• শনিবার, ১৮ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন |
  • English Version

হোসেনপুরে সরিষার মাঠ দিবস উদযাপন

মাঠ দিবস উপলক্ষে সরিষার মাঠের সামনে ব্যানার নিয়ে কর্মকর্তা ও কৃষকদের অংশগ্রহণ -পূর্বকণ্ঠ

হোসেনপুরে সরিষার
মাঠ দিবস উদযাপন

# নিজস্ব প্রতিবেদক :-
হোসেনপুরের আড়াইবাড়িয়া ইউনিয়নের নিরহারগাতি এলাকার একটি মাঠে উচ্চ ফলনশীল সরিষা আবাদের ওপর মাঠ দিবস করা হয়েছে। সেখানে সরিষা চাষীসহ অর্ধশতাধিক চাষী উপস্থিত ছিলেন।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কিশোরগঞ্জ সরেজমিন গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তৈল বীজ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. নজরুল ইসলাম। আরও বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সেলিম উদ্দিন, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুন অর রশিদ, সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি মোস্তফা কামাল, স্থানীয় ইউপি মেম্বার দীন ইসলাম, সরিষা চাষী আঙ্গুর মিয়া প্রমুখ।
কৃষি বিজ্ঞানীগণ বলেন, তৈল বীজ গবেষণা কেন্দ্র উচ্চ ফলনশীল বারি সরিষা-১৪ এবং বারি সরিষা-১৫ উদ্ভাবন করেছে। এসব সরিষার জীবনকাল ছোট এবং উৎপাদনশীলতা বেশি। হেক্টরে ১ হাজার ৭০০ কেজি সরিষা উৎপাদন হয়। ঘানির সাহায্যে ভাংলেও তেলের পরিমাণ পাওয়া যায় ৩৩ থেকে ৩৬ ভাগ। নিরহারগাতি এলাকায় এবার ৭২ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল সরিষার আবাদ করা হয়েছে। এতে কৃষকরা লাভবান হবেন। বারি সরিষা-২০ নামে আরও একটি জাত উদ্ভাবন করা হয়েছে। এর ফলন হেক্টরে দুই মেট্রিকটন। আগামীতে এই জাতটিরও আবাদ করা হবে।
বক্তাগণ আরও বলেন, কৃষি গবেষণা ইনস্টিটিউটের ২০২১ সালের হিসাব মতে দেশে বছরে ৫ দশমিক ৯০ লাখ হেক্টরে সরিষার আবাদ হয়। উৎপাদন হয় ৭ দশমিক ৮৭ লাখ মেট্রিকটন সরিষা। তবে এখন প্রতি বছরই আবাদের পরিমাণ বাড়ছে। বর্তমানে প্রায় ৮০ ভাগ ভোজ্য তেল বিদেশ থেকে আমদানি করতে হয়। বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা চলে যাচ্ছে। আবার আমদানিকৃত সয়াবিন তেল প্রকৃতপক্ষে খাঁটি সয়াবিন নয়। এসব তেল খেয়ে ক্যান্সারসহ নানা দূরারোগ্য ব্যাধি হচ্ছে। দেশে সরিষা এবং সূর্যমুখির মত তেল ফসল উৎপাদন করে দেশীয় ভোজ্য তেলের উৎপাদন বাড়াতে হবে। সরকারের লক্ষ্যমাত্রা হচ্ছে, আগামী তিন বছর পর দেশেই ৪০ ভাগ ভোজ্য তেল উৎপাদন করা। সেই লক্ষ্যে সরিষার আবাদ বাড়াতে হবে। সরিষার বীজ সংরক্ষণের সহজ পদ্ধতি সম্পর্কেও কর্মকর্তাগণ ধারণা দিয়েছেন।
কর্মকর্তাগণ বলেন, আগে আমন কাটার পর বোরো রোপনের মধ্যবর্তী সময়ে বহু জমি পতিত থাকতো। এখন মধ্যবর্তী সময়টাতে কৃষকরা উচ্চ ফলনশীল সরিষার আবাদ করতে পারছেন। সরিষা আহরণ করার পর একই জমিতে বোরো আবাদ করতে পারছেন। সেই পরিমাণ আরও বাড়াতে হবে। এর জন্য অন্যান্য কৃষকদেরও উদ্বুদ্ধ করতে হবে। মাঠ দিবসের কর্মসূচীতে এলাকার অর্ধ শতাধিক চাষী উপস্থিত ছিলেন। এদের মধ্যে যারা এবার সরিষার আবাদ করেননি, তারাও এবারের ফলন দেখে আগামী বছর সরিষা আবাদের আগ্রহ প্রকাশ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *