• সোমবার, ০৬ মে ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

আমন মৌসুমেও চালের দাম চড়া বলে ওএমএস দোকানে দীর্ঘ লাইন

ডিলার এনামুল হকের দোকানে ক্রেতাদের দীর্ঘ সারি -পূর্বকণ্ঠ

আমন মৌসুমেও চালের
দাম চড়া বলে ওএমএস
দোকানে দীর্ঘ লাইন

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে আমন মৌসুমেও চালের বাজার আগের মতই চড়া। আটার দামও কিছুদিন আগে বেড়েছে। সাধারণ মানুষ সংসার চালাতে হিমসিম খাচ্ছেন। ফলে ওএমএস দোকানে মাত্র ৫ কেজি চাল আর ৩ কেজি আটার জন্য নারী-পুরুষের দীর্ঘ লাইন দেখা যাচ্ছে। এখানে মোটা চাল পাওয়া যায় ৩০ টাকা কেজি, আর আটা পাওয়া যায় ২৪ টাকা কেজি। তবে বাজারে এখন মোটা চাল বিক্রি হচ্ছে না। শহরের কাচারি বাজারে চালের দোকান ভুলু ট্রেডার্সে খোঁজ নিয়ে জানা গেছে, সর্বনি¤œ দামের নতুন আমন চাল ‘ব্রিধান-৪৯’ বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজি। আর বোরো মৌসুমের ‘ব্রিধান-২৮’ মান ভেদে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি। আর ‘ব্রিধান-২৯’ বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকা কেজি। অন্যদিকে মুদির দোকানে খোলা আটা বিক্রি হচ্ছে ৬০ টাক কেজি। প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকা কেজি। যে কারণে এই অল্প পরিমাণ চাল আর আটার জন্যেও দীর্ঘ লাইন পড়ে যায়। যারা কখনও লাইনে দাঁড়িয়ে চাল-আটা কেনেননি। তারাও নিরুপায় হয়ে এখন লাইনে দাঁড়াচ্ছেন।
ভুলু ট্রেডার্সের মালিক শ্যামল দত্ত এবং পাশের অপর চাল ব্যবসায়ী রমজান মিয়া অভিন্ন সুরে বলেন, চালের দাম নির্ভর করে চালকল মালিকদের ওপর। আমন ধান পুরোদমে কাটা শুরু হয়েছে। ধান কেনাও শুরু হয়েছে। প্রথম দিকে ১২শ’ টাকা মণ দরে মিল মালিকরা ধান কিনেছেন। এখন বেড়ে ১৩শ’ টাকা হয়েছে। তার পরও এসব ধানের চাল বাজারে আসলে দাম কিছুটা কমতো। কিন্তু মিল মালিকরা ধান মজুদ করছেন, চাল বাজারে ছাড়ছেন না। তারা আরেক ধরনের শুভঙ্করের ফাঁকি দিচ্ছেন। সরকারের সঙ্গে মিটিং হলে কেবল ধানের দামের হিসাব দিয়ে চালের ব্যবসায় কম মুনাফার কথা বলেন। কিন্তু চাল ভাংতে গিয়ে উপজাত হিসেবে যে কুড়া বা গোখাদ্য উৎপাদন করে বাড়তি মুনাফা করছেন, সেই হিসাবটা গোপন রাখেন। সরকার পুরো বিষয়টা খতিয়ে দেখলেই চালের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব বলে তারা মন্তব্য করেছেন।
বুধবার দুপুরে জেলা শহরের কাচারি বাজারের ওএমএস ডিলার এনামুল হকের দোকানের সামনে নারী-পুরুষের দীর্ঘ লাইন দেখা গেছে। ডিলার এনামুল হক জানান, তার দোকানে প্রতিনিদ বরাদ্দ দেয়া হয় একটন চাল আর একটন আটা। চাল দেয়া যায় ২০০ জনকে, আর আটা দেয়া যায় ৩৩৩ জনকে। তবে বরাদ্দের তুলনায় ক্রেতার সংখ্যা অনেক বেশি হয়ে যায়। পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে পড়ে। শেষ পর্যন্ত অনেককে খালি হাতে ফিরতে হয়। অথচ অনেকে ভোর বেলা থেকে এসে লাইনে দাঁড়ান। এ অবস্থায় বরাদ্দ বাড়ানো দরকার বলে তিনি মনে করেন। তার দোকানের সামনে থেকে রোকেয়া আক্তার এবং হালিমা বেগম নামে দুই গৃহবধূর মত আরও অনেককেই চাল-আটা না পেয়ে মন খারাপ করে ফিরে যেতে দেখা গেছে। তারা জানান, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে অপেক্ষায় ছিলেন। কিন্তু আগেই মাল শেষ হয়ে গেছে। ডিলার এনামুল আরও জানান, তিন সপ্তাহ আগেও আটা ছিল ১৮ টাকা কেজি। এখন ২৪ টাকা। চালের দাম আগের মতই আছে। সপ্তাহে শুক্র-শনি ছাড়া বাকি ৫ দিন চাল-আটা বিক্রি করা হয়। তবে গতকাল বৃহস্পতিবার মাল বরাদ্দ না পাওয়ায় বিক্রি বন্ধ ছিল। কিশোরগঞ্জ পৌর এলাকায় ১০ জন ডিলার রয়েছেন বলে তিনি জানিয়েছেন।
এদিকে শহরের স্টেশন রোডের ‘নিয়ামত স্টোর’ ডিপার্টমেন্টাল স্টোরের মালিক শাহীন মিয়া জানিয়েছেন, তিনি যখন রাত ১২টা বা তারও পর শোলাকিয়া এলাকার বাসায় ফেরেন, তখনই শহরের পুরানথানা এলাকায় ডিলার ইছাম উদ্দিনের দোকানের সামনে কুয়াশার মধ্যে বেশ কিছু মানুষকে লাইন ধরে বসে অপেক্ষা করতে দেখেন। অথচ দোকান খুলবে পরদিন সকাল ১০টায়। কিন্তু সকালে আসলে যদি বড় লাইনের পেছনে পড়ে যান, আর চাল-আটা না পান। এমনই সংসারের চাপে রয়েছেন সাধারণ মানুষ।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকির কাছে চাল-আটার বরাদ্দ বৃদ্ধির বিষয়ে মতামত জানতে চাইলে বলেন, এখন সরকার ওএমএস-এর পাশাপাশি ভিজিএফ এবং টিসিবি কার্যক্রম পরিচালনা করছে। দেশের এক কোটি মানুষকে মাসে টিবির পণ্য দেয়া হচ্ছে। সামনের কঠিন সময়ের কথাও ভাবতে হচ্ছে। যে কারণে চাইলেই কতটুকু বরাদ্দ বাড়ানো সম্ভব, বোঝা যাচ্ছে না। তবে তিনি বরাদ্দ বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট মহলে কথা বলবেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *