• শনিবার, ১৮ মে ২০২৪, ১২:২৫ অপরাহ্ন |
  • English Version

বাজিতপুরে পাট চাষিদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

# মোহাম্মদ খলিলুর রহমান :-
“সোনালী আঁশের সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ” বাংলার পাট বিশ্বমাত প্রতিপাদ্য নিয়ে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা পাট অধিদপ্তরের উদ্যোগে দিনব্যাপী পাট বীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
৮ নভেম্বর বুধবার বেলা সাড়ে ৯ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাটবীজ উৎপাদনকারী চাষিদের মাঝে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে চাষীদের পাটচাষ ও বীজ উৎপাদন সংশ্লিষ্ট বিষয়ে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে আলোচনা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফরিন হক এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল জলিল।
এই সময় উপস্থিত ছিলেন বাজিতপুর উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম, উপজেলা পাট উপ-সহকারী কর্মকর্তা পিযুষ কুমার, কটিয়াদী উপজেলা পাট উপ-সহকারী কর্মকর্তা কল্যাণ কুমার দাস প্রমুখ।
কর্মশালায় বক্তারা বলেন, সরকার পাটের সুদিন ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। এজন্য পাটপণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া পাট চাষিদের বিভিন্ন প্রণোদনা দেওয়া হচ্ছে। কর্মশালায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৭৫ জন পাট চাষীকে পাট চাষ, জাগ ও আঁশ ছাড়ানোসহ আধুনিক পদ্ধতিতে উন্নত মানের পাট চাষের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।
এই সময় পাটের গুরুত্ব, চাষাবাদের নিয়ম, রোগবালাই ও পোকামাকড় দমন, পাট কর্তনের সময়, পাট আঁশ জাগ দেওয়া ও শুকানোর বিষয়েও সচেতন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *