• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

বাংলার আকাশে অপরূপ সূর্যবলয়ের মোহনীয় দৃশ্য

বাংলার আকাশে অপরূপ
সূর্যবলয়ের মোহনীয় দৃশ্য

# মোস্তফা কামাল :-

বাংলার আকাশে আজ ৫ অক্টোবর বুধবার সকালে এক অপরূপ সূর্যবলয়ের মোহনীয় দৃশ্য দেখা গেছে। এখন প্রতিদিনই দিনের দৈর্ঘ্য ক্রমান্বয়ে ছোট হয়ে আসছে। আর এই সময়ে সূর্যও ক্রমাগত দক্ষিণাকাশে হেলে যেতে থাকে। ফলে আজ সকাল ১১টার আগে-পরে দক্ষিণাকাশে দেখা গেছে রামধনুর একটি বলয় সূর্যকে চারপাশ থেকে ঘিরে রেখেছে। আর সূর্যটাকেও স্বাভাবিকের চেয়ে খানিকটা ঝাপসা দেখা গেছে। অনেকেই কৌতুহল নিয়ে সেই দৃশ্য অবলোকন করেছেন। সাধারণত বৃষ্টিপাতের আগে-পরে এই দৃশ্যের অবতারণা হয় বলে সৌর বিজ্ঞানের ব্যাখ্যায় দেখা যায়। কেবল সূর্য নয়, চন্দ্রের চারপাশেও কখনও কখনও এমন বলয় দেখতে পাওয়া যায়।
সৌরবৈজ্ঞানিক বিশ্লেষণে দেখা গেছে, ভূপৃষ্ঠ থেকে ৫ থেকে ১০ কিলোমিটার ওপরে যখন মেঘ জমাট বাঁধে, সেই মেঘে মিলিয়ন মিলিয়ন শিলাখ- থাকে। আর মেঘপুঞ্জের ভেতর দিয়ে যখন সূর্যালোক অতিক্রম করে, তখন আলোর বিচ্ছুরণ এবং প্রতিসরণের ফলে এই বর্ণিল বলয়ের সৃষ্টি হয়। এরকম দৃশ্য থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা ধরে নেয়া হয়। কেবল সূর্য নয়, চাঁদের চারপাশেও অনেক সময় এরকম বলয় দেখা যায়। সেটিও একই কারণে হয়ে থাকে। তবে চাঁদের আলো সূর্যের আলোর মত এত প্রবল না হওয়ার কারণে চাঁদের বলয় সূর্যের বলয় থেকে অনেক নিষ্প্রভ হয়ে থাকে। চাঁদের বলয়ও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে থাকে। অনেকে এসব বলয় দেখে অনেক কুসংস্কারের কথা ভেবে ফেলেন, যেগুলি একেবাইরে বিজ্ঞানসম্মত নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *