• শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন |
  • English Version

হোসেনপুরে প্রথম বারের মতো চাষ হলো রঙ্গিন ফুলকপি

# উজ্জ্বল কুমার সরকার :-
কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় পুমদী ইউনিয়নে জগদল ব্লকে প্রথম বারের মতো চাষ হলো রঙ্গিন ফুলকপি, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় এই রঙিন ফুলকপি চাষ করা হয় রং বেরঙ্গের বাহারী ফুল কপি উচ্চমূলে বিক্রি করে লাভবান হচ্ছে বিলচাতল গ্রামের কৃষক মো. আনাম মিয়া। কৃষক আনাম মিয়া এ বছর প্রথম বারে ১৫-২০ শতক রঙ্গিন ফুলকপি ও ২৫-৩০ শতক সাদা ফুলকপি চাষ করেন। চাষকৃত এই রঙিন জাতের ফুলকপি গুলো পুষ্টিগুণে ভরপুর এবং সাধারণ জাতের ফুলকপির ছেয়ে দাম তিনগুণ বেশি। আনাম মিয়া বলেন উপজেলা কৃষি অফিসের সহযোগিতা প্রথম বার এই রঙিন ফুলকপি চাষ করেন ফলন ও দাম ভালো হওয়ায় আগামী মৌসুমে আরও বেশি জমিতে রঙ্গিন ফুলকপি চাষ করবেন।
জগদল ব্লকের কর্মরত উপ-সহকারী কৃষি অফিসার মুদাসিল হায়দার আলমগীর জানান, প্রথম বারের মতো রঙ্গিন ফুলকপি চাষ ফলন ও বাজার মূল্য দেখে খুব ভালো লাগছে। আগামী মৌসুমে আরও বেশি জমিতে রঙ্গিন ফুলকপি চাষ করা যাবে।
জানতে চাইলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ.কে.এম শাহজাহান কবির বলেন আমরা প্রথম বারের মত এই রঙিন ফুলকপি চাষ করি, রঙিন ফুলকপির চাষাবাদ অন্যান্য ফুলকপির মতই হওয়ায় চাষাবাদের বাড়তি কোন খরচ হয়না, উপজেলা কৃষকদের মাঝে ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *