• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন |
  • English Version

আমন সংগ্রহ উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ -পূর্বকণ্ঠ

আমন সংগ্রহ উদ্বোধন
করলেন খাদ্যমন্ত্রী

# নিজস্ব প্রতিবেদক :-
সারাদেশে একযোগে আমন সংগ্রহ উদ্বোধন করলেন বীর মুক্তিযোদ্ধা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। আজ ২৩ নভেম্বর বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে খাদ্যমন্ত্রী ধান ও চাল সংগ্রহ অভিযান উদ্বোধন করেন।
খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ধান ও চালের মান যেন বজায় থাকে, সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। চালের দাম যেন খোলা বাজারে না বাড়ে, সেদিকে নজর রাখার জন্যও তিনি ব্যবসায়ীসহ প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন। এছাড়া গুদামে ধান সরবরাহের ক্ষেত্রে কৃষকরা যেন হয়রানির শিকার না হন, সেদিকেও খেয়াল রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় জনপ্রশাসন পদক পেয়েছে। কাজেই মানসম্মতভাবে কাজ করতে হবে। কেউ উৎকোচ দাবি করলে মন্ত্রী সরাসরি তাকে জানানোর জন্যও সকলের প্রতি আহবান জানিয়েছেন। ডিজিটাল ওএমএস কার্ড করা হচ্ছে। ফলে এই খাতে অনিয়ম দূর হবে বলেও মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেছেন।
খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন বলেছেন, কোন মিলার চাল সরবরাহের ক্ষেত্রে অসহযোগিতা করলে তার লাইসেন্স বাতিল করা হবে। জুম প্রযুক্তিতে সংযুক্ত হয়ে আরও বক্তব্য রাখেন, খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক মো. সাখাওয়াত হোসেন, অতিরিক্ত মহা-পরিচালক আব্দুল্লাহ-আল মামুন, পরিচালক (সংগ্রহ) মনিরুজ্জামান, কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ ও জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আক্তারুজ্জামান মোল্লাসহ নওগাঁ, কুষ্টিয়া, ঝিনাইদহ, শেরপুর, গাইবান্ধা, ঠাকুরগাওঁ, দিনাজপুর, সিলেট, বরিশাল ও চট্টগ্রামের জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা খাদ্য নিয়ন্ত্রক, জেলা কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, চালকল মালিক সমিতির নেতৃবৃন্দ। বক্তব্য শেষে মন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নওগাঁ এবং দিনাজপুরের দুটি খাদ্য গুদামের ধান সংগ্রহ অভিযান উদ্বোধন করেন।
কিশোরগঞ্জ থেকে ভিডিও কনফারেন্সে আরও সংযুক্ত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জিল্লুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. নূরে আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদ, কয়েকজন মিলার ও কৃষকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিগণ।
এবার সারা দেশে ২ লাখ মেট্রিকটন ধান ও ৪ লাখ মেট্রিকটন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ধানের দাম ৩০ টাকা, আর প্রতি কেজি চালের দাম ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ থেকে শুরু হয়ে সংগ্রহ চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার কিশোরগঞ্জ জেলার ইটনা ও মিঠামইন ছাড়া বাকি ১১ উপজেলায় ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ হাজার ৮০৩ মেট্রিকটন। আর চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৫১০ মেট্রিকটন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *