• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

শিক্ষক-শিক্ষার্থী মেতেছিলেন মন মাতানো পিঠা উৎসবে

সরকারি গুরুদয়াল কলেজের পিঠা উৎসবের একটি স্টল। -পূর্বকণ্ঠ

শিক্ষক-শিক্ষার্থী মেতেছিলেন
মন মাতানো পিঠা উৎসবে

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের সরকারি গুরুদয়াল কলেজে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী জমজমাট শীতের পিঠা উৎসব। ৩১ জানুয়ারি বুধবার সকালে কলেজ চত্বরে শিক্ষক পরিষদ আয়োজিত উৎসব উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর আনম মুশতাকুর রহমান। এসময় বক্তব্য রাখেন শিক্ষক পরিষদের সম্পাদক আজহারুল ইসলাম ও বিচারক প্যানেলের আহবায়ক মো. সিদ্দিক উল্লাহ। খ্রিষ্টীয় শীত মৌসুমের শেষ দিন আয়োজন করা হয় এই শীতের পিঠা উৎসব। এটি ছিল কলেজের তৃতীয় পিঠা উৎসব। শত শত শিক্ষক-শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথি পিঠা উৎসব উপভোগ করেন।
উৎসবে কলেজের শিক্ষার্থীরা বিভাগ ভিত্তিক ২৩টি স্টলে মনোরম সাজে নানা জাতের পিঠা সাজিয়েছিলেন। আর প্রতিটি স্টল শিক্ষার্থীরা নিজেদের তৈরি রকমারি পিঠা দিয়ে সজ্জিত করেন। এসবের মধ্যে ছিল নকশি পিঠা, পোয়া পিঠা, ভাঁপা পিঠা, কলা পিঠা, নারিকেলের পুলি, দুধ পুলি, দুধ চিতই, ডিমের পিঠা, আন্দাসা পিঠা, মসলা পিঠা, মেড়া পিঠা, পাঁপড়, চ্যাপা পিঠা, মাংসের চমুচা, নারিকেলের সমুচা, মাছসহ নানা প্রাণীর অবয়বের পিঠাও স্থান পায়। যেসব পিঠা ডিপার্টমেন্টাল স্টোরে পাওয়া যায় না, এসব পিঠার প্রাধান্য বেশি ছিল বলে জানিয়েছেন শিক্ষক পরিষদে সম্পাদক আজহারুল ইসলাম। প্রাণী বিদ্যা বিভাগের শিক্ষার্থী সুমাইয়া মিম এবং সাগরসহ বিভিন্ন শিক্ষার্থী জানান, তারা নতুন প্রজন্মের মধ্যে বাঙালির ঐতিহ্যবাহী পিঠাকে পরিচিত করা এবং দেশীয় পিঠা সংস্কৃতির বিকাশ ঘটানোর মানসিকতা থেকেই এই পিঠা উৎসবে অংশ নিয়েছেন। পৌষালি পিঠা ঘর, বেগম পিঠা ঘর, বাংলার হেঁশেল, পিঠা কুটির, আপ্যায়ন পিঠা ঘর, ভাপা পুলি পিঠা ঘরসহ নানা নামে নামকরণ করা হয় একেকটি স্টলকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *