• সোমবার, ০৬ মে ২০২৪, ১২:০৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

ভৈরবে পপির উদ্যোগে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে প্রস্তুতিমূলক মহড়া

# আফসার হোসেন তূর্জা :-
ভৈরবে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে। আজ ১২ মার্চ রোববার বিকাল ৪টায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর উদ্যোগে বিশ্বব্যাংক এর অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) উপজেলার শিবপুর ইউনিয়নের জামালপুর এলাকার ছনছাড়ায় এই অনুষ্ঠানের আয়োজন করে।
অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া আয়োজনে সার্বিক সহযোগিতা করেন ভৈরব বাজার ফায়ার স্টেশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, পপি-এসইপি প্রকল্পের পরিবেশ কর্মকর্তা মোস্তফা কামাল।
এছাড়া এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভৈরব বাজার ফায়ার স্টেশনের স্টেশন অফিসার মো. আজিজুল হক, শিবপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড সদস্য মো. হারুন মিয়া, জামালপুর টেকনিক্যাল উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আজিজুল হক, জামালপুর এতিমখানা জামে মসজিদের ইমাম মো. হেলাল উদ্দিন ও জামালপুর টেকনিক্যাল উচ্চ বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি ও উদ্যোক্তা মো. ফয়সাল মিয়া।
এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় পাদুকা উদ্যোক্তা, শ্রমিক ও পাদুকা কারখানা মালিক সমবায় সমিতির প্রতিনিধিবৃন্দ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভৈরব ৮ থেকে ১০ হাজার পাদুকা কারখানা রয়েছে। এসব কারখানায় প্রায় ৮০ হাজারের মত শ্রমিক কাজ করে। আর এইসব শ্রমিকরা পাদুকা কারখানায় পাদুকা তৈরীতে বিভিন্ন ধরণের রাসায়নিক দ্রব্য, রেক্সিন, ফোম, চামড়া, প্যাকেজিং ও অন্যান্য উপকরণ ব্যবহার করে যা খুবই দাহ্য।
যার কারণে অনেক সময় অসাবধনতাবশত অগ্নিকাণ্ডের দুর্ঘটনা ঘটে। অনেক সময় আবার বৈদ্যুতিক শট সার্কিট থেকেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকে। এতে করে উদ্যোক্তারা আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হয় তেমনি এর পাশাপাশি শ্রমিকদেরও প্রাণ হুমকিতে থাকে।
এছাড়া পাদুকা তৈরীর সময় উৎসৃষ্ট বর্জ্য যেখানে সেখানে ফেলা হয় এবং অনেক সময় বর্জ্য একত্রিত করে আগুন ধরিয়ে দেওয়া হয় যা এলাকার আশপাশের পরিবেশ দূষিত করছে। দূষণের পাশাপাশি স্থানীয় পাদুকা কারখানায় অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে প্রস্তুতিমূলক কোন ব্যবস্থাও রাখে না। আবার অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে ফায়ার এক্সটিংগুইশার থাকলেও এর ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ না থাকায় বিপদের সময় তা ব্যবহার করতে পারে না। এ সকল বিষয়ে পাদুকা উদ্যোক্তা ও কারিগরদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে এ উদ্যোগ গ্রহণ করেছে।
বক্তারা আরও বলেন, সহযোগী সংস্থা পপি-এসইপি প্রকল্পটি কিশোরগঞ্জ জেলার পাদুকা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোগসমূহকে পরিবেশ সম্মত টেকসই উদ্যোগে উন্নতীকরণে ভৈরব, বাজিতপুর ও কুলিয়ারচর উপজেলায় কাজ করছে। এ প্রকল্পটি বিশ্বব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনায় পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) বাস্তবায়ন করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *