• রবিবার, ১২ মে ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হেদায়াত পাওয়ার উপায়সমূহ ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক এপেক্স ক্লাবের ২৭তম পালাবদল অনুষ্ঠান কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ছিল ৭ প্লাটুন বিজিবি সদস্য কিশোরগঞ্জে সোহেল আওলাদ ও জুটন জয়ী কারচুপির অভিযোগ করে জয়ীকে শুভেচ্ছাও দিলেন “সন্দেহের তীর প্রতিবেশী জাহাবীর দিকে” ২৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ স্কুল ছাত্রী মেঘলার কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান হতে যাচ্ছে আবুল হোসেন লিটন ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি

ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয়ের প্রকৃত প্রতিষ্ঠাতার নাম বাদ দিয়ে মকবুল আহমদ এর নাম ব্যবহারের অভিযোগ

# মুহাম্মদ কাইসার হামিদ :-

কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয়টি প্রথমে মধ্য ইংরেজি স্কুল নামকরণ করে ১৯৩৭ সনে প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৩৯ সনে ফরিদপুর আলালপুর আব্দুল হামিদ ভূঞা এম.ই স্কুল নামকরণ করা হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার ৪০ বছর পর প্রকৃত প্রতিষ্ঠাতা আব্দুল হামিদ ভূঞা’র নাম বাদ দিয়ে ফরিদপুর গ্রামের বীরমুক্তিযোদ্ধা মঞ্জুর আহমদ এর পিতা মকবুল আহমদকে প্রতিষ্ঠাতা সাজিয়ে তার নাম ব্যবহার করে বিভিন্ন জায়গায় সাইনবোর্ড ঝুলিয়ে জনগণের দৃষ্টি আকর্ষণ করার অভিযোগ বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এতে করে এলাকার মানুষ বিভ্রান্ত ও নতুন প্রজন্ম সঠিক ইতিহাস ও তথ্য জানা থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ করেন বিদ্যালয় প্রতিষ্ঠাতার নাতী ও জমিদাতা আজিজুল হক ভূঞার ছেলে মো. রফিকুল ইসলাম ভূঞা (৫৫)।
সরেজমিনে গিয়ে দেখা যায়, জনস্বার্থে এলাকায় শিক্ষা বিস্তারের লক্ষ্যে ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয়ের জমিদাতা ও প্রতিষ্ঠাতা ফরিদপুর গ্রামের মরহুম মুন্সি কামধর ভূঞা’র ছেলে মরহুম আব্দুল হামিদ ভূঞা জীবিতকালে তার নিজ বাড়িতে নিজস্ব খরচে ৫২ হাত দৈর্ঘ্য ও ১২ হাত প্রস্থ একটি টিনসেড ঘর নির্মাণ করে বিগত ১৯৩৭ সনের জানুয়ারি মাসে একটি মধ্য ইংরেজি স্কুল স্থাপন করে দক্ষ শিক্ষক দ্বারা পরিচালনা করে আসা অবস্থায় একটি এগ্রিমেন্টের দলিলের মাধ্যমে ১৯৩৯ সনের ৭ ফেব্রুয়ারি ৫৩৫নং দলিল মূলে আলালপুর মৌজার সিএস ৬৩নং খতিয়ানের সিএস ২৬৩নং দাগের ৭৯ শতাংশের কাত ৪০ শতাংশ শ্রেণি কান্দা ভূমি ও নির্মাণকৃত মধ্য ইংরেজি স্কুল ঘরটি “ফরিদপুর আলালপুর আব্দুল হামিদ ভূঞা এম.ই স্কুল” নামকরণ করে ওই স্কুলের ম্যানেজিং কমিটির সেক্রেটারির নামে একটি দলিল করে দেন। আলালপুর মৌজার সেটেলমেন্টের ২৬৩নং দাগের উত্তরাংশে বিদ্যালয়টি স্থাপন করে পরিচালিত হয়।
এগ্রিমেন্ট পত্রে উল্লেখ ছিলো আব্দুল হামিদ ভূঞা জীবিত থাকা অবস্থায় তিনি প্রতিষ্ঠানের সেক্রেটারি থাকবেন এবং তিনি মৃত্যুর পর তার বংশের মধ্যে উপযুক্ত ব্যক্তি সেক্রেটারি থাকবে ও অত্র স্কুল উচ্চ শিক্ষার স্কুল-কলেজে পরিণত হলেও এই নিয়ম চলতে থাকবে। জীবিত থাকা অবস্থায় ওই জমির খাজনা তিনি নিজেই বহন করবেন মর্মে উল্লেখ করেন। এগ্রিমেন্টের স্বাক্ষী ছিলেন বিদ্যালয়ের বেতনভূক্ত প্রাধান শিক্ষক হাজী মো. রুছমত আলী ভূঞা। যিনি ছিলেন বীরমুক্তিযোদ্ধা মঞ্জুর আহমদ এর দাদা ও মকবুল আহমদ এর পিতা।
এছাড়া ওই জমির দাতা ও প্রতিষ্ঠাতা পূনরায় ১৯৫৮ সনের ১৬ জানুয়ারি ২২৮নং দলিল মূলে প্রতিষ্ঠানের জন্য তৎকালীন সময়ের ৫০০ টাকা মূল্যের আসবাবপত্র ক্রয় করে দেন।
এছাড়াও ফরিদপুর গ্রামের মরহুম হাজী কালু ভূঞার ছেলে আব্দুল আলী ভূঞা ১৯৩৯ সনের ৭ ফেব্রুয়ারি ৫৩৪নং দলিল মূলে ১৩৬ শতাংশ, প্রতিষ্ঠাতার ভাতিজা আব্দুল মজিদ ভূঞার ছেলে ও অভিযোগকারী মো. রফিকুল ইসলাম ভূঞা’র পিতা আজিজুল হক ভূইয়া ১৯৭৪ সনের ২৬ ফেব্রুয়ারি ৯৪২নং দলিল মূলে ফরিদপুর মৌজার এসএ ৩২৬নং খতিয়ানের এসএ ৩৩১নং দাগ থেকে ৭৯ এর কাত ২৬ শতাংশ, হাজী মো. রুছমত আলী ভূঞার ছেলে (বর্তমানে যাকে ওই বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হিসেবে জনগণের দৃষ্টি গোচর করা হয়েছে) মকবুল আহমদ বিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার ৩৬ বছর পর অর্থাৎ ১৯৭৫ সনের ১১ ডিসেম্বর ৮৪৭৭নং দলিল মূলে ফরিদপুর মৌজার এসএ ১৬০ ও ১৭১নং খতিয়ানের ৬৬৮ ও ১৪৫০নং দাগ থেকে মোট ২৭ শতাংশ ভূমি বিদ্যালয়ের নামে দান করেন।
এছাড়া নলবাইদ গ্রামের মৃত সফর আলীর পুত্র চান মিয়া ১৯৭৫ সনের ১১ ডিসেম্বর ৮৪৮২নং দলিল মূলে ফরিদপুর মৌজা থেকে ২০ শতাংশ, মৃত সাবুদ আলীর পুত্র আপ্তাব উদ্দিন ১৯৭৫ সনের ১১ ডিসেম্বর ৮৪৮৩নং দলিল মূলে ফরিদপুর মৌজা থেকে ২০ শতাংশ, সৈয়দ আলীর পুত্র আব্দুল হামিদ ১৯৭৫ সনের ১১ ডিসেম্বর ৮৪৮৪নং দলিল মূলে ফরিদপুর মৌজা থেকে ১৭ শতাংশ, মৃত মগল হোসেনের পুত্র লাল মামুদ ১৯৭৫ সনের ২২ ডিসেম্বর ৮৫১৯নং দলিল মূলে ফরিদপুর মৌজা থেকে ১৭ শতাংশ এবং ফরিদপুর গ্রামের আব্দুল ছইদ ভূঞার ছেলে ইনছাফ উদ্দিন ও আব্দুল মোতালিবের ছেলে মো. হাবিব উল্লাহ মিলে ২৮ শতাংশ ভূমি ওই বিদ্যালয়ের নামে দান করেন।
পরবর্তীতে ওই বিদ্যালয়টি প্রতিষ্ঠাতার ভাতিজা আজিজুল হক ভূইয়া ও বোনের স্বামী আব্দুল আলী ভূঞার দানকৃত ফরিদপুর মৌজার ৩৩১, ৩৩২ ও ৩৩৩নং দাগে বিদ্যালয়টি স্থানান্তরিত করে নামকরণ করা হয় ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয়।
বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার ৩৬ বছর পর স্থাপনকৃত বিদ্যালয়ের জায়গা ও খেলার মাঠের জায়গা থেকে অনেক দুরে ফরিদপুর মৌজার অন্য দুইটি খতিয়ানের অন্য দুইটি দাগে ২৭ শতাংশ ভূমি উক্ত বিদ্যালয়ের নামে দান করে মকবুল আহমদ কিভাবে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হন এ নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কারণ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার সময় তিনি জন্ম হয়েছিলেন কিনা তা নিয়ে সন্দেহ আছে বলে দাবী করেন অভিযোগকারী। তাহলে মকবুল আহমদ কিভাবে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হন এমন প্রশ্ন অনেকেরই।
বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর মকবুল আহমদ এর আগে ও পরে আরো অনেকেই বিদ্যালয়ের নামে তার চেয়ে আরো অনেক বেশী সম্পত্তি দান করেও তারা কিংবা তাদের বংশধররা বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা দাবী করতে আসেননি। তৎসময়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্যরা ম্যানেজ হয়ে বিদ্যালয়ের প্রকৃত প্রতিষ্ঠাতা আব্দুল হামিদ ভূঞা’র পরিবর্তে বিদ্যালয়ের প্রধান ফটক, বিদ্যালয় অফিস ভবনের সামনে ও এক সাইডের দেয়ালে প্রতিষ্ঠাতা হিসেবে মকবুল আহমদ এর নাম লিখিয়েছেন।
এ নিয়ে ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয় (সাবেক ফরিদপুর আলালপুর আব্দুল হামিদ ভূঞা এম.ই স্কুল) এর জমিদাতা ও প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল হামিদ ভূঞার নাতি মো. রফিকুল ইসলাম ভূঞা (৫৫) বিদ্যালয়ের আহ্বায়ক কমিটির আহ্বায়ক বরাবর গত ২৫ অক্টোবর ২০২২ইং তারিখ নরসিংদী কোর্ট পোস্ট অফিস থেকে এডি ডাকযোগে একটি আবেদন প্রেরণ করেছেন। যাহার রশিদ নং-৮২৮।
আবেদনে মো. রফিকুল ইসলাম ভূঞা উল্লেখ করেছেন, তার দাদা আব্দুল হামিদ ভূঞা প্রথমে ১৯৩৭ সনে নিজ বাড়িতে মধ্য ইংরেজি স্কুল পরে ১৯৩৯ সনে ফরিদপুর আলালপুর আব্দুল হামিদ ভূঞা এম.ই স্কুল নামকরণ করে তার বাড়ির পার্শ্ববর্তী আলালপুর নামক স্থানে একটি টিনসেড ঘর নির্মাণ করে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে বিদ্যালয়টি মো. রফিকুল ইসলাম ভূঞা’র পূর্বপুরুষদের দানকরা অন্য একটি জায়গায় স্থানান্তর করে নামকরণ করা হয় ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয়। বহু চড়াই উৎরাই পার হয়ে বিদ্যালয়টি বর্তমানে স্ব-মহিমায় মাতা উঁচু করে এলাকায় শিক্ষা বিস্তারের উজ্জ্বল নক্ষত্রের ন্যায় জ্বল জ্বল করছে। অত্র প্রতিষ্ঠানটি এলাকার গর্ব ও অহংকার। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, বিগত কিছু দিন পূর্বে উক্ত বিদ্যালয়ের সাইনবোর্ডে, নাম ফলকে ও প্রধান ফটকসহ বিভিন্ন স্থানে প্রকৃত প্রতিষ্ঠাতা তার দাদা আব্দুল হামিদ ভূঞা’র নামের স্থলে জনৈক মকবুল আহমদ এর নাম লিখে প্রকৃত প্রতিষ্ঠাতাকে অবহেলা ও অপমানিত করে বিতর্ক সৃষ্টির বীজ বপন করেছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। এছাড়া বিদ্যালয়ের অফিস কক্ষের ভিতরে প্রতিষ্ঠাতা হিসেবে মকবুল আহমদ এর ছবি টানিয়ে অন্যায় করেছেন। অচিরেই এ বিতর্কিত নাম মুছে তার মরহুম দাদা আব্দুল হামিদ ভূঞা’র নাম লিখার জন্য এবং মকবুল আহমদ এর ছবি অফিস কক্ষ থেকে অপসারণ করে তার দাদা আব্দুল হামিদ ভূঞা’র ছবি টানানোর জন্য বিদ্যালয় কর্তৃপক্ষের নিকট দাবী জানান তিনি। এছাড়া তিনি দুঃখ প্রকাশ করে বলেন, বিদ্যালয়ের আহব্বায়ক বরাবর সঠিক দলিল ও তথ্য প্রমানাদীসহ বিদ্যালয়ের প্রধান ফটক, নাম ফলকসহ বিভিন্ন স্থানে বিদ্যালয়ের সঠিক ও প্রকৃত প্রতিষ্ঠাতার নাম স্থাপনের আবেদন নিয়ে প্রধান শিক্ষকের নিকট গেলে প্রধান শিক্ষক মো. আব্দুল কাদির রহস্যজনক কারণে তার আবেদনটি রিসিভ না করায় পোস্ট অফিসের মাধ্যমে এডি করে আহ্বায়ক বরাবর আবেদনটি পাঠাতে বাধ্য হয়েছেন তিনি।
এ ব্যাপারে ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঞা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল কাদির বলেন, যে কোন কারণবশত আহ্বায়ক বরাবর লিখা আবেদনটি তিনি রিসিভ করতে পারেননি। এজন্য তিনি দুঃখ প্রকাশ করেন এবং বলেন, বিগত ১৯৭৮ সনের ১৪ জুন তারিখ বিদ্যালয় পরিচালনা কমিটির সভার একটি রেজুলেশন মোতাবেক জানা যায়, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য হাজী মো. রুসমত আলী ভূঞা ১৯৭৭ সনের ৩ সেপ্টেম্বর পরলোকগমনের পর ওই প্রতিষ্ঠাতা সদস্যপদ শূণ্য হওয়ায় তৎকালীন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে তার জেষ্ঠ্য পুত্র মকবুল আহমদ সাহেবকে উক্ত প্রতিষ্ঠাতা সদস্য পদে স্থলাভিষিক্ত করা হয়। তাছাড়া ওই রেজুলেশনে ইহাও প্রতীয়মান হয় যে মকবুল আহমদ বিদ্যালয়টি বর্তমান জায়গায় স্থানান্তর ও পুনঃ প্রতিষ্ঠা করেন। এছাড়া তিনি আরো বলেন, ২০১০ ইং সনে তিনি ওই বিদ্যালয়ে যোগদান করার আগেই বিদ্যালয়ের মূল ফটক ও বিভিন্ন স্থানে প্রতিষ্ঠাতা হিসেবে মকবুল আহমদ এর নাম লিখা ছিলো এবং বিদ্যালয়ের অফিস কক্ষে প্রতিষ্ঠাতা হিসেবে মকবুল আহমদ সাহেবের ছবি টানানো রয়েছে যা এখনো আছে।
বিদ্যালয়ের প্রকৃত প্রতিষ্ঠাতা ও জমিদাতা কর্তৃক বিগত ১৯৩৯ সালের ৭ ফেব্রুয়ারি বিদ্যালয় ম্যানেজিং কমিটির নামে ৫৩৫নং এগ্রিমেন্ট দলিল সম্পর্কে তিনি অবগত আছেন কিনা তা জানতে চাইলে তিনি বলেন, কিছুদিন আগে দেখেছি। উল্লেখিত এগ্রিমেন্ট দলিলে হাজী মো. রুছমত আলী ভূঞা একজন স্বাক্ষী ও বিদ্যালয় থেকে বেতনভূক্ত প্রধান শিক্ষক হয়ে তিনি প্রতিষ্ঠাতা সদস্য হলেন কিভাবে এবং পরবর্তীতে তার ছেলে মকবুল আহমদ প্রতিষ্ঠাতা হতে পারলেও প্রকৃত প্রতিষ্ঠাতা বর্তমানে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হতে পারবেননা কেন জানতে চেয়ে বিগত ১৪/০৬/১৯৭৮ খ্রি. তারিখে বিদ্যালয় পরিচালনা কমিটির সভার মূল রেজুলেশন এর কপি দেখতে চাইলে তিনি বলেন, বিদ্যালয়ে ওই রেজুলেশনের কোন মূল কপি নেই। মকবুল আহমদ এর ছেলে বীরমুক্তিযোদ্ধা মঞ্জুরুল আহমদ তাকে রেজুলেশনের একসেট ফটোকপি দেখিয়ে বলেছেন তার পিতা ওই রেজুলেশন মূলে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা। এখন যেহেতু আহ্বায়ক কমিটির মাধ্যমে বিদ্যালয়টি পরিচালিত হচ্ছে সেহেতু নির্বাচনের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠনের পর বৈধ কাগজপত্র দেখে কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রকৃত প্রতিষ্ঠাতা কে এ বিষয়টি নিশ্চিত করা হবে।
অভিযোগকারী বলেন, প্রধান শিক্ষকের বক্তব্য মতে পূর্বের নিয়মানুযায়ী প্রতিষ্ঠাতার মৃত্যুর পর প্রতিষ্ঠাতার ছেলে পরবর্তী প্রতিষ্ঠাতা নির্বাচিত হওয়ার কথা। তাই মকবুল আহমদ এর মৃত্যুর পর তার দুই ছেলে বীরমুক্তিযোদ্ধা মঞ্জুরুল আহমদ ও মিলন আহমদ পরবর্তী প্রতিষ্ঠাতা হওয়ার কথা থাকলেও তাদের কেন প্রতিষ্ঠাতা হিসেবে নির্বাচিত করেননি এ নিয়েও গুঞ্জন শুরু হয়েছে। এতেই বুঝা যায় ফটোকপি রেজুলেশন নিয়ে সন্দেহ রয়েছে।
এ ব্যাপারে বিদ্যালয় আহ্বায়ক কমিটির আহ্বায়ক উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়া বিদেশ থাকায় তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *