• শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জের পতিত জমি হলুদ গালিচায় আবৃত

আবাদ করা হয়েছে হলুদ আর সাদা ফুলের সরিষা -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জের পতিত জমি
হলুদ গালিচায় আবৃত

# মোস্তফা কামাল :-
আমন কাটার পর এই মৌসুমে এলাকার জমি সব পতিত থাকতো। কৃষকদের বাড়তি আয়ের কোন দিশা ছিল না। কৃষকের দোরগোড়ায় উচ্চ ফলনশীল সরিষার ধারণা নিয়ে হাজির হলো কৃষি গবেষণা ইনস্টিটিউট। কৃষকরা উদ্বুদ্ধ হলেন। বাড়তি আয়ের একটা উপায় পেয়ে গেলেন। এখন পুরো মাঠ ছেঁয়ে আছে হলুদ সরিষার গালিচায়। কোথাও আবার গালিচার রং সাদা। পুরো এলাকার প্রকৃতি যেন বর্ণিল ছটায় উদ্ভাসিত হয়ে আছে। কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের মইষাকখালী এলাকায় গিয়ে দেখা গেছে এরকমই এক চোখ জুড়ানো অপরূপ ছবি।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কিশোরগঞ্জ সরেজমিন গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিন জানিয়েছেন, মইষাখালী এলাকায় ৫২ বিঘা (৭ দশমিক ৩৭ হেক্টর) জমিতে এবার বারি উদ্ভাবিত সরিষার আবাদ করা হয়েছে। বারি থেকে সরিষার ২০টি নতুন জাত উদ্ভাবন করা হয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জে হলুদ ফুলের ‘বারি সরিষা-১১, ১৪, ১৭ ও ১৮’ জাত আবাদ করা হয়েছে। আবার সাদা ফুলের ‘বারি সরিষা-১৫’ জাতও আবাদ করা হয়েছে। সাদা ফুলের গাছ এবং ‘বারি সরিষা-১৪’ জাতের গাছের সরিষা হয় হলুদ বর্ণের। অন্যগুলো হয় গাঢ় খয়েরি বর্ণের। তবে সব বর্ণের সরিষার ফলন আর তেলের গুণগত মানে কোন তারতম্য নেই বলে ড. মহিউদ্দিন জানিয়েছেন।
মইষাখালী গ্রামের কৃষক কামাল মিয়া জানিয়েছেন, এত বছর এই এলাকার জমি আমন কাটার পর পতিত থাকতো। কৃষকরা পরিশ্রম করতে জানেন। কিন্তু তাদের কাছে এই মৌসুমের কোন ভাল ফসলের সন্ধান ছিল না। এবার উচ্চ ফলনশীল সরিষা পেয়ে তিনি দুই বিঘা জমিতে আবাদ করেছেন। ফলনও হয়েছে ভাল। তিনিসহ এলাকার যারাই এবার প্রথমবার সরিষার আবাদ করেছেন, সবাই ভাল ফলন দেখে খুশি। আগামীতে আরও অনেক কৃষকই সরিষার আবাদ করবেন বলে কামাল মিয়া জানিয়েছেন। এলাকার অনেকে বারি উদ্ভাবিত ভুট্টার আবাদও করেছেন। ফলে কোন জমি এখন আর পতিত নেই বলে কামাল মিয়া জানিয়েছেন।
জেলা খামার বাড়ি সূত্রে জানা গেছে, এবছর জেলায় ১২ হাজার ২৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। এর মধ্যে আদি জাতের পাশাপাশি বারি উদ্ভাবিদ বিভিন্ন জাতও রয়েছে। ড. মহিউদ্দিন জানিয়েছেন, বারি উদ্ভাবিত জাতগুলো আবাদ করলে হেক্টরে ফলন পাওয়া যায় দেড় টন বা তারও বেশি। তবে আদি স্থানীয় জাতগুলোর ফলন হয় হেক্টরে ৭০০ থেকে ৮০০ কেজি। এছাড়া বারি উদ্ভাবিত সরিষায় তেলের হার ৩০ থেকে ৪০ ভাগ। আদি জাতে তেলের হার ১৫ থেকে ২২ ভাগ। জেলায় এবারের মৌসুমে ৪২ হাজার মেট্রিক টন সরিষা উৎপন্ন হতে পারে বলে মনে করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *