পিআইসি গঠন করা হয়। আর প্রতি বছরই পিআইসি গঠনকে কেন্দ্র করে কিছু মানুষ সংসদ সদস্যদের ওপর সন্তুষ্ট থাকেন, আর বাকি মানুষগুলো অসন্তুষ্ট থাকেন। এছাড়া এখন পর্যন্ত সকল প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয়ের মাত্র ১২ দশমিক ৪২ ভাগ টাকা বরাদ্দ এসেছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে। পিআইসি গঠনের বিলম্বের কারণে এখনও কাজ শেষ হয়নি বলে জানিয়েছেন জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান।
সম্প্রতি হাওর ঘুরে দেখা গেছে, কোন কোন বাঁধের বিভিন্ন অংশে শক্ত মাটির পরিবর্তে বালু দিয়ে সংস্কার করা হয়েছে। এসব জায়গায় দুই পাশের জমিতে বালু থাকায় এমনটি হয়েছে বলে এলাকার কৃষকরা জানিয়েছেন। তবে নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান জানিয়েছেন, যেসব জায়গায় বালু ফেলা হয়েছে, সেসব জায়গায় বাঁধের দুই পাশে বালুর বস্তা ফেলে বাঁধ রক্ষার উদ্যোগ গ্রহণ করা হবে। এছাড়া সকল বাঁধেরই দুই পাশে ঘাস লাগানো হবে, যেন বৃষ্টিতে মাটি কেটে না যায়।
এবার ৯টি উপজেলা ইটনা, অষ্টগ্রাম, মিঠামইন, নিকলী, তাড়াইল, করিমগঞ্জ, কটিয়াদী, বাজিতপুর ও ভৈরবে মোট ১২৪টি বাঁধের প্রকল্প নেওয়া হয়েছে। যেগুলোর মোট দৈর্ঘ্য ১৪১ দশমিক ৯৭৮ কিলোমিটার। পিআইসির মাধ্যমেই এসব কাজ করানো হচ্ছে। মিঠামইনের গোপদীঘি ইউনিয়নের মুশুরিয়া-হাসানপুর বাঁধের পিআইসি সভাপতি নূরুল হক ভূঁইয়া জানিয়েছেন, তাঁর কাজও অনেকটা বাকি আছে। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, নির্বাচনের পর কাজ শুরু করতে হয়েছে। এলাকার এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক নির্বাচনের জন্য সময় দিতে পারেননি বলে পিআইসি গঠন বিলম্বিত হয়েছে, কাজও বিলম্বিত হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
এবার যখন পিআইসি গঠনের সময় এসেছে, তখনই দ্বাদশ সংসদ নির্বাচনের প্রচারণার সময়। যে কারণে সংসদ সদস্যগণ পিআইসি গঠনকে কেন্দ্র করে নির্বাচনী এলাকায় বিতর্কের ঝুঁকি নিতে চাননি বলে জানিয়েছেন কোন কোন পিআইসি সভাপতি ও জেলা পানি উন্নয়ন বোর্ডের একটি নির্ভরযোগ্য সূত্র। আর সেই কারণেই পিআইসি গঠন যেমন পিছিয়ে গেছে, বাঁধের কাজের সূচনাও পিছিয়ে গেছে।
এবারও ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ ঠিক করে দেওয়া হলেও এখন পর্যন্ত ৭৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মতিউর রহমান। বাঁধের কাজ সম্পন্ন হওয়ার পর দুই পাশে ঘাস লাগানোর কাজ থাকে যেন বৃষ্টিতে মাটি কেটে না যায়। এবার বাঁধের কাজ পিছিয়ে যাওয়ায় ঘাস লাগানোর কাজও পিছিয়ে গেছে। ফলে বৃষ্টি হলে প্রায় সকল বাঁধই ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকবে বলে নির্বাহী প্রকৌশলী মনে করছেন।
সরেজমিনে ইটনার বড়িবাড়ি ইউনিয়নে গিয়ে দেখা গেছে, বড়িবাড়ি পাকা রাস্তার মাথা থেকে বলদা খেয়াঘাট পর্যন্ত কুনিয়ার হাওরে ৫টি আলাদা প্রকল্প আছে। এগুলির মোট দৈর্ঘ্য ৪ দশমিক ২৫৮ কিলোমিটার। বাঁধের অধিকাংশ জায়গায় শক্ত মাটি ফেললেও কোন কোন জায়গায় বালু ফেলা হয়েছে। বড়িবাড়ি গ্রামের বর্ষিয়ান কৃষক আব্দুল কুদ্দুছ জানিয়েছেন, বন্যার পানি চলে আসলে বালুর জায়গাগুলিই সবচেয়ে আগে ভেঙে যায়। এছাড়া পাকা ধান কাটার পর গরুর গাড়ি, মহিষের গাড়ি বা টমটম দিয়ে ফসল পরিবহন করার সময় রাস্তার বালুর অংশগুলো পার করতে খুব সমস্যা হয়। তিনি দাবি জানান, ভবিষ্যতে পুরো বাঁধটি যেন শক্ত মাটি দিয়ে সংস্কার করা হয়।
কুনিয়ার হাওরে বাঁধের আড়াআড়ি একটি খাল রয়েছে প্রায় ৫০ ফুট প্রশস্ত। এর দুই পাশ থেকে মাটি ফেলে মাঝে একটি সøুইস গেট নির্মাণ করা হয়েছে। কিন্তু গেটটির শাটারের প্রস্থ মাত্র ৫ ফুটের মত। কৃষক আব্দুল কুদ্দুছ জানিয়েছেন, যখন বন্যার পানি চলে আসে, এই সøুইস গেট দিয়ে পানি গিয়ে কুলাতে পারে না। তখন সøুইস গেটের দুই পাশ ভেঙে গিয়ে প্রবল তোড়ে পানি ঢুকতে থাকে। তবে নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান জানিয়েছে, সøুইস গেটটি তাঁর আসার আগে নির্মাণ করা। যদি এটি অপর্যাপ্ত মনে হয়, তাহলে সম্ভাব্যতা যাচাই করে আরও একটি সøুইস গেট নির্মাণের উদ্যোগ গহণ করবেন।
জেলা পানি উন্নয়ন বোর্ডের এবারের ২০২৩-২৪ অর্থবছরের প্রকল্পগুলোর হিসাব থেকে দেখা গেছে, প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২০ কোটি ২৮ লাখ ৩১ হাজার ১০০ টাকা। কিন্তু এখন পর্যন্ত বরাদ্দ এসেছে মাত্র ২ কোটি ৫২ লাখ টাকা। অর্থাৎ চাহিদার মাত্র ১২ দশমিক ৪২ ভাগ। এই ফারাক সম্পর্কে প্রশ্ন করলে নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান জানান, তাতে কাজের কোন সমস্যা হবে না। প্রকল্পের কাজ শেষে সরকার বাকি টাকা ছাড় করে দেবে। প্রতি বছরই এরকম হয়ে থাকে। হাওর অধ্যুষিত প্রতিটি জেলার চিত্রই অনুরূপ। নির্বাহী প্রকৌশলী জানান, হাওরের গভীরতা একেক জায়গায় একেক রকম। সেই কারণে এলাকাভেদে বাঁধের উচ্চতা সর্বোচ্চ ৬ মিটার ও সর্বনিম্ন ৪ দশমিক ৬ মিটার। আর বাঁধের গড় প্রস্থ ৪ দশমিক ৩ মিটার।
বড়িবাড়ি এলাকার অপর কৃষক ওয়াকিবুল হাসান ও এলংজুড়ি এলাকার কৃষক রুবেল মিয়া জানিয়েছেন, সর্বশেষ ২০১৭ সালের ভয়াবহ আগাম বন্যায় সকল হাওরের ধানই নষ্ট হয়ে গিয়েছিল। তখন খুব কম জায়গাতেই বাঁধ ভেঙে ফসলহানি হয়েছে। মূলত সেই বছর সিলেট অঞ্চল থেকে এত বেশি পাহাড়ি ঢলের পানি এসেছিল, সকল হাওরেই বাঁধ উপচে ফসলি মাঠে পানি ঢুকে গিয়ে তলিয়ে দিয়েছিল।
নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান জানিয়েছেন, কিশোরগঞ্জে ২০১৭ সাল বা তার পরে কখনও বাঁধের বিষয়ে কোন তদন্ত কমিটি হয়নি। সেটি হয়েছিল সুনামঞ্জের ক্ষেত্রে।
পিআইসি গঠনের বিলম্বের কারণ জানার জন্য কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক ও কিশোরগঞ্জ-৫ আসনের এমপি আফজাল হোসেনকে একাধিকবার ফোন করলেও তাঁদের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *