• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

হাওরে যায়যায়দিন এর প্রতিষ্ঠাবার্ষিকী পালন; তিন সাংবাদিকসহ ১৪ বিশিষ্ট ব্যক্তি পেলেন গুণীজন সম্মাননা

কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত অষ্টগ্রামে জমকালো আয়োজনের মধ্য দিয়ে দৈনিক যায়যায়দিনের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত করা হয়েছে। এ উপলক্ষে তিন প্রথিতযশা সাংবাদিক ও গবেষকসহ ১৪জন বিশিষ্ট ব্যক্তিকে নানাক্ষেত্রে অসামান্য অবদান রাখায় এ বছর ‘যায়যায়দিন এর বিশেষ গুণীজন সম্মাননা’ প্রদান হয়। ৭ জুন বুধবার সন্ধ্যায় জমকালো এ আয়োজনের সভাপতিত্ব করেন অষ্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি দেবপদ চক্রবর্তী মরু। রীতি ভেঙে ঢাকা অফিসের পরিবর্তে হাওরে এ কর্মসূচি পালনের ঘটনাটি সর্বত্র প্রশংসিত হয়েছে।
শুরুতেই অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন দৈনিক যায়যায়দিনের সার্কুলেশন ম্যানেজার বিল্লাল হোসেন ও হিসাব বিভাগের প্রধান রইস উদ্দিন আহমেদ।
পরে সম্মাননার প্রেক্ষাপট তুলে ধরেন পত্রিকাটির হাওরাঞ্চল প্রতিনিধি মন্তোষ চক্রবর্তী। এরপর শুভেচ্ছা বক্তব্য দেন যায়যায়দিনের প্রশাসন প্রধান ইকবাল হোসেন।
অন্যানদের মধ্যে আরো বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক।সম্মাননা পাওয়া গুণীজনদের মধ্যে রয়েছেন সফল রাজনীতিবিদ ও জনবান্ধব জনপ্রতিনিধি, হাওরের প্রাণ-প্রকৃতি ও জীবন সংগ্রামের সুহৃদ সাংবাদিক, স্থাপত্য গবেষক ও হাওর অ্যাক্টিভিস্ট, সরকারের উন্নয়ন কর্মকান্ড ও জঙ্গীবাদ বিরোধী কর্মসূচি বাস্তবায়ন এবং আইন-শৃঙ্খলা উন্নয়নে নিরলস পরিশ্রম করে চলা সরকারি কর্মকর্তা। অভ্যাগতদের ফুল দিয়ে বরণ, শুভেচ্ছা, বক্তব্য ও কেক কাটার পর শুরু হয় ক্রেস্ট প্রদান।
আয়োজকরা জানান, ‘জনবান্ধব জনপ্রতিনিধি’ হিসাবে কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিকের হাতে ক্রেস্ট তুলে দেন যায়যায়দিনের চার কর্মকর্তা। সাংবাদিকতা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য সম্মাননা পেয়েছেন ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির সদস্য তরুণ সরকার। আড়াই যুগ ধরে দেশে-বিদেশে হাওরকে সামগ্রিকভাবে রিপ্রেজেন্ট করে আসছেন দৈনিক কালের কণ্ঠের সিনিয়র স্টাফ রিপোর্টার ও সংস্কৃতিকর্মী নাসরুল আনোয়ার। হাওরের প্রাণ-প্রকৃতি, বাস্তুতন্ত্র সুরক্ষার আন্দোলনে নিরসল সাধনার স্বীকৃতি হিসাবে তাঁকে সম্মাননা দেওয়া হয়েছে।
শিক্ষা ও সাংবাদিকতায় আজীবন নিবেদনের জন্য সম্মাননা পেয়েছেন প্রবীণ শিক্ষক ও বাম রাজনীতিবিদ দেবপদ চক্রবর্তী মরু এবং শিক্ষাবিদ অধ্যক্ষ মোজতাবা আরিফ খান। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য সম্মাননা দেওয়া হয় বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক হায়দরী বাচ্চুকে।এছাড়া সম্মাননা পেয়েছেন বিশিষ্ট হাওর অ্যাক্টিভিস্ট ও ‘হাওরাঞ্চলবাসী’র ঢাকা কমিটির সাধারণ সম্পাদক রোটারিয়ান কামরুল হাসান বাবু, অষ্টগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুল ইসলাম জেমস্, পূর্ব অষ্টগ্রাম ইউনিয়ন পরিষদের জনবান্ধন জনপ্রতিনিধি চেয়ারম্যান মো. কাছেদ মিয়া।
‘জনবান্ধব কর্মকর্তা’ হিসাবে সম্মাননা পেয়েছেন অষ্টগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মো. হারুন-অর- রশিদ এবং অষ্টগ্রাম থানার অফিসার ইনচার্জ ও কবি মোহাম্মদ মুর্শেদ জামান, বিপিএম। একই ক্যাটাগরিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ইটনা উপজেলা প্রকৌশলী মো. রাশেদুল আলম, মিঠামইন উপজেলা প্রকৌশলী ফয়জুর রাজ্জাক ও অষ্টগ্রাম উপজেলা প্রকৌশলী মো. গোলাম সামদানীও সম্মাননা পেয়েছেন।
‘দৈনিক যায়যায়দিন’ পত্রিকার বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মো. নূরুল হক, প্রশাসনিক প্রধান ইকবাল হোসেন, সার্কুলেশন ম্যানেজার বিল্লাল হোসেন ও হিসাব বিভাগের প্রধান রইস উদ্দিন আহমেদ ছাড়াও গুণীজন সম্মাননায় আরো উপস্থিত ছিলেন অষ্টগ্রাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মানিক কুমার দেব, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোস্তাক আহমেদ কমল, অষ্টগ্রাম সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবেশ দাস, উপজেলা দলিল লিখক সমিতির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম সাদত, বণিক সমিতির সভাপতি রাজিব আহাম্মেদ হেলু দৈনিক বাংলা জেলা প্রতিনিধি রকিবুল ইসলাম রোকেল,দৈনিক মানবজমিন এর অষ্টগ্রাম প্রতিনিধি অজিত দত্তসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।
পুরো অনুষ্ঠানটি সঞ্চলনা করেন অষ্টগ্রাম উপজেলা সহকারী প্রোগ্রামার আনোয়ার হোসেন এবং দৈনিক যায়যায়দিনের হাওরাঞ্চল প্রতিনিধি মন্তোষ চক্রবর্তী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *