• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবে বিনা মূল্যে সরিষা বীজ ও সার বিতরণ

# মিলাদ হোসেন অপু :-
ভৈরবে ৩ হাজার ৪শ কৃষকদের মাঝে বিনামূল্যে প্রণোদনার সরিষা বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ২৫ অক্টোবর বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদ বঙ্গবন্ধু হল রুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হোসেন। এসময় উপজেলা কৃষি অফিসার আকলিমা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, কৃষি সম্প্রসারণ অফিসার সালাহ উদ্দিন, সহকারী কৃষি অফিসার আশরাফ আলী ভুইয়া, উদ্ভিদ সংরক্ষক অফিসার মিজানুর রহমানসহ বিভিন্ন কর্মচারী কর্মকর্তাগণ।
আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। তাই কৃষি উৎপাদন বাড়াতে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করে দেশকে খাদ্যে স্বয়ং সম্পূর্ণ করে তুলছেন। পাশাপাশি ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে সরিষা আবাদে কৃষকদের মাঝে সরিষা বীজ ও সার বিতরণ করছে।
প্রধান অতিথি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইকবাল হোসেন বলেন, কৃষিপণ্যের উৎপাদন বৃদ্ধি ও অব্যাহত রাখতে বর্তমান সরকার বিনামূল্যে সার, বীজসহ বিতরণ করে যাচ্ছে। সরকারের এই উদ্যোগকে কাজে লাগিয়ে কৃষকদের উৎপাদন বাড়াতে হবে। সারের সুষম ব্যবহার করতে হবে। বাড়ির আঙ্গিনায় ও পতিত জমি আবাদ রাখা যাবে না।
কৃষি অফিসার আকলিমা বেগম বলেন, জমির রক্ষণাবেক্ষণসহ ভালো ফলনের জন্য সব সময় মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করে তাদের পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে। এই ক্ষেত্রে সরকারের নিয়ামক শক্তি হলো দেশের কৃষক। তাই কৃষকের পাশে যেমন সরকার সহায়তা নিয়ে দাঁড়িয়েছে, তেমনি কৃষককেও তার সেরা শ্রম আর মেধা দিয়ে উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। গত বছর ভৈরব উপজেলা ফসল উদপাদনে জেলার শ্রেষ্ঠ হয়েছেন। আগামী দিনও এই সাফল্য অব্যহত থাকবেন বলে তিনি জানান।
জানা যায়, ২০২৩-২০২৪ অর্থবছরের রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর ও খেসারী উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় ভৈরব উপজেলায় ৩ হাজার ৪শ কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হবে। এর আওতায় আজ উদ্বোধনী দিনে ২ হাজার ১শ কৃষকের প্রত্যেকের মাঝে ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএমপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *