• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৮:১৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুর বাজার মাছ মহাল প্রকাশ্য নিলাম, ২৫ লক্ষ টাকার টেন্ডার কিশোরগঞ্জে বিশ্ব এইডস দিবসে র‌্যালি আলোচনা ভৈরবে বর্ণাঢ্য আনন্দ আয়োজনে নিরাপদ সড়ক চাই এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কিশোরগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলায় অংশ নেয়াদের পুরস্কার প্রদান হোসেনপুরে মাতৃমৃত্যু বিষয়ক সামাজিক পর্যালোচনা সভা কুলিয়ারচরে উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করেন আলহাজ্ব নাজমুল হাসান পাপন এমপি তাড়াইলে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে দুনিয়ার জীবনে আল্লাহকে দেখা সম্ভব কী?দুনিয়ার জীবনে আল্লাহকে দেখা সম্ভব কী? সংকলনে : ডা. এ.বি সিদ্দিক ভৈরবে পুড়ে যাওয়া পাদুকা মার্কেট পরিদর্শন করলেন এমপি পাপন কিশোরগঞ্জ সদর উপজেলার ২০০ জন প্রান্তিক কৃষককে বিনামূল্যের বীজ প্রদান

প্রধানমন্ত্রীর যান্ত্রিকীকরণ দূরদর্শিতায় কৃষি হবে বাণিজ্যিক, লাভজনক ——- কৃষি সচিব

কৃষি যন্ত্রপাতি ও সৌর বিদ্যুতে পানি উত্তোলন পরিদর্শন করছেন কৃষি সচিব -পূর্বকণ্ঠ

প্রধানমন্ত্রীর যান্ত্রিকীকরণ
দূরদর্শিতায় কৃষি হবে
বাণিজ্যিক, লাভজনক
——- কৃষি সচিব

# মোস্তফা কামাল :-

কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী কৃষির যান্ত্রিকীকরণের ওপর জোর দিয়েছেন। হাওরাঞ্চলে যন্ত্রপাতির ক্ষেত্রে সরকার ৭০ ভাগ ভর্তুকি দিচ্ছে। প্রধানমন্ত্রী চান যেন কৃষি একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক খাত এবং লাভজনক খাতে পরিণত হয়। আজকে নানারকম বিকল্প পেশার কারণে কৃষি শ্রমিক কমে গেছে। চাষাবাদ ও ফসল কাটার মৌসুমে কৃষকদের বিপাকে পড়তে হয়। যান্ত্রিক কৃষিতে সময় এবং অর্থের বিরাট সাশ্রয় হয়। আর এই কারণেই কৃষি লাভজনক হতে পারে। এছাড়া আগাম বন্যার মত প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে ফসল রক্ষার জন্য কম্বাইন হার্ভেস্টার বেশ উপযোগী। এবার সুনামগঞ্জে কয়েকটি বাঁধ ভেঙে গেলেও ৫৭৭টি কম্বাইন হার্ভেস্টার সরবরাহ করে ফসল রক্ষা করা সম্ভব হয়েছে। সচিব কিশোরগঞ্জে কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা কেন্দ্র এবং নিকলীতে কৃষির যান্ত্রিকীকরণ ও ভাসমান সবজি আবাদ বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন। তিনি নিকলীতে বারি উদ্ভাবিত বিভিন্ন ফসলের বীজ বপন, ফসল কর্তন, মাড়াই এবং তেল বীজ থেকে তেল আহরণের যন্ত্রের প্রদর্শনীও পরিদর্শন করেন। তিনি কিশোরগঞ্জে আধুনিক প্রযুক্তিগত সুবিধাসহ একটি পূর্ণাঙ্গ গবেষণা কেন্দ্র স্থাপনেরও আশ্বাস দিয়েছেন।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পরিকল্পনা ও মূল্যায়ন বিষয়ক পরিচালক ড. অপূর্ব কান্তি চৌধুরীর সভাপতিত্বে শনিবার (২৭ আগস্ট) দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে সচিব আরও বলেন, আবাদযোগ্য জমি কমছে, মানুষ বাড়ছে। তারপরও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হচ্ছি। এর অন্যতম কারণ হচ্ছে গবেষণার মাধ্যমে উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন। এখন উন্নত জাত এবং উন্নত প্রযুক্তি পাওয়া যাচ্ছে। আর এক্ষেত্রে কৃষকদেরও বিশাল অবদান আছে। সিআইপি খেতাবের মত সরকার সফল কৃষকদেরকে এআইপি খেতাব প্রদান করবে। কৃষিতে সরকার পর্যাপ্ত বরাদ্দও দিচ্ছে। জাতীয় বাজেটে দু’বছর আগেও কৃষি খাতে বরাদ্দ ছিল ৭ হাজার থেকে সাড়ে ৭ হাজার কোটি টাকা। আর এবারের বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ২৮ হাজার কোটি টাকা। আমরা প্রধানত টিকে আছি কৃষির কারণে। কৃষি ক্ষতিগ্রস্ত হলে সব ক্ষেত্রেই বিপর্যয় নেমে আসবে। কাজেই কৃষিকে বাঁচিয়ে রাখতে হবে, উন্নত করতে হবে। তিনি হাওরাঞ্চলে কৃষকদের প্রণোদনা সেপ্টেম্বরে পৌঁছে দেয়ার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন। আর হাওরে সেচের জন্য সৌর বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধিরও তাগিদ দিয়েছেন। তিনি ক্রমবর্ধমান জনসংখ্যার দেশে শাকসবজির চাহিদা পূরণের জন্য ভাসমান বেডে নিরাপদ শাকসবজি এবং মসলা জাতীয় ফসল উৎপাদনের জন্যও কৃষকদের উদ্বুদ্ধ করেছেন। ভাসমান সবজি আবাদ করে কৃষকরা আর্থিকভাবেও বেশ লাভবান হতে পারেন বলেও তিনি মন্তব্য করেছেন। অনুষ্ঠানে সদরের কৃষক খলিল মিয়া জানিয়েছন, তিনি দুই হাজার টাকা খরচ করে দু’টি ভাসমান বেড তৈরি করে কেবল লাউ বিক্রি করেছেন ২৬ হাজার টাকার। মিষ্টি কুমড়াসহ অন্যান্য শাকসবজিও বিক্রি করেছেন।
এসব অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, ভাসমান সবজি চাষ প্রকল্পের পরিচালক ড. মোস্তাফিজুর রহমান তালুকদার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক এসএম সোহরাব উদ্দিন, নিকলী উপজেলা চেয়ারম্যান এএম রুহুল কুদ্দুস ভূঞা জনি, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিলা পাভীন ও জেলা কৃষক লীগের সভাপতি আহমেদ উল্লাহসহ কয়েকজন কৃষক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আইয়ুব হোসেন ও কিশোরগঞ্জ সরেজমিন গবেষণা কেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দীন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!