• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বেকারদের কর্মসংস্থানের আশ্বাস দিলেন চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেন ভৈরবে দুর্বৃত্তের ইটের আঘাতে এক ব্যক্তির মৃত্যু এখন যেন হাওরে শোভা পাচ্ছে ধানের আলপনা মুক্তিযোদ্ধার বাড়িতে তান্ডব কেটেছে শতাধিক গাছ পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন

দুই সিজারিয়ান ডেলিভারীর মাধ্যমে কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার উদ্বোধন

# মুহাম্মদ কাইসার হামিদ :-
কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশন চালু হয়েছে। এ ব্যবস্থা চালু হওয়ায় আনন্দিত স্থানীয়রা। ২৯ জানুয়ারি সোমবার চায়না নামে এক প্রসূতির সফল সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এ সেবা চালু হয়েছে বলে জানান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আদনান আখতার।
আগে কখনো এ ব্যবস্থা চালু ছিল না। দীর্ঘদিন পর ২৯ জানুয়ারি সোমবার এই প্রথম কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফল সিজার অপারেশনের মাধ্যমে এ সেবা চালু হয়। এরপর ৩০ জানুয়ারি মঙ্গলবার সোনিয়া নামে আরো এক প্রসূতির সফল সিজার অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করানো হয়। বর্তমানে দু’জন মা ও শিশুসহ চারজনেই সুস্থ আছেন।
স্থানীয়রা জানান, কোনো প্রসূতি মায়ের অবস্থার অবনতি হলে বাজিতপুর ভাগলপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং ভৈরব যাওয়া ছাড়া কোনো উপায় ছিল না। এতদিন সরকারিভাবে সিজারিয়ান অপারেশন এখানে না থাকায় ভোগান্তি পোহাতে হয়েছে এলাকাবাসীর।
বিকল্প হিসেবে বিভিন্ন বেসরকারি ক্লিনিক অথবা পার্শ্ববর্তী ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন করাতে হতো। এতে খরচও হতো অতিরিক্ত। বর্তমানে হাতের নাগালে এ ব্যবস্থা চালু করায় আমরা হাসপাতালের ডাক্তারদের প্রতি কৃতজ্ঞ।
সরকারি হাসপাতালে সিজার করাতে পেরে মহাখুশি প্রসূতি সোনিয়া ও চায়নাসহ তাদের পরিবারের সদস্যরা।
অপর দিকে কুলিয়ারচরবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়নের লক্ষে সকল প্রকার অপারেশনের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার কার্যক্রম উদ্বোধন করা হয়। গত ৩০ জানুয়ারি মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলায় ফলক উন্মোচন করে আনুষ্ঠানিক ভাবে অপারেশন থিয়েটার কার্যক্রম শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি কিশোরগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম।
পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আদনান আখতার এর সভাপতিত্বে ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. তমাল কান্তি মল্লিক এর সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম, স্বাস্থ্য অধিদপ্তরের ঢাকা বিভাগের সাবেক পরিচালক ডা. মো. মমতাজুল হক (মুক্তা), কিশোরগঞ্জ জেলা ডেপুটি সিভল সার্জন ডা. এস এম তারেক আনাম, কুলিয়ারচর উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান সৈয়দ নূরে আলম, কুলিয়ারচর পৌরসভার মেয়র সৈয়দ হাসান সরোয়ার মহসিন, কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সারোয়ার জাহান ও উপজেলা প্রকৌশলী (এলজিইডি) এস.আর.এম.জি কিবরিয়া।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. মনজুরুল কাদের চৌধুরী, জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা. মফিজুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. মো. খালেদ হাসান, ডা. রুবাইয়াদ তাহসিন, ডা. ফাহাদ হোসেন, ডা. সাজ্জাদ হোসেন ও ডা. আদিব আহমেদ, জায়কা প্রতিনিধি রোজি পারভীন, উপজেলা উপ-সহকারী প্রকৌশলী (এলজিইডি) মামুন মিয়া প্রমুখ।
আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আদনান আখতার বলেন, এ হাসপাতালে ইদানীং নরমাল ডেলিভারির সংখ্যা বেড়েছে এবং সিজারিয়ান অপারেশনসহ অন্যান্য অপারেশনের জন্য উন্নত যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। দুইদিনে সফলভাবে দুটো সিজার হয়েছে। বহুদিন আগ থেকে নরমাল ডেলিভারির কার্যক্রম শুরু হয় এ হাসপাতালে। নরমাল ডেলিভারিসহ সিজারিয়ান অপারেশন করাতে কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসার জন্য কুলিয়ারচর উপজেলাবাসীকে আহবান জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *