• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৪৮ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে আমূল পাল্টে যাচ্ছে বোরো ধানের চাষ

সদর উপজেলার শোলমারা এলাকায় শীতের সকালে কৃষকরা জমিতে চারা রোপন করছেন। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে আমূল পাল্টে
যাচ্ছে বোরো ধানের চাষ

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জে আমূল পাল্টে যাচ্ছে বোরো ধানের চাষ। অনেক বছর ধরে জেলাব্যাপী অধিকাংশ জমিতে বোরো মৌসুমে আবাদ হয়ে আসছিল ‘ব্রিধান-২৮’ জাতের ধান। কিন্তু কয়েক বছর ধরে এই ধানে নেক ব্লাস্ট রোগের প্রকোপে হেক্টরের পর হেক্টর জমির ধান চিটা হয়ে যাচ্ছিল। বিশেষ করে গত ২০২২-২৩ মৌসুমে সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা। হাওর আর সমতল, সকল জায়গাতেই বিপুল পরিমাণ জমির ব্রিধান-২৮ চিটা হয়ে যায়। ফলে এবার ২০২৩-২৪ মৌসুমে জেলায় ব্রিধান-২৮ জাতের এক গ্রাম বীজও বিতরণ করা হয়নি বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো.আব্দুস সাত্তার। এবার কৃষকদেরকে বিএডিসির পক্ষ থেকে সরবরাহ করা হয়েছে বিভিন্ন জাতের হাইব্রিড। পাশাপাশি ব্রিধান-২৮ জাতের বিকল্প হিসেবে সরবরাহ করা হয়েছে উফশী জাতের ‘ব্রিধান-৮৮,৮৯,৯৬’ আর ‘বঙ্গবন্ধু-১০০’। ‘বঙ্গবন্ধু-১০০’ জাতটি আবার জিঙ্ক সমৃদ্ধ।
উপপরিচালক জানান, ব্রিধান-২৮ জাতের ধানের চাল কিছুটা সরু এবং ধানের জীবনকাল ছোট হবার কারণে কৃষকদের এই ধানের আবাদের আগ্রহ বেশি ছিল। কিন্তু ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত এই জাতটিরও একটা সময়কাল আছে। সেই কারণেই এখন নেকব্লাস্টের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। তবে এর জীবনকাল আর হাইব্রিডসহ অন্যান্য নতুন জাতের উফশী ধানের জীবনকালও কাছাকাছি। এসব উফশী চালের মানও ভাল। হাওরে আগাম বন্যার শঙ্কার কারণে এসব জাতই আবাদ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে। তিনি জানান, এবছর হাওরে হাইব্রিডের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল, ইতোমধ্যে এর চেয়ে অনেক বেশি জমিতে আবাদ হয়ে গেছে। হাওরে এবার হাইব্রিডের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩০ হাজার ৬২০ হেক্টর জমি। ১৫ জানুয়ারি সোমবার পর্যন্ত চারা রোপন হয়েছে ৩৩ হাজার হেক্টর জমিতে। এটা আরও বাড়বে বলে তিনি ধারণা দিয়েছেন।
এদিকে জেলা খামার বাড়ি সূত্রে জানা গেছে, এবার জেলায় হাইব্রিড, উফশী এবং স্থানীয় জাতের বোরো ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর জমিতে। এর মধ্যে কেবল হাওরেই লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ তিন হাজার ৬২০ হেক্টর। অন্যান্য সমতল এলাকায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৩ হাজার ৪৮০ হেক্টর। এর মধ্যে জেলায় হাইব্রিডের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫১ হাজার ১২০ হেক্টর, উফশী এক লাখ ১৫ হাজার ৬৮০ হেক্টর, আর স্থানীয় জাত ৩০০ হেক্টর। খামার বাড়ি সূত্রে জানা গেছে, জেলায় বোরো মৌসুমে সকল জাতের চাল উৎপাদন হয় সাড়ে ৬ লক্ষাধিক মেট্রিকটন। কিশোরগঞ্জ দানাদার খাদ্য উৎপাদনে একটি উদ্বৃত্ত জেলা বলেও জানা গেছে। বছরে প্রায় সাড়ে তিন লাখ মেট্রিক টন খাদ্যশস্য উদ্বৃত্ত হয়।
১৫ জানুয়ারি সোমবার সদর উপজেলার শোলমারা এলাকায় গিয়ে দেখা গেছে, কৃষকরা প্রচণ্ড শীত উপেক্ষা করে বরফ শীতল কাদাজলের জমিতে নেমে চারা রোপন করছেন। এলাকার শফিকুল ইসলাম জানান, তিনি এবার ৩৫ শতাংশ জমিতে ‘বঙ্গবন্ধু-১০০’ জাতের ধান আবাদ করছেন। এলাকার অন্যান্য কৃষকরাও এই জাতের পাশাপাশি ‘ব্রিধান-৮৮, ৮৯, ৯৬’ ধানের চারা রোপন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *