• শনিবার, ১৮ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন |
  • English Version

পাকুন্দিয়ায় নতুন আম রাজ্য গড়ার সম্ভাবনা

কৃষি কর্মকর্তা নূর-ই-আলমকে আমেরিকান রেড পালমার দেখাচ্ছেন বাগান মালিক জাহাঙ্গীর আলম -পূর্বকণ্ঠ

পাকুন্দিয়ায় নতুন আম
রাজ্য গড়ার সম্ভাবনা

# মোস্তফা কামাল :-
বহুকাল আগে থেকেই দেশবাসী উন্নত জাত ও স্বাদের আমের জন্য বৃহত্তর রাজশাহী জেলার ওপর নির্ভর করে আসছিল। রাজশাহীই ছিল দেশের একমাত্র আমের সাম্রাজ্য। আর এসব আম ছিল আমাদের দেশীয় আদি জাত। গত কয়েক বছর ধরে উত্তরবঙ্গের আরও বেশ কিছু জেলাও আমের জন্য খ্যাতিমান হয়ে উঠছে। দেশীয় আদি জাতের বাইরে এখন বাজারে পাওয়া যাচ্ছে নতুন নতুন জাত। এবার কিশোরগঞ্জের পাকুন্দিয়া উন্নত জাতের আমের সম্ভাবনাময় এলাকা হয়ে ওঠার চেষ্টা করছে। আর এগুলি আরও ভিন্ন জাতের সুস্বাদু আমের জাত। এই এলাকা আগামীতে ‘আমরাজ্যে’ পরিণত হওয়ার মত ফলনেরও প্রমাণ দিয়েছে। অর্থাৎ, আমের ফলনও আগামী দিনের সম্ভাবনার প্রমাণ বহন করছে।
৬ জুন মঙ্গলবার বিকালে পাকুন্দিয়া পৌরসভার শ্রীরামদী এলাকায় গিয়ে এমন দৃশ্যই দেখা গেছে। জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তির বাগানের সারি সারি আমগাছে ঝুলছে লোভনীয় রং আর স্বাদের আম। অধিকাংশ আম পোকার আক্রমণ ঠেকাতে ব্যাগিং করা হয়েছে। জাহাঙ্গীর আলম জানালেন, তিনি এক সময় ঢাকায় গার্মেন্ট কারখানায় চাকরি করতেন। এক ছেলে এক মেয়ের বাবা। মেয়ের বিয়ে হয়েছে। ছেলে দক্ষিণ কোরিয়ায় থাকেন। স্বামী-স্ত্রীর সংসারে এখন তেমন চাপ নেই। পর্যাপ্ত অবসর সময়ও আছে। ইউটিউব ঘেঁটে চাকরি শেষে মন দিয়েছেন বাড়িতে উন্নত জাতের আম বাগান তৈরিতে। বাড়ির সামনেই একটি ১৫ শতাংশের ছোট্ট পুকুর ছিল। ৫০ হাজার টাকা খরচ করে সেটি ভরাট করে তাতে রোপন করেছেন বিভিন্ন জাতের ৪৫টি আমের কলম। তাঁকে পরামর্শ দিয়ে সহায়তা করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা নূর-ই-আলম। রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার প্রয়োগ করছেন। আমগুলো বেড়ে উঠছে কীটনাশকমুক্ত হয়ে। কৃষি কর্মকর্তাও মঙ্গলবার বাগান পরিদর্শন করে এর ভবিষ্যত সম্ভাবনা এবং এলাকায় এসব আমের ভবিষ্যত সম্ভাবনা নিয়ে কথা বলেছেন।
পাবনার ঈশ্বরদীর প্রাইভেট নার্সারি থেকে ৬০০ থেকে ৮০০ টাকা করে এসব কলম কিনেছেন জাহাঙ্গীর আলম। নার্সারি থেকে সরাসরি বাড়িতে চারা পাঠিয়ে দিয়েছে। গতবছর ১৮ মে কলমগুলো রোপন করেছিলেন। চারাগুলো ছিল ৫ ফুট উচ্চতার। যে কারণে এবারই ফলন হয়ে এখন আম পাকতে শুরু করেছে। তাঁর বাগানে রয়েছে আমেরিকান রেড পালমার আম, থাই বানানা ম্যাংগো, বারি আম-৪, আম্রপালি, গোপালভোগ, হিমসাগর, সূর্যডিম, কিং অব চাকাপাত, থাই কাটিমন ইত্যাদি জাতের আম। এসব চারা যেমন বাগানে সারিবদ্ধভাবে রোপন করেছেন, আবার বাড়ির আঙিনায়ও বিক্ষিপ্তভাবে রোপন করেছেন।
বাগানের তিন সারি চারার মধ্যে মাঝখানে রয়েছে আমেরিকান রেড পালমার। এই আমগুলো দেখতে খুবই সুদর্শন। রং লালচে এবং গোলাকার। পাকলে ভেতরে গাঢ় হলুদ। আঁটি বেশ পাতলা সরু। ফলে শাসের পরিমাণ বেশি। খেতেও বেশ মিষ্টি। সামান্য আঁশ রয়েছে। দুটি আমে এক কেজি হয়। বাগানের উত্তর পাশে রয়েছে থাই বানানা ম্যাংগোর সারি। এই আমটির আকৃতি দেখতে কলার মত বলেই এরকম নাম। এটিও বেশ মিষ্টি জাতের আম। এই আম তিনটিতে এককেজি হয়। আবার দক্ষিণের সারিতে রয়েছে বারি আম-৪। এটি গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কালচার করা আম। এটিও গোলাকার। তবে এর সুবিধা হচ্ছে, যখন দেশে আমের মৌসুম শেষ, তখন এর শুরু। অর্থাৎ, আগস্ট-সেপ্টেম্বর মাসে এই আম আহরণ করা হয়। এই আমগুলোও বেশ মিষ্টি জাতের আম। আকারেও বেশ বড় হয়। একটি আমেই এক কেজি হয় বলে কৃষি কর্মকর্তা নূর-ই-আলম ও বাগানি জাহাঙ্গীর আলম জানিয়েছেন। তবে এখন আমগুলো বেশ ছোট।
জাহাঙ্গীর আলম জানান, আমগুলো জন্ম নেওয়ার সময় মটরদানার আকারের থাকতেই একবার কেবল কীটনাশক প্রয়োগ করেছেন। এরপর আর কোন কীটনাশক প্রয়োগ করা হয়নি। ফলে এসব আম জনস্বাস্থ্যের জন্য খুবই নিরাপদ। তাঁর বাগানের আম ২০০ টাকা কেজি দরে বিক্রি হবে বলে আশা করছেন। প্রথমবার পুকুর ভরাট করে বাগান তৈরি করতে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। এবার হয়ত খরচ উঠে কিছুটা লাভ থাকবে। তবে পরের বছর থেকে খরচের হার কমে আসায় লাভের পরিমাণ বাড়তে থাকবে বলে জাহাঙ্গীর আলম মনে করছেন। তাঁর বাগানের খবর পেয়ে এখনই মানুষ এসে দেখে যাচ্ছেন, কেনার আগ্রহ প্রকাশ করছেন। এমনকি অনেকে তাঁর বাগান দেখে নিজেরা বাগান করার আগ্রহও প্রকাশ করছেন। এটাকে আগামী দিনের সম্ভাবনা হিসেবেই তিনি দেখছেন।
এ গ্রামের বীর মুক্তিযোদ্ধা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. মেছবাহ উদ্দিন জানিয়েছেন, জাহাঙ্গীর আলমের আম বাগান এলাকায় বেশ সাড়া জাগিয়েছে। প্রতিদিন অনেকেই দেখতে আসছেন। এই বাগানটি অনেককেই আম বাগান তৈরিতে উৎসাহিত করছে বলেও তিনি জানিয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা নূর-ই-আলম জানিয়েছেন, তিনি সবসময় জাহাঙ্গীর আলমকে উৎসাহ দিয়ে যাচ্ছেন। সময়ে সময়ে পরিদর্শন করে কখন কি করণীয়, পরামর্শ দিয়ে যাচ্ছেন। এলাকার আরও বহু মানুষকে দিয়ে তিনি আম বাগান করানোর পরিকল্পনা নিয়েছেন। জাহাঙ্গীর আলমের বাগান থেকেই নতুন নতুন কলম তৈরি করে এলাকাবাসীর মধ্যে ছড়িয়ে দেবেন। এতে অচিরেই পাকুন্দিয়া এলাকা আমের জন্য বিখ্যাত হয়ে উঠবে বড় যোগানদার হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। তখন এসব আম দিয়ে জেলার চাহিদার একটি বড় অংশ পূরণ হবে বলে তিনি মনে করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *