• রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

পল্লীবিদ্যুৎ গ্রাহকরা নাকাল কিশোরগঞ্জে বিদ্যুৎ বরাদ্দ পাচ্ছে চাহিদার অর্ধেক

পল্লীবিদ্যুৎ গ্রাহকরা নাকাল
কিশোরগঞ্জে বিদ্যুৎ বরাদ্দ
পাচ্ছে চাহিদার অর্ধেক

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে পিডিবি এবং পল্লীবিদ্যুতের সকল গ্রহকেরই এখন নাকাল অবস্থা। তবে পল্লীবিদ্যুতের গ্রহকদের অবস্থা বেশি নাজুক। অর্ধেকের বেশি সময়ই তারা বিদ্যুৎ পাচ্ছেন না। দিনে যেমনতেমন, রাতের ঘুম হারাম হয়ে যাচ্ছে। দিবারাত্রির অর্ধেকের বেশি সময়ই বিদ্যুৎ থাকে না। কোন কোন এলাকায় দিবারাত্রি ৪-৫ ঘন্টা বিদ্যুৎ থাকে বলেও ভুক্তভোগিরা জানিয়েছেন। এতে শিক্ষার্থীদের পড়াশোনায় যেমন ব্যাঘাত ঘটছে, অফিসের কাজকর্ম, আর ব্যবসা-বাণিজ্যসহ নানা রকম দৈনন্দিন কাজকর্মও মানুষ স্বস্তিতে করতে পারছে না। আবার বৈদ্যুতিক সরঞ্জামেরও ক্ষতি হচ্ছে।
কিশোরগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ জানিয়েছেন, তার সমিতির অধীনে কিশোরগঞ্জের ভৈরব, কুলিয়ারচর আর বাজিতপুর ছাড়া বাকি ১০ উপজেলা এবং ময়মনসিংহের নান্দাইল উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। এই ১১ উপজেলায় মোট ৬ লাখ ৩৪ হাজার গ্রাহক রয়েছেন। পিক আওয়ারে চাহিদা রয়েছে ১৫৬ মেগাওয়াট। জ্বালানি সঙ্কটের আগে মোটামুটি চাহিদার কাছাকছি বিদ্যুৎ বরাদ্দ পাওয়া যেত। কিন্তু জুলাই মাসের প্রথম দিক থেকে চাহিদার বিপরীতে বিদ্যুৎ পাওয়া যাচ্ছে মাত্র ৭৫ মেগাওয়াট। যে কারণে ৫০ ভাগ সময় বিদ্যুৎ দিতে পারলে বাকি ৫০ ভাগ সময়ই লোডশোডিং দিতে হচ্ছে। তবে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের ব্যাখ্যা অনুযায়ী অক্টোবর থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে মহাব্যবস্থাপক মনে করছেন।
পল্লীবিদ্যুতের আওতাধীন কটিয়াদী উপজেলার মানিকখালী বাজার বণিক সমিতির সাবেক সভাপতি সেলিম উদ্দিন খান জানিয়েছেন, তাদের এলাকায় দৈনিক ৪ ঘন্টার মত বিদ্যুৎ থাকে। অন্যান্য কাজকর্মের পাশাপাশি কৃষিও ক্ষতির মুখে পড়বে। সেচের জন্য নলকূপের মটরই চালানো যাচ্ছে না বলে তিনি জানিয়েছেন। পল্লীবিদ্যুতের আওতাধীন নিকলী উপজেলার কুর্শা এলাকার স্কুল শিক্ষক আব্দুল আউয়ালও তাদের এলাকায় দৈনিক ৪-৫ ঘন্টার বেশি বিদ্যুৎ পাওয়া যায় না বলে জানিয়েছেন। তিনি বলেন, কখন যে বিদ্যুৎ থাকবে, কখন থাকবে না, এই ধারণাও এলাকাবাসীর থাকে না। নির্দিষ্ট শিডিউল করে লোডশেডিং দিলেও সবার জানা থাকতো এবং আগে থেকেই একটা মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে পারতো।
এদিকে পিডিবির আওতাধীন এলাকায়ও এখন ঘন ঘন লোডশেডিং দেয়া হচ্ছে। দৈনিক ৫ থেকে ৭ বার লোডশেডিং হচ্ছে। প্রতিবার আধঘন্টা থেকে এক ঘন্টা লোডশোডিং হচ্ছে। সরকারের ঘোষণার চেয়ে বেশি সময় লোডশেডিং হচ্ছে। কিশোরগঞ্জ জেলা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মুজিবুর রহমান বেলাল বলেছেন, এখন তো জ্বালানি সংকটের কারণে সরকার ঘোষণা দিয়েই লোডশেডিং দিচ্ছে। এর আগে যখন চাহিদা অনুযায়ী বিদ্যুৎ পাওয়া যেত, তখনও লোডশেডিং দেয়া হতো। এর প্রধান কারণ হচ্ছে চোরাই বিদ্যুৎ সংযোগের কারণে সিস্টেম লস। যে কারণে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ পাওয়ার পরও আমরা লোডশোডিং যন্ত্রণায় ভুগতাম। চোরাই সংযোগ এখনও আছে বলে তিনি মনে করেন। এর বিরুদ্ধে কঠোর অভিযান চালানোর জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *